টিপস

আইডি কার্ড ডাউনলোড করার উপায় ২০২২

ভোটার আইডি কার্ড অর্থাৎ এন আই ডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র। এই কার্ডটি আমাদের কাছে অতীব প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ। এই কার্ড এর প্রয়োজনীয়তা বলে শেষ করা যাবে না আমরা সবাই এর প্রয়োজনীয়তা জানি। এই কার্ড অর্থাৎ জাতীয় পরিচয় পত্র টি কে আমরা সবাই অনেক যত্ন করে নিজের কাছে রেখে দেই। তবুও যদি কোনো ক্ষেত্রে কার্ডটি হারিয়ে যায় তখন আমারা অনেকটা চিন্তিত হই।

কি করব আমরা কিভাবে কার্ড টি কোথা থেকে কোথায় গেলে পাব এই সব প্রশ্নের উত্তর সম্মুখীন হতে হয়। এই কার্ডটি কে আমরা স্বর্ণের হরিণের মতো ভাবী এবং আগলে রাখি কার্ডটি যদিও হারিয়ে যায় বিকল্পভাবে আমরা কিভাবে এটিকে ফিরিয়ে আনতে পারি সে সম্পর্কে কিছু তথ্য জানাতে আসছি।

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে ডাউনলোড করার উপায় বা নতুন আইডি কার্ড ডাউনলোড করার উপায়

  • হারানো ভোটার আইডি কার্ড অনলাইন থেকে ডাউনলোড করা যায়।
  • এজন্য আপনাকে প্রথমে একটি ওয়েবসাইট ভিজিট করতে হবে।
  • ওয়েবসাইটের নাম NIDW.gov.bd ওয়েবসাইট এর ভিতরে প্রবেশ করতে হবে।
  • তারপর মোবাইল নাম্বার এবং আপনার ব্যক্তিগত তথ্য দিয়ে লগ ইন করুন ।
  • এখন আপনার একাউন্ট না থাকলে প্রথমে রেজিস্ট্রার বাটনে ক্লিক করে আপনার ব্যক্তিগত সকল তথ্য অর্থাৎ আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার, আপনার নাম, আপনার ঠিকানা, প্রদান করুন এবং একাউন্ট তৈরি করে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।
  • এবার আপনার নামে একটি পিডিএফ ফাইল তৈরি হবে এখন ডাউনলোড http://services.nidw.gov.bd/voter center ক্লিক করুন।
  • তবে আপনি পেয়ে যাবেন আপনার হারানো ভোটার আইডি কার্ড এখন সেটা প্রিন্ট করে লেমিনেটিং করে আপনার ভোটার আইডি কার্ড হিসেবে ব্যবহার করতে পারবেন সকল কাজে।

সর্বোপরি শেষে বলতে চাচ্ছি যে হারানো আইডি কার্ড অনলাইন থেকে সংগ্রহ করা যায় এটা সত্য কিন্তু আমরা সর্বোচ্চ চেষ্টা করবো আমাদের কার্ডটি না হারিয়ে নিজের কাছে রাখার জন্য।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button