নামের তালিকা

খ দিয়ে ছেলেদের ইসলামিক নাম ও বাংলা অর্থসহ

আপনি কি খ দিয়ে ছেলেদের ইসলামিক নাম অনুসন্ধান করছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। এই নিবন্ধে আমরা খ বর্ণ দিয়ে ইসলামিক নাম সংযুক্ত করেছি। এই নাম গুলোর বাংলা অর্থসহ আপনি এই নিবন্ধে পেয়ে যাবেন। আপনার সন্তানের সুন্দর একটি নাম রাখার জন্য এই নিবন্ধটি আপনার যথেষ্ট ভূমিকা পালন করবে বলে আমি মনে করি।

নামের কোন বিকল্প নেই। এই পৃথিবীতে প্রত্যেকটি জিনিসের একটি নির্দিষ্ট নাম রয়েছে। তাই মানুষের ক্ষেত্রেও এর ব্যতিক্রম কিছু নয়। একটি সন্তান পৃথিবীতে আসার পরে বাবা মায়ের কাছ থেকে সর্বপ্রথম উপহার হিসেবে সুন্দর একটি নাম পেয়ে থাকেন। তাই ব্যক্তিজীবনে নাম একটি গুরুত্বপূর্ণ বিষয়। এছাড়াও,একটি শিশুর জীবনে নাম অপরিহার্য একটি উপাদান। সন্তান পৃথিবীতে আসার আগে তার নাম রাখা নিয়ে অনেক তোলপাড় শুরু হয়ে যায়। পরিবারের প্রতিটি সদস্যরাই নাম খুঁজতে অংশগ্রহণ করে থাকেন।

খ দিয়ে ছেলেদের নামের তালিকা

কেননা পরিবারে নতুন অতিথি কে স্বাগত জানানোর জন্য একটি সুন্দর নামের প্রয়োজন রয়েছে। একটি শিশু পৃথিবীতে আসার পর পরিবারের কাছ থেকে উপহার হিসেবে সর্বপ্রথম একটি সুন্দর নাম পেয়ে থাকেন। সুতরাং, এই নাম রাখা নিয়ে কোন কমতি থাকা চলবে না। খুব ভালোভাবে পর্যবেক্ষণ করে সন্তানের নাম নির্বাচন করে থাকেন বাবা-মায়েরা। কারণ এক নামের মাধ্যমে একটি সন্তান সমাজে পরিচিতি লাভ করে। সুতরাং নামের কারণে ভবিষ্যতে যেন কোন ধরনের হীনমন্যতায় শিশুটিকে ভুগতে না হয় সেদিকে খেয়াল রাখে নাম রাখার ক্ষেত্রে অনেক সচেতন হতে হবে প্রত্যেকটি বাবা-মাকে। একটি শিশু একটি পরিবারের চোখের মনি। সবথেকে আদরের হয়ে থাকে এই সোনামনিরা।

খ দিয়ে ছেলেদের ইসলামিক নাম

সুতরাং, আপনার সন্তানের নাম রাখার ক্ষেত্রে প্রয়োজনীয় সকল দিক গুরুত্বের সাথে স্মরণ রাখতে হবে এবং নামের বাংলা অর্থসহ সুন্দর এবং সাবলীল হতে হবে। সুতরাং, সন্তানের নাম রাখার ক্ষেত্রে, বাবা-মায়েরা সুন্দরভাবে আলোচনা করে একটি সিদ্ধান্ত নেবেন। এই নাম রাখা নিয়ে কোন ধরনের ঝামেলা সৃষ্টি করা যাবে না। দুইজনের মতামতে নাম সিলেক্ট করতে হবে। যেন ভবিষ্যতে শিশুদের বাহ্যিক বৈশিষ্ট্যের সাথে নামের সাদৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়। এছাড়াও, নামের জন্য যেন তাকে প্রথম মাথা নিচু করে থাকতে না হয়। এইসব বাহ্যিক এবং অভ্যন্তরীণ বিষয়গুলো বাবা-মায়েদের মনে রাখতে হবে। এরপর সুন্দর একটি নাম তাদের প্রিয় সন্তানের জন্য নির্বাচন করতে হবে।

খ দিয়ে ছেলেদের নাম

সুতরাং আপনি চাইলে আমাদের ওয়েব সাইটটি ভিজিট করতে পারেন এবং আপনার ছেলে সন্তানটির জন্যে সবথেকে সুন্দর এবং আকর্ষণীয় নামটি নির্বাচন করতে পারেন। আশাকরি, আপনার সন্তানের নাম রাখার জন্য আমাদের সাইটটি সহযোগিতা করবে। আর আপনার শিশুটি উপহার হিসেবেই পেয়ে যাবে অনেক সুন্দর এবং চমৎকার একটি নাম। যা ভবিষ্যতে এই শিশুটির জীবনকে উজ্জল এবং সফলতা দান করতে অনেকাংশেই ভূমিকা রাখবে। সুতরাং, আপনাদের সুবিধার জন্য আমরা খ বর্ণ দিয়ে ইউনিক নাম গুলো কালেক্ট করছি। আপনারা চাইলে আমাদের ওয়েবসাইটে ভিজিট করে আসতে পারেন এবং আপনার পছন্দমত নামটি নির্বাচন করতে পারেন।

