নিউজ

বাংলাদেশে কি আজ চাঁদ উঠেছে ২০২২

বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী আজ জানানো হলো কবে পবিত্র ঈদুল আযহা পালন করা হবে। বাংলাদেশের চাঁদ দেখা কমিটির সন্ধ্যায় চাঁদ দেখতে বসে ছিল। দীর্ঘক্ষন পর্যবেক্ষণ শেষে বাংলাদেশের চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে। আজকের এই নিবন্ধে আমরা বাংলাদেশের চাঁদ দেখা কমিটির চূড়ান্ত সিদ্ধান্ত দেখে নেব।

কারণ বাংলাদেশের চাঁদ দেখা কমিটির সিদ্ধান্তের উপর নির্ভর করে পবিত্র ঈদুল আযহার সময়সূচি নির্ধারণ করা হয়ে থাকে। বাংলাদেশের যে সকল মুশলিম ভাইয়েরা  ঈদুল আযহা ও এর সময়সূচী এবং বাংলাদেশের চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত জানতে ইচ্ছুক তাদের জন্য আজকের এই নিবন্ধ।

বাংলাদেশে চাঁদ উঠেছে কি ২০২২

বাংলাদেশের পুরো মুসলিম জনতা চাঁদ দেখা কমিটির এর দিকে তাকিয়ে থাকে। ইসলাম ধর্মের সকল ধর্মীয় উৎসব গুলো চাঁদ দেখার উপর নির্ভর করে অনুষ্ঠিত হয়ে থাকে। সে অনুযায়ী বাংলাদেশের চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী দেশের সকল মানুষ পবিত্র ঈদুল আযহা এবং ঈদের  সিদ্ধান্ত নিয়ে থাকে। বাংলাদেশের আজকের চাঁদ দেখা গেছে কিনা সেই সিদ্ধান্ত জানিয়েছে বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়। এই নিবন্ধের বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের সিদ্ধান্তের কথা আপনাদের জানিয়ে দেবো।

বাংলাদেশে ঈদ কবে ২০২২

আপনি এতক্ষণ অধীর আগ্রহে অপেক্ষা করছেন বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গেছে কিনা? আজ ৩০ জুন, বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গেছে। অনুযায়ী বাংলাদেশে পবিত্র ঈদুল আযহা পালিত হবে ১০ জুলাই । কিছুক্ষণ আগে বাংলাদেশের চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ধর্ম মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে ১০ জুলাই পালিত হবে পবিত্র ঈদুল আযহা।

বাংলাদেশে পবিত্র ঈদুল আযহা কবে ২০২২

এর আগে গত ০৬ জুলাই বাংলাদেশের আরবের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গিয়েছিল। সে অনুযায়ী ১৭ জুলাই থেকে পবিত্র ঈদুল আযহা পালন করা শুরু হয়েছে। আমরা এই নিবন্ধে বাংলাদেশের প্রতি মাসের চাঁদ দেখা যাচ্ছে কত তারিখে সে বিষয়ে আপডেট দিয়ে থাকি। আপনি চাইলে আমার এই ওয়েবসাইট হতে প্রতি মাসের বাংলাদেশের আরবের চাঁদ দেখার আপডেট পেতে পারেন।

 যেসব দেশে ঈদ উদযাপন করা হবে?

বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গিয়েছে। বাংলাদেশের ও তার আশেপাশের দেশগুলোতে ৯/১০ জুলাই পবিত্র ঈদুল আযহা পালন করা হবে। অর্থাৎ দক্ষিণ এশিয়ার সকল দেশগুলোতে পবিত্র ঈদুল আযহা পালন করবে সেই দেশ গুলো হল ভারত, পাকিস্থান, মালদবিপ ।

আমরা এই ওয়েবসাইটে বিভিন্ন তথ্য মূলক কনটেন্ট পাবলিশ করে থাকি। আপনারা তত্ত্বের সাথে থাকতে চাইলে আমাদের এই ওয়েবসাইটে সাথে থাকতে পারেন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button