স্টাটাস

প্রবাস জীবন সুখের হোক বন্ধু স্ট্যাটাস, ক্যাপশন

বর্তমান সময় বাংলাদেশের প্রতিনিয়ত কর্মসংস্থানের সংখ্যা কমে যাচ্ছে যার কারণে এখন শিক্ষিত বেকারের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কেননা বাংলাদেশের শিক্ষিত মানুষের তুলনায় কর্মসংস্থানের সংখ্যা সীমিত হওয়ার কারণে এখন প্রতিনিয়ত শিক্ষিত বেকার দেশের প্রতিটি অঞ্চলের ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। তাইতো এখানে বেকারত্বের সমস্যা দূর করার জন্য এবং নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি করার জন্য অধিকাংশ বেকার যুবক কর্মসংস্থানের উদ্দেশ্যে বিশ্বের বিভিন্ন দেশে প্রবাস জীবনে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করছেন আবার অনেকেই প্রতিনিয়ত প্রবাসে যাচ্ছেন। এই প্রবাসীরা বিভিন্ন দেশে অর্থ উপার্জন করে নিজের পরিবারের ভারসাম্য রক্ষা করছে সেই সাথে দেশের অর্থনীতিকে উন্নতির দিকে এগিয়ে নিতে সাহায্য করছে। তাই আমরা আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে প্রবাদ জীবন সুখের হোক বন্ধু স্ট্যাটাস ও ক্যাপশনগুলো যেখানে আপনারা প্রতিটি প্রবাসী বন্ধুদেরকে তাদের প্রবাস জীবনে শুভেচ্ছা জানাতে পারবেন।

প্রবাসী বলতে সাধারণত যারা কর্মসংস্থানের উদ্দেশ্যে নিজের দেশের সীমানা পেরিয়ে বিশ্বের বিভিন্ন দেশে দীর্ঘদিন যাবত অবস্থান করে থাকে এবং অর্থ উপার্জন করে থাকে তাদেরকে প্রবাসী বলা হয়। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ থেকে প্রতিনিয়ত অহরহ মানুষ কর্মসংস্থানের জন্য বিশ্বের বিভিন্ন দেশে প্রবাস জীবন অতিবাহিত করছেন আবার অনেকেই প্রতিনিয়ত বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে প্রবাস জীবনে যাচ্ছেন। কেননা বাংলাদেশ একটি জনবহুল দেশ এবং এ দেশের জনসংখ্যা প্রচুর পরিমাণে বৃদ্ধি পাচ্ছে যার কারণে দেশে ঘনবসতি গড়ে উঠছে এবং অর্থ কর্মসংস্থানের পরিমাণ দিন দিন কমে যাচ্ছে। তাইতো প্রতিনিয়ত দেশের এই শিক্ষিত বেকার গণ কর্মসংস্থানের জন্য বিভিন্ন দেশে প্রবাস জীবন অতিবাহিত করছেন। একজন প্রবাসী প্রবাসী অর্থনৈতিকভাবে উপার্জন করার মাধ্যমে দেশে বৈদেশিক মুদ্রা পাঠিয়ে সরকারকে অর্থনৈতিকভাবে সাহায্য করছে এবং নিজের পরিবারের আর্থিক সচ্ছলতা ফিরিয়ে আনছে এবং প্রতিটি মানুষকে স্বাবলম্বী করতে সাহায্য করছে।

প্রবাস জীবন সুখের হোক বন্ধু স্ট্যাটাস

বর্তমান সময় প্রতিটি মানুষ একজন বন্ধুর অথবা আপনজনের জীবনের নতুন অধ্যায় অথবা জীবনের বিশেষ দিনগুলোতে তাকে শুভেচ্ছা জানিয়ে থাকে। এমনকি এখন প্রবাসী প্রতিটি মানুষকে তার আপনজন ও বন্ধু-বান্ধবের প্রবাসে যাওয়ার জন্য শুভেচ্ছা প্রদান করে থাকে। সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো ব্যবহার করার কারণে এখন তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধুদের এই শুভেচ্ছা গুলো জানিয়ে থাকেন। তাই আমরা আজকে আপনাদের উদ্দেশ্য প্রবাস জীবন সুখের হোক বন্ধু স্ট্যাটাসগুলো তুলে ধরেছি যেগুলো আপনারা আপনার প্রতিটি প্রবাসী বন্ধু-বান্ধব অথবা আত্মীয়দের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিয়ে তাদেরকে শুভেচ্ছা জানাতে পারবেন। নিচে প্রবাস জীবন সুখের হোক বন্ধু স্ট্যাটাস গুলো উপস্থাপন করা হলো:

  • প্রবাস জীবনের একাকিত্বতা অনেকটাই অস্বাভাবিক আর জটিল। এই জীবনের অনুভূতি স্বাধীনতার নয় বরং পালিয়ে থাকার।

— এডাম গপনিট

  • যখন তুমি প্রবাস জীবন অতিবাহিত কর তখন তুমি সেই দেশেও বিদেশি আর নিজের দেশেও বিদেশি। একটার জন্যেও তুমি যথেষ্ট নও।

— ইজিওমা উমেবিনউ

  • তুমি যখন অনেকটা সময়ের জন্য প্রবাসজীবনে অভ্যস্ত হবে তখন আর কখনোই পুরোপুরি নিজ বাসায় ফিরতে পারবেনা। যেখানেই থাকো না কেন, তোমার একটা অংশ অন্য কোথাও থাকবেই।

— মিরিয়ান এডিনি

  • জীবন সেখান থেকেই শুরু হয় যেখানে তোমার স্বস্তির স্থান শেষ হয়ে যায়।

— সংগৃহীত

  • অধিক সংস্কৃতির ধারক হওয়ার একটা সুবিধা আছে। তা হলো তুমি যেভাবে বাস করছো তা একমাত্র উপায় নয় তোমার বাস করার।

— আন ক্যাম্পানেলা

প্রবাস জীবন সুখের হোক বন্ধু ক্যাপশন

এখন আমরা আপনাদের সকলের উদ্দেশ্যে প্রবাস জীবন সুখের হোক বন্ধু ক্যাপশন গুলো উপস্থাপন করব। আপনারা আমাদের এই প্রতিবেদনটি সংগ্রহ করার মাধ্যমে নতুন নতুন ক্যাপশন গুলো পেয়ে যাবেন যেগুলো আপনার প্রতিটি প্রবাসী বন্ধুদেরকে তাদের প্রবাস জীবনের শুভেচ্ছা জানানোর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারবেন। এছাড়া এই ক্যাপশন গুলো সরাসরি তাদেরকে পাঠিয়ে প্রবাস জীবনের শুভেচ্ছা জানাতে পারবেন। আপনার সকল বন্ধুদের মাঝে আমাদের আজকের এই ক্যাপশন গুলো শেয়ার করে তাদেরকে জানাতে পারবে। তাই আপনারা যারা প্রবাসী বন্ধুদেরকে ক্যাপশন এর মাধ্যমে প্রবাস জীবনের শুভেচ্ছা জানাতে চান তারা আমাদের ওয়েবসাইট থেকেই প্রতিবেদনটি সংগ্রহ করুন।

  • হে আমার দেশের মাটি তোমার পরে ঠেকাই মাথা। ও তোমাতে বিশ্বময়ী, তোমাতে বিশ্ব মায়ের অচল খানি। ও আমার দেশের মাটি তোমার তরে ঠেকাই মাথা।
  • পরিবার সমাজ সংসার সবকিছু ছেড়ে বিদেশে থাকার দুঃখ কষ্ট শুধু প্রবাসীরাই জানে। তারা কতটা কষ্ট নিজের চেপে রাখে এটা সুদু তারাই জানে।
  • কাজের সময় ভালো না লাগলে তবুও কাজ করতে হয় নিজের ইচ্ছার সাথে যুদ্ধ করতে হয়। আর এই যুদ্ধ সবাই পারে না এটা শুধু প্রবাসীরাই পারে।
  • প্রবাসীরা সবসময় নিজ দেশের কাছে ছোট হয়ে থাকে, তাদের কেউ কোনো গুরুত্ত দিতে চায় না। অথচ তাদের রেমিটেন্সের টাকায় দেশ চলে।
  • বাংলাদেশ বিমান বন্ধরে গেলেই দেখা যায় আজকের প্রবাসীরা কতটা অবহেলায় আছে।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button