টিপস

EPORCHA (ই-পর্চা) থেকে অনলাইনে জমির মালিকানা যাচাই করার উপায় ২০২২

ই-পর্চা (eporcha), অনলাইন থেকে কিভাবে জমির মালিকানা যাচাই করবেন। অথবা, জমির দাগ নম্বর ও খতিয়ান নম্বর দিয়ে কিভাবে জমির মালিকানা যাচাই করবেন সে বিষয়ে আজকে আমরা আপনাদের জানাতে এসেছি। আপনি যদি অনলাইন থেকে জমির মালিকানা যাচাই করা জানতে আগ্রহী হন তাহলে এই নিবন্ধে আপনাকে স্বাগতম। এই নিবন্ধটি মনোযোগ দিয়ে পড়লে আপনি অনলাইন থেকে কিভাবে জমির মালিকানা যাচাই করবেন সে বিষয়ে খুব সুন্দর ভাবে ধারণা নিতে পারবেন। তাই অনলাইন থেকে জমির মালিকানা যাচাই প্রক্রিয়া জানার জন্য এই নিবন্ধটি আপনাকে মনোযোগ দিয়ে পড়তে হবে।

ই-পর্চা www.eporcha.gov.bd

ই-পর্চা বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের ডিজিটাল একটি প্ল্যাটফর্ম। আপনারা সকলেই জানেন এবং বোঝেন জমিজমা সংক্রান্ত সমস্যার কারণে আমাদের কি পরিমান ঝামেলা পোহাতে হয়। এই সমস্যা সমাধানের জন্য বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় ই-পর্চা নামে নতুন একটি ওয়েবসাইট চালু করেছে।এই প্লাটফর্মে আপনি বাংলাদেশের সকল অঞ্চলের জমিজমা সংক্রান্ত যাবতীয় তথ্য উপাত্ত জানতে পারবেন। ফলে আপনি অনলাইন থেকে জমির যাবতীয় তথ্য উপাত্ত সংগ্রহ করতে পারবেন। এই ই-পর্চা অ্যাপস দিয়ে অথবা ওয়েবসাইট থেকে কিভাবে জমির মালিকানা যাচাই করা যাবে সে বিষয়ে আমরা আপনাদের অবগত করব।

অনলাইনে জমির মালিকানা যাচাই করার উপায় ২০২২

ই-পর্চা অ্যাপস থেকে অথবা www.eporcha.gov.bd ওয়েবসাইট থেকে খুব সহজেই আপনি জমির মালিকানা যাচাই করতে পারবেন। তাই বর্তমানে কোন রকম প্রতারণা হওয়ার সুযোগ নেই। আপনি কোন জমি ক্রয় করার পূর্বে জমির আসল মালিকের নাম ও ঠিকানা জেনে নিতে পারবেন। এই সুযোগ করে দিয়েছে বর্তমান ভূমি মন্ত্রণালয়।

দাগ নাম্বর দিয়ে মালিকের নাম জানুন এখানে

এছাড়াও জমিজমা সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের জন্য আমাদের এই ওয়েবসাইটে অন্যান্য বিষয়ে পোস্ট দিয়েছি। আপনি চাইলে ওই পোস্টগুলো দেখে নিতে পারবেন।

ই-পর্চা অ্যাপস ডাউনলোড করুন

অনলাইনে জমির মালিকানা যাচাই করার জন্য আপনাকে www.eporcha.gov.bd ওয়েবসাইটে গিয়ে আমার নিচের বণিত পদ্ধতিতে কাজ সম্পাদন করতে হবে। তাহলে খুব সহজেই জমির আসল মালিকের নাম পেয়ে যাবেন। সে ক্ষেত্রে নতুনভাবে জমি ক্রয় করার পর কোনরকম প্রতারণার শিকার হওয়া থেকে বিরত থাকবেন।

জমির মালিকানা যাচাই করার জন্য আপনার মোবাইল অথবা কম্পিউটার এর যেকোনো একটি ব্রাউজার বেছে নিন। এরপর সেই ব্রাউজার দিয়ে www.eporcha.gov.bd প্রবেশ করুন।

  • নেভিগেশন মেনু হতে নাগরিক কর্নার বাটন সিলেক্ট করুন।
  • এখানে বিভাগ, জেলা, খতিয়ানের টাইপ (সি এস, এস এ, আর এস ইত্যাদি),
  • উপজেলা, মৌজা সিলেক্ট করুন।
  • খতিয়ান নং ঘরে খতিয়ান নাম্বার লিখুন ।
  • এবং ক্যাপচা কোড লিখুন ঘরে পাশের ক্যাপচা নাম্বার লিখুন ।
  • অনুসন্ধান করুন বাটনটি ক্লিক করুন।
  • আপনার দেওয়া তথ্য সঠিক থাকলে নিচে জমির মালিকের নাম দেখাবে। আবেদন বাটন ক্লিক করে খতিয়ানের অনলাইন কপি কিংবা সাটিংফাইড কপি নিতে পারবেন।

ই-পর্চা বিষয়ে আমরা অন্যান্য পোস্ট করেছি। আপনি চাইলে আমাদের ওই পোস্ট গুলো ভিজিট করে আসতে পারেন। বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয় সম্প্রতি ই-পর্চা নামের নতুন একটি অ্যাপস চালু করেছে। এই নিবন্ধে ই-পর্চা অ্যাপস ডাউনলোড করার লিংক সংযুক্ত করেছি। আপনি অ্যাপস ব্যবহার করে আরও সহজে এবং ঝামেলা মুক্তভাবে জমির যাবতীয় তথ্য বের করতে পারবেন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button