ট্রাভেলট্রেন

ঢাকা টু কিশোরগঞ্জ ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা

আপনি কি ঢাকা থেকে কিশোরগঞ্জ ট্রেনের সময়সূচী টিকিট মূল্য ইত্যাদি ইন্টারনেট অনুসন্ধান করছেন। তাহলে আপনি ঠিক জায়গায় আছেন আজকে আমরা ঢাকা থেকে কিশোরগঞ্জ ট্রেনের সময়সূচি টিকেট মূল্য সহ যাবতীয় বিষয়ে আলোচনা করব। প্রতিদিন হাজার হাজার মানুষ ঢাকা থেকে কিশোরগঞ্জ রেলপথে যাতায়াত করে। ঢাকা থেকে কিশোরগঞ্জ রেলপথের দূরত্ব 108 কিলোমিটার। এই রুটে বেশ কয়েক গুলো আন্তঃনগর এবং মেইল এক্সপ্রেস ট্রেন চলাচল করে। এর মধ্যে উল্লেখযোগ্য আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন গুলো হলো এগারসিন্দুর প্রভাতই এক্সপ্রেস, এগারসিন্দুর এক্সপ্রেস গোধুলী এক্সপ্রে্‌ কিশোরগঞ্জ এক্সপ্রেস অন্যতম। নিচে আমি সবগুলো ট্রেন সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি এই পথের ট্রেনের সিডিউল সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান তাহলে এ নিবন্ধটি মনোযোগ সহকারে পড়বেন।

ট্রেন ভ্রমণ সব বসে যাত্রীদের কাছে অত্যন্ত জনপ্রিয় একটি ভ্রমণ মাধ্যম। ট্রেন ভ্রমণ জনপ্রিয় হওয়ার অন্যতম কারণ হলো এটি অন্যান্য যে কোন যানবাহনে তুলনায় স্বল্প খরচে যাতায়াত করা যায়। অন্যটি হলো এটি আরামদায়ক এবং কম বিপদজনক। তাই জেন ভ্রমণ বাংলাদেশী মানুষের কাছে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে।

এগারসিন্ধুর প্রভাতী(৭৩৭):

এগারো সিন্ধুর প্রভাতী (ট্রেন নং ৭৩৭/৭৩৮)বাংলাদেশ রেলওয়ে অধীনে পরিচালিত একটি আন্তঃনগর ট্রেন যেটি কিশোরগঞ্জ থেকে রাজধানী ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত চলাচল করে।এগারোসিন্ধুর প্রভাতী  এক্সপ্রেস নামের ট্রেনটি 1997 সালে যাত্রা শুরু করে এবং 2002 এগারোসিন্ধুর প্রভাতী হিসেবে যাত্রা শুরুর তারিখ 16 ই মার্চ 2002। তিনটি রাজধানী ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনে সকাল 7:15 এ কিশোরগঞ্জের উদ্দেশ্যে রওনা দেয়। এবং কিশোরগঞ্জের পৌঁছায় সকাল 11 টা 15। অপরদিকে এটি কিশোরগঞ্জ থেকে সন্ধ্যা 6 টা 30 মিনিটে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয় এবং ঢাকায় পৌঁছে রাত 10 টা 40 মিনিটে। ট্রেনটি সাধারণত বুধবার বন্ধ থাকে।

ট্রেননংউৎসপ্রস্থানগন্তব্যপ্রবেশসাপ্তাহিকছুটি
৭৩৭কমলাপুর০৭:১৫কিশোরগঞ্জ১১:১৫বুধবার
৭৩৮কিশোরগঞ্জ০৬:৩০কমলাপুর১০:৪০নেই
কিশোরগঞ্জ এক্সপ্রেস (ট্রেন নং ৭৮১/৭৮২)

কিশোরগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশ রেলওয়ে অধীনে পরিচালিত ঢাকা থেকে কিশোরগঞ্জ পর্যন্ত চলাচল করে একটি আন্তঃনগর ট্রেন। এটি একটি দ্রুতগামী ও বিলাসবহুল আন্তঃনগর ট্রেনটির 2020 সালের 26 শে মার্চ থেকে নিয়মিত চলাচল করছে। ট্রেনটি রাজধানীর কমলাপুর রেলস্টেশন থেকে সকাল 10 টা 45 মিনিটে কিশোরগঞ্জের উদ্দেশ্যে রওনা দেয়। এবং কিশোরগঞ্জ পৌঁছায় বিকাল 3 টায়। অপরদিকে কিশোরগঞ্জ থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয় বিকাল চারটায়। এবং ঢাকায় 50 রাত 10:10 এ। ট্রেনটি শুক্রবার বন্ধ থাকে।

ট্রেননংউৎসপ্রস্থানগন্তব্যপ্রবেশসাপ্তাহিকছুটি
৭৮১কমলাপুর১০:৪৫কিশোরগঞ্জ১৫:০০শুক্রবার
৭৮২কিশোরগঞ্জ১৬:০০কমলাপুর২০:১০

ঢাকা টু কিশোরগঞ্জ ট্রেনের সময়সূচী (আন্তঃনগর)

এতক্ষণ আমরা ঢাকা থেকে কিশোরগঞ্জ রুটে চলাচলকারী আন্তঃনগর ট্রেন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। নিবন্ধন এই অংশে আমরা ঢাকা টু কিশোরগঞ্জ ট্রেনের সময়সূচীর আরো অন্যান্য ট্রেনসহ আলোচনা করব। আমি আগেই বলেছি ঢাকা থেকে কিশোরগঞ্জ রুটে চলাচল করি ট্রেন গুলোর মধ্যে এগারসিন্দুর প্রভাতী এগারসিন্দুর গোধূলি এবং কিশোরগঞ্জ এক্সপ্রেস অন্যতম।আমি একটি টেবিল এর মাধ্যমে ট্রেনগুলোর সময়সূচী বিস্তারিত তুলে ধরেছি।

ঢাকা টু কিশোরগঞ্জ ট্রেনের সময়সূচী (আন্তঃনগর)

ট্রেনের নামছুটির দিনছাড়ায় সময়পৌছানোর সময়
এগারসিন্ধুর প্রভাতী(৭৩৭)বুধবার০৭ঃ১৫১১ঃ১৫
এগারসিন্ধুর গোধূলি(৭৪৯)না১৮ঃ৪০২২ঃ৪৫
কিশোরগঞ্জ এক্সপ্রেস(৭৮১শুক্রবার১০ঃ৪৫১৫ঃ০০

ঢাকা থেকে কিশোরগঞ্জ ট্রেনের ভাড়ার তালিকা

ঢাকা থেকে কিশোরগঞ্জ রুটে চলাচলকারী ট্রেন গুলো আন্তঃনগর এবং বিলাসবহুল দ্রুতগতির এক্সপ্রেস ট্রেন। যদিও এগুলো বিলাসবহুল দ্রুতগতির এক্সপ্রেস ট্রেন তথাপি এর টিকিট মূল্য তুলনামূল্যকভাবে খুব বেশি নয়। আমি নিচে একটি ছকের মাধ্যমে ট্রেনগুলোর ভারার থেকে তুলে ধরলাম।

আসন বিভাগটিকিটের মূল্য
শোভন১২৫ টাকা
শোভন চেয়ার১৫০ টাকা
প্রথম আসন২০০ টাকা
প্রথম বার্থ৩০০ টাকা
স্নিগ্ধা২২৮টাকা
এসি৩৪৫ টাকা
এসি বার্থ৫১৮টাকা

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button