ট্রাভেলট্রেন

পার্বতীপুর টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২২

পার্বতীপুর টু ঢাকা ট্রেনের সময়সূচী এই নিবন্ধের আলোচ্য বিষয়। আপনি যদি পার্বতীপুর টু ঢাকা ট্রেনের সময়সূচী টিকেট মূল্য অনলাইনে অনুসন্ধান করে থাকেন তাহলে এই নিবন্ধে আপনাকে স্বাগতম, উত্তর জনপদের সবচেয়ে জনপ্রিয় রেলজংশন হলো পার্বতীপুর রেলওয়ে জংশন। এখান থেকে মূলত উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় রেল যোগাযোগ করে থাকে। কারণ পার্বতীপুর থেকে চিলাহাটি, পার্বতীপুর থেকে দিনাজপুর, পার্বতীপুর থেকে পঞ্চগড়, এবং পার্বতীপুর থেকে লালমনিরহাট কুড়িগ্রাম জেলা চুপ করে থাকে। উপরোক্ত জেলা থেকে ঢাকাগামী সকল ট্রেন পার্বতীপুর রেলওয়ে জংশন হয়ে ঈশ্বরদী হয়ে ঢাকায় প্রবেশ করে। তাই উত্তর জনপদের জন্য পার্বতীপুর রেলওয়ে জংশন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট। উত্তরবঙ্গ হতে ঢাকাগামী সকল ট্রেন মূলত পার্বতীপুর রেলওয়ে জংশন যাত্রা বিরতি করে থাকে। তাই পার্বতীপুর থেকে ঢাকা গামী অনেক ট্রেন রেলওয়ে জংশন স্টেশন পাওয়া যায়। আমি পার্বতীপুর থেকে ঢাকা রেলওয়ে সময়সূচী আলোচনা করছি।

 পার্বতীপুর টু ঢাকা ট্রেনের সময়সূচী

পার্বতীপুর রেলওয়ে জংশন ঢাকাগামী অনেকগুলো ট্রেন পাওয়া যায়। পার্বতীপুর হতে ঢাকার দূরত্ব প্রায় 315 কিলোমিটার। এই পথ অতিক্রম করতে প্রায় 8 থেকে 10 ঘন্টা সময় লাগে। সাধারণত পার্বতীপুর হতে ঢাকাগামী ট্রেন গুলো হল একতা এক্সপ্রেস দ্রুতযান এক্সপ্রেস নীলসাগর এক্সপ্রেস পঞ্চগড় এক্সপ্রেস কুড়িগ্রাম এক্সপ্রেস ইত্যাদি। নিচে আমি সবগুলো ট্রেনের সময়সূচী আলোচনা করছি।

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
একতা এক্সপ্রেস (৭০৫) নাই ১০ঃ১০ ১৮ঃ১৫
দ্রুতযান এক্সপ্রেস (৭৫৭) নাই ২০ঃ০০ ০৩ঃ১৫
নীলসাগর এক্সপ্রেস (৭৬৫) সোমবার ০৬ঃ৪০ ১৪ঃ১৫
পার্বতীপুর টু ঢাকা ট্রেনের সময়সূচী
পার্বতীপুর টু ঢাকা ট্রেনের সময়সূচী

ঢাকা টু পার্বতীপুর ট্রেনের টিকিটের মূল্য

পার্বতীপুর হতে ঢাকাগামী ট্রেন গুলো নির্দিষ্ট টাইম অনুযায়ী চলাচল করে থাকে। আমি উপরে একটি ছক ও টেবিল এর মাধ্যমে ট্রেনগুলোর সময়সূচী আলোচনা করেছি। এখন পার্বতীপুর হতে ঢাকাগামী ট্রেন গুলোর টিকিট মূল্য নিয়ে আলোচনা করতে যাচ্ছি। 315 কিলোমিটার এই পথ অতিক্রম করতে বাংলাদেশ রেলওয়ের কর্তৃক নির্ধারিত ভাড়া সাধারণত শোভন চেয়ার 365 টাকা। আসনের ধরন অনুযায়ী দাম কিছুটা পার্থক্য আছে। পার্বতীপুর হতে ঢাকাগামী ট্রেন গুলোর সিট এর ধরন অনুযায়ী একটি টেবিল এর মাধ্যমে দামগুলো সংযুক্ত করেছি। কারণ আপনি এই রাস্তা বিলাসবহুল ভাবে ও যাতায়াত করতে পারেন। সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই বেশি মূল্য দিতে হবে।

আসন বিভাগ টিকেটের মূল্য
শোভন ৩৬৫ টাকা
শোভন চেয়ার ৪৪০ টাকা
প্রথম সিট ৫৮৫ টাকা
প্রথম বার্থ ৮৭৫ টাকা
স্নিগ্ধা ৭৩০ টাকা
এসি সিট ৮৭৫ টাকা
এসি বার্থ ১৩১৫  টাকা

পার্বতীপুর ঢাকার ট্রেনের টিকিট

পার্বতীপুর হতে ঢাকাগামী ট্রেনের টিকিট পাওয়ার জন্য আপনাকে অবশ্যই অনলাইন অফলাইন দুইভাবে চেষ্টা করতে হবে। অনলাইনে টিকিট কিনতে হলে আপনি যেকোন জায়গা হতে টিকিট ক্রয় করতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে অবশ্যই উপরের যেকোন একটি ট্রেনের টিকিট ক্রয় করতে হবে। ধরুন, আপনি নীলসাগর এক্সপ্রেস ট্রেনে করে পার্বতীপুর হাতে ঢাকা যেতে চান। তাহলে আপনাকে অবশ্যই রেলওয়ে টিকিট ক্রয় করার ওয়েবসাইটে গিয়ে নীলসাগর এক্সপ্রেস ট্রেনের টিকিট কাটতে হবে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button