খ দিয়ে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ

আমরা এই নিবন্ধে খ বর্ণ দিয়ে ইসলামিক নাম গুলোর তালিকা সংযুক্ত করেছি। আপনার ছেলে শিশুর জন্য ইসলামিক নাম গুলো আপনি পছন্দ করতে পারেন। এই নাম গুলোর বাংলা অর্থসহ আপনাদের জন্য তুলে ধরেছি, যাতে করে আপনাদের বুঝতে কোন সমস্যা না হয়।

ক্রমিক নংনামনামের অর্থ
খাতি সমাপনকারী
খাতিব ভাষণদাতা
খাতিম সমাপণকারী
খলীলুর রহমান  দয়াময়ের নগন্য দাস
খলীল আহমদ  প্রশংসিত সাহায্যপ্রাপ্ত
খাইরুদ্দীন দ্বীনের অনুগ্রহ
খাইরুল হাসান  সুন্দর সুসংবাদ
খবীরুদ্দীন দীনের উন্নতি প্রদানকারী
খুরশিদআলো
১০খতিববক্তা / ভাষণদাতা
১১খয়েরউত্তম
১২খাদিম সেবক
১৩খালিদ চিরস্থায়ি
১৪খবির অভিজ্ঞ
১৫খাত্তার বক্তা
১৬খালীক সদারাচি / ভদ্র
১৭খলিল বন্ধু
১৮খলিল আনজুম  বন্ধু তারা
১৯খায়ের উত্তম / কল্যান
২০খুরশীদ আলো
২১খুরশীদ আলম  বিশ্বের আলো
২২খুরশীদুল হক  সত্যের আলো
২৩খায়রুল ইসলাম  ইসলামের জন্য উত্তম
২৪খায়রুল কবির  মহাউত্তম
২৫খালেদ হুসাইন  স্থায়ি উত্তম
২৬খৈয়াম প্রস্তুতকারী
২৭খবির সংবাদদাতা
২৮খলিলুর রহমান  করুনাময়ের বন্ধু
২৯খলিল উদ্দিন  দ্বিনের বন্ধু
৩০খাজানেতা
৩১খাদিমসেবক
৩২খাযিনকোষাধ্যক্ষ
৩৩খালিদচিরস্থায়ী
৩৪খালিসখাঁটি, নির্ভেজাল
৩৫খালিকস্রষ্টা
৩৬খুবাইএকজন সাহাবীর নাম, সাগরের ঢেউ
৩৭খবীরঅভিজ্ঞ, পরিজ্ঞাত
৩৮খুদাইজঅপর্ণাঙ্গ
৩৯খুযাআএকটি আরব গোত্রের নাম
৪০খিদর (খিজির)সবুজ, মূসা (আঃ)-এর সঙ্গী এখনো জিবিত আছে বলে কথিত
৪১খাত্তাববাগ্মী, বক্তা
৪২খতীবভাষণদাতা
৪৩খফীফহালকা
৪৪খলীফা প্রতিনিধি
৪৫খালাফউত্তরসুরি
৪৬খালীকভদ্র, সদাচারী
৪৭খুলদচিরন্তর
৪৮খালদূনহৃদয়বান, ইব খালদূন বিখ্যাত ঐতিহাসিকের নাম
৪৯খাল্লেকানইবনে খাল্লেকান, একজন বিখ্যাত ঐতিহাসিকের উপনাম।
৫০খলীলবন্ধু
৫১খায়েরউত্তম, কল্যাণ
৫২খায়রাত কল্যাণসমূহ, দাতব্য
৫৩খুয়াইলেদসাহাবীর নাম
৫৪খুরশিদসূর্য, আলো
৫৫খাইয়াম (খৈয়াম)আবু প্রস্তুতকারী
৫৬খুরশিদ আলমবিশ্বের আলো
৫৭খুরশিদুল হকসত্যের আলো
৫৮খায়রুল কবীরউত্তম মহা
৫৯খায়ের আহমাদউত্তম অধিক প্রশংসাকারী
৬০খালেদ সাইফুল্লাহআল্লাহর তরবারী যা চিরস্থায়ী
৬১খাদেমুল ইসলামইসলামের সেবক
৬২খবির উদ্দীনদ্বীনের সংবাদ দাতা
৬৩খবির আহমেদপ্রশংসাকারী সংবাদ দাতা
৬৪খলিল আহমদপ্রশংসনীয় বন্ধু
৬৫খলিলুল্লাহআল্লাহ রব বন্ধু
৬৬খলিল উদ্দীনদ্বীনের বন্ধু

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button