ট্রাভেলট্রেন

ময়মনসিংহ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, বিরতি স্টেশন, ভাড়া ও বন্ধের দিন

ময়মনসিংহ এক্সপ্রেস সময়সূচী টিকিট মূল্য এই নিবন্ধের আলোচ্য বিষয়। আপনি যদি ময়মনসিংহ এক্সপ্রেস ট্রেন সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আপনি ঠিক জায়গায় এসেছেন। আজকের নিবন্ধে ময়মনসিংহ স্পেস ট্রেন সম্পর্কে আলোচনা করা হবে।

ময়মনসিংহ এক্সপ্রেস (ট্রেন নং ৩৭/৩৮) বাংলাদেশ রেলওয়ে কর্তৃক পরিচালিত বাংলাদেশের একটি এক্সপ্রেস ট্রেন। এটি চট্টগ্রামের চট্টগ্রাম স্টেশন থেকে টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু পূর্ব স্টেশন পর্যন্ত চলাচল করে। যাত্রাপথে এটি টাঙ্গাইল,জামালপুর,ময়মনসিংহ, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও ফেনী জেলাকে সংযুক্ত করেছে। এটি বাংলাদেশ রেলওয়ের সব দীর্ঘ রুটের ট্রেন।

“চট্টগ্রাম-বঙ্গবন্ধু সেতু পূর্ব” রুটের প্রায় ৪৭০ কিলোমিটার দূরত্বে চলাচল করে ট্রেনটি বাংলাদেশের সর্বোচ্চ দূরত্ব অতিক্রমকারী ট্রেন হিসেবে পরিচিত। আন্তঃনগর বিজয় এক্সপ্রেস চালু করার পূর্বে এটিই ছিলো এই রুটের একমাত্র ট্রেন। ২০২০ সালের ২৬শে সেপ্টেম্বর ট্রেনটি বন্ধ করে দেওয়া হয়। তবে পরে আবারও চালু করা হয়।

ময়মনসিংহ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

ময়মনসিংহ এক্সপ্রেস ট্রেন বঙ্গবন্ধু সেতু পূর্ব থেকে শুরু করে চট্টগ্রাম পর্যন্ত যাতায়াত করে। বাংলাদেশের সবচেয়ে দীর্ঘতম এই রুটে নিয়মিতভাবে বঙ্গবন্ধু এক্সপ্রেস ট্রেনটি চলাচল করে। ট্রেনটি বঙ্গবন্ধু সেতুর পূর্ব সারে রাত 12 টা 45 মিনিটে। এবং চট্টগ্রাম থেকে বঙ্গবন্ধু সেতু পূর্ব এর উদ্দেশ্যে ছেড়ে যায় বিকাল 3 টা 30 মিনিটে। ময়মনসিংহ এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে ছুটি না থাকায় এটি নির্দিষ্ট সময় প্রতিদিন চলাচল করে থাকে। আমরা আপনাদের সুবিধার্থে ময়মনসিং এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা এই নিবন্ধের যুক্ত করব।

  • ট্রেনটি বঙ্গবন্ধু সেতু পূর্ব ছাড়ে রাত ১২টা ৪৫ মিনিটে।
  • চট্টগ্রাম থেকে ছাড়ে বিকাল ৩টা ৩০ মিনিটে।

চট্টগ্রাম টু ময়মনসিংহ ট্রেনের বিরতি স্টেশন

ময়মনসিং এক্সপ্রেস ট্রেনটি ময়মনসিং থেকে চট্টগ্রাম যাওয়ার পথে বেশ কয়েকটি জায়গায় এর বিরতি দিয়ে থাকে। আমি একটি টেবিল এর মাধ্যমে ময়মনসিংহ এক্সপ্রেস ট্রেনটির বিরতি স্টেশনগুলোর সময় উল্লেখ করব। আপনি এখান থেকে খুব সহজে ময়মনসিংহ এক্সপ্রেস ট্রেনটি বিরতি স্টেশন গুলো সম্পর্কে ধারনা পাবেন।

বিরতি স্থান বা ট্রেন থামানোর স্টেশন চট্টগ্রাম থেকে (৭৮৫) ময়মনসিংহ থেকে (৭৮৬)
ভাটিয়ারী ০৭ঃ৩৭ ০৫ঃ০৬
ফেনী ০৮ঃ৫৫ ০৩ঃ৪৮
লাকসাম ০৯ঃ৪০ ০৩ঃ০৫
কুমিল্লা ১০ঃ২০ ০২ঃ৩৬
আখাউড়া ১১ঃ৩০ ০০ঃ৫০
ভৈরব বাজার ১২ঃ২০ ০০ঃ০৫
কিশোরগঞ্জ ১৩ঃ৩৫ ২৩ঃ৩৫
গৌরীপুর ১৪ঃ৪৫ ২১ঃ০০

ময়মনসিংহ এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ ট্রেনের টিকিট কাটার জন্য দুটি পদ্ধতি দিয়েছেন। তারমধ্যে একটি হচ্ছে ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে থেকে টিকিট কাউন্টার টিকিট কাটা। আরেকটি পদ্ধতি হচ্ছে ঘরে বসে স্মার্টলি ভাবে অনলাইনে টিকিট বুকিং দেওয়া। তাহলে আপনারা যারা চট্টগ্রাম থেকে ময়মনসিংহের রুটের ট্রেনের টিকিট সংগ্রহ করতে চাচ্ছেন, তাহলে আপনারা খুব সহজেই অনলাইনের মাধ্যমে টিকিট অগ্রিম বুকিং দিতে পারবেন। আর নিচে টেবিলে চট্টগ্রাম থেকে ময়মনসিংহ রুটে যাওয়ার ট্রেনটির আসন অনুযায়ী টিকিটের মূল্য বলা হয়েছে।

ট্রেনের আসন বিভাগ আসন অনুযায়ী ট্রেনের টিকিটের নির্ধারিত মূল্য
শোভন ৩২০ টাকা
শোভন চেয়ার ৩৮৫ টাকা
প্রথম সিট ৫১৫ টাকা

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button