ট্রাভেলট্রেন

ঢাকা টু কুড়িগ্রাম ট্রেনের সময়সূচী ২০২২, ভাড়া, স্টপেজ, বন্ধের দিন

এই নিবন্ধে আমি ঢাকা টু কুড়িগ্রাম ট্রেনের সময়সূচী টিকিট মূল্য সহ বিস্তারিত তথ্য আলোচনা করতে যাচ্ছি। প্রতিদিন হাজার হাজার যাত্রী এই রুটে ঢাকা টু কুড়িগ্রাম চলাচল করে থাকে। এদের মধ্যে অনেকেই ঢাকা টু কুড়িগ্রাম রুটে চলাচলকারী ট্রেন সম্পর্কে জানেনা। তাই আজকের এই নিবন্ধে আমি ঢাকা টু কুড়িগ্রাম ট্রেনের সময়সূচী টিকেট মূল্য সহ বিস্তারিত তথ্য আলোচনা করতে যাচ্ছি। ঢাকা টু কুড়িগ্রাম এর দূরত্ব হলো 405 কিলোমিটার, এবং এই রোগটি যাতায়াত করতে একটি ট্রেনের সময় লাগে 10 ঘণ্টা 10 মিনিট। দীর্ঘ এই রুটে চলাচল করার জন্য একজন মানুষকে অবশ্যই এই রুটের বিস্তারিত তথ্য জানা দরকার।

কুড়িগ্রাম এক্সপ্রেস

রাজধানী ঢাকা হতে চট্টগ্রাম রুটে চলাচলকারী এর মত আন্তঃনগর ট্রেন হল কুড়িগ্রাম এক্সপ্রেস। ট্রেনটি 2020 সালের 16 ই অক্টোবর উদ্বোধন করা পর থেকে নিয়মিতভাবে এই রুটে চলাচল করে আসতেছে। বাংলাদেশ রেলওয়েতে 797 এবং 798 নং বিশিষ্ট এই ট্রেনটি নতুন সংযোজন। কুড়িগ্রাম এক্সপ্রেস ঢাকা টু কুড়িগ্রাম জেলার মধ্যে চলাচল কারী প্রথম আন্তঃনগর ট্রেন। কুড়িগ্রাম জেলার নাম অনুসারে নামকরণ করা হয়। ঢাকা টু কুড়িগ্রাম রুটের যাত্রীবাহী ট্রেন হিসেবে একমাত্র কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেন চলাচল করে ।

স্টেশনের  নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
ঢাকা টু কুড়িগ্রাম বুধবার ২০ঃ৪৫ ০৬ঃ১৫
কুড়িগ্রাম টু ঢাকা বুধবার ০৭ঃ১৫ ১৭ঃ২৫

ঢাকা টু কুড়িগ্রাম ট্রেনের সময়সূচী

ঢাকা টু কুড়িগ্রাম রুটে চলাচলকারী আন্তঃনগর ট্রেন গুলোর মধ্যে কুড়িগ্রাম এক্সপ্রেস অন্যতম। যেহেতু কুড়িগ্রাম জেলা হতে রাজধানী ঢাকায় একটি মাত্র ট্রেন চলাচল করে তাই এই নিবন্ধে আমি মূলত কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের সময়সূচী টিকিট মূল্য আলোচনা করতে যাচ্ছি।কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি এই রুটে সর্বশেষ 2020 সালের 10 জানুয়ারি মোতাবেক নিম্নোক্ত সময়সূচি অনুযায়ী চলাচল করে থাকে। যেমন ট্রেনটি প্রতিদিন ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনে রাত 8 টা 45 মিনিটে কুড়িগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যায় এবং প্রতিদিন সকাল 6:15। অপরদিকে ট্রেনটি কুড়িগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় সকাল 7:15 এ এবং রাজধানী ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌঁছার বিকেল পাঁচটা 25 মিনিটে। ট্রেনটি সপ্তাহে বুধবার বন্ধ থাকে তাই ট্রেনটি বুধবার এই রুটে চলাচল করে না।

ঢাকা টু কুড়িগ্রাম ট্রেনের মূল্য তালিকা

ঢাকা থেকে কুড়িগ্রাম রুটে চলাচল করার জন্য আপনি ট্রেনের বিভিন্ন ধরনের আসন পাবেন। আসনের ধরন অনুযায়ী আপনি টিকিট ক্রয় করবেন সে, ক্ষেত্রে টিকিটের মূল্য ভিন্ন ভিন্ন হয়ে থাকে। ঢাকা টু কুড়িগ্রাম রুটে চলাচল করার জন্য একজন যাত্রী সাধারণ শোভন চেয়ার হতে শুরু করে লাগজারি এসি কেবিন পর্যন্ত পেতে পারে। তাই আমি এই রুটে চলাচলকারী ট্রেন গুলোর টিকিট মূল্য যুক্ত করলাম।

আসন বিভাগ টিকেটের মূল্য (১৫ভ্যাট)
শোভন চেয়ার ৫১০ টাকা
প্রথম সিট ১০১৫ টাকা
এসি সিট ১০১০ টাকা
এসি বার্থ ১৫৭৫ টাকাচ

কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন

আমরা আজ এখানে আপনাদের পরিষ্কার করে বুঝিয়ে দেবো যে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি কোন কোন স্থানে বিরতি প্রদান করে ও কত সময় থাকে।  কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে কুড়িগ্রামের ভ্রমণের দূরত্ব 454 কিলোমিটার এবং সময় লাগে 9 ঘণ্টা 50 মিনিট । বিস্তারিত জানার জন্য এই ট্রেনটির বিরতি স্টেশনের নাম ও সময়সূচী নিচের টেবিলে প্রদান করা হলো । আপনি রাজধানী ঢাকা থেকে কুড়িগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার সময় নিম্নোক্ত জেলা গুলিকে অতিক্রম করবেন।

বিরতি স্টেশন নাম ঢাকা থেকে (৭৯৭) কুড়িগ্রাম থেকে (৭৯৮)
বিমান বন্দর ২১ঃ১২ ১৬ঃ৫০
মাধনগর ০১ঃ২৬ ১২ঃ১০
সান্তাহার ০২ঃ০৫ ১১ঃ৩৫
জয়পুরহাট ০২ঃ৫০ ১০ঃ৪৯
পার্বতীপুর ০৪ঃ০০ ০৯ঃ৩০
বদরগঞ্জ ০৪ঃ২৭ ০৮ঃ৫৭
রংপুর ০৪ঃ৫৫ ০৮ঃ২৬
কাউনিয়া ০৫ঃ১৯ ০৮ঃ০৪

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button