নামের তালিকা

ষ,শ, স দিয়ে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ

একটি শিশুর জন্মের পর প্রথম কাজ হলো তার একটি নাম রাখা। শিশু জন্মের পর একটি নাম পাওয়া তার  আধিকার । এই আর্টিকেলের আমরা ষ দিয়ে ছেলেদের ইসলামিক নাম বাংলা অর্থসহ তালিকা সংযুক্ত করেছি। আপনি যদি শ দিয়ে ছেলেদের ইসলামিক নাম বাংলা অর্থসহ অনুসন্ধান করেন তাহলে এই নিবন্ধে স দিয়ে ছেলেদের ইসলামিক নাম বাংলা অর্থসহ পেয়ে যাবেন। আপনাদের জন্য ষ,শ, স দিয়ে ছেলেদের ইসলামিক নাম বাংলা অর্থসহ তালিকা সংযুক্ত করেছি।

একটি সন্তান একটি দেশ এবং একটি জাতির ভবিষ্যৎ। প্রতিটি পরিবারে সন্তানেরা হয়ে থাকে সবথেকে আদরের। তাই সন্তানের জন্য প্রত্যেকটি বাবা-মা সচেতন। সন্তানের সকল দায়িত্ব তারা পালন করে। সব ধরনের চাহিদা পূরণ করার চেষ্টা করেন। সুতরাং সন্তান পৃথিবীতে আসার পর বাবার কাছ থেকে সর্বপ্রথম পুরস্কার হিসেবে একটি নাম পেয়ে থাকে।কথায় বলে, একটি সুন্দর নাম একটি সুন্দর পরিচয় বহন করে। তাই ব্যক্তি জীবনে প্রত্যেকটি মানুষের নামের গুরুত্ব অপরিসীম। সুতরাং,নাম শিশুদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই নাম রাখার ক্ষেত্রে বাবা-মা অনেক বেশি গুরুত্ব দিয়ে থাকে। শিশু পৃথিবীতে আসার আগেই অনেক ধরনের পরিকল্পনা করে থাকে এর মধ্যে অন্যতম একটি হলো নাম রাখা।

ষ দিয়ে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ

একটি বাড়িতে নতুন শিশু আসতে চলেছে এমন খবর শোনার সাথে সাথে বাড়ির প্রতিটি মানুষ অনেক খুশি এবং আনন্দিত হয়। আর শিশুটিকে স্বাগত জানানোর জন্য প্রস্তুতি নিতে থাকে। তবে সমস্ত প্রস্তুতির মধ্যে রয়েছে বাচ্চাটির জন্য একটি সঠিক ও সুন্দর নাম অর্থসহ খোজা। আর এটি একটি অনেক গুরুত্বপূর্ণ বিষয়। প্রত্যেকে চান যে তিনি যে নামটি রেখেছেন নতুন বাচ্চাটির সবাই যেন সেই নাম ধরে এই ডাকে। তাই একটি শিশুর নাম নির্বাচনের ক্ষেত্রে এটি একটি অনেক গুরুত্বপূর্ণ অংশ। কেননা একটি নাম শিশুটির জীবনের উপর প্রভাব ফেলবে। সুতরাং এসব দিক বিবেচনা করে নাম রাখার পাশাপাশি নামের অর্থের দিকেও লক্ষ রাখতে হবে। অর্থাৎ আপনার সন্তানের নামটি সুন্দর সহজ এবং মার্জিত হওয়ার পাশাপাশি এর অর্থ যেন খুব সুন্দর হয় সেদিকটা মনে রাখতে হবে। তাই একটি শিশুর নাম রাখার জন্য প্রত্যেকটি বাবা-মার দরকার ইসলামিক নাম গুলো খুব সুন্দর ভাবে পর্যবেক্ষণ করা। প্রত্যেকটা নামের বাংলা অর্থসহ সুন্দরভাবে খুঁজে বের করা। এরপর সবথেকে সুন্দর এবং সাবলীল নামটি আপনি আপনার সন্তানের নাম রাখতে পারেন।

শ দিয়ে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ

প্রত্যেকটি বাবা-মা চায় তার সন্তানের নাম টি যেন সবথেকে সুন্দর এবং শ্রুতিমধুর হয়। তাই বাবা-মাকে সিদ্ধান্ত নিতে হবে যে তার সন্তানের নামটি কোন অক্ষর দিয়ে রাখতে চাচ্ছেন। এই সিদ্ধান্ত নেওয়ার পর যে অক্ষর দিয়ে রাখতে চান ওই অক্ষরের তালিকায় আপনার সন্তানের সুন্দরতম নামটি খুঁজবেন। এরপর আপনি আপনার সন্তানের নামটা রাখতে পারেন। সুতরাং, একটি নাম একটি মানুষের পরিচয় পত্র বহন করে। নামের মাধ্যমে শিশুটি সমাজে পরিচিতি লাভ করে। তাই নাম রাখার ক্ষেত্রে গুরুত্বের সাথে বিবেচনা করতে হবে। কথিত আছে, একটি সুন্দর নাম সহস্রা স্বর্ণমুদ্রা চেয়েও অনেক বেশি মূল্যবান এবং দামি। এজন্য, প্রত্যেকটি বাবা-মায়েরা সন্তানের নাম রাখার সময় নামের সঠিক বাংলা অর্থ এবং ইসলামিক অর্থ জেনে নিতে হবে। প্রয়োজন হলে, মসজিদের ইমামের কাছ থেকে পরামর্শ নেওয়া যেতে পারে।

তাহলে একদম সঠিক তথ্যটি জানা যাবে। তাই, পরিবারের প্রতিটি মানুষের উচিত পরিবারে নতুন অতিথি এর নাম রাখতে হলে বিভিন্ন দিক গুলো খুব গুরুত্ব সহকারে দেখতে হবে। কারণ এতে শিশুদের বর্তমান ও ভবিষ্যৎ জীবন নির্ভর করবে অনেকটা। এই নামের প্রভাব শিশুটির ব্যক্তিজীবনে অনেকাংশ পড়ে যাবে। সুতরাং, নাম রাখার ক্ষেত্রে সবদিক থেকে খেয়াল রাখতে হবে এবং সঠিক অর্থ যাচাই করে জেনে নিতে হবে। তাহলে আপনি আপনার সন্তানের নামটি সঠিকভাবে রাখতে পারবেন বলে আশা করছি।

স দিয়ে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ

সুতরাং, আপনি আপনার ছেলে বাবুটির নাম যদি ষ অক্ষর দিয়ে রাখতে চান। তাহলে আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে পারেন। এখানে খুব সুন্দর ভাবে প্রত্যেকটি ষ বর্ণের নামের ইসলামিক অর্থ ও বাংলা অর্থ খুব সুন্দর ভাবে উপস্থাপন করা হয়েছে। যা আপনার শিশুর নাম নির্বাচন করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে। আপনি চাইলে আমাদের সাইটে ভিজিট করতে পারেন আশা করছি এখানে যে নামের তালিকাটি অন্তর্ভুক্ত করা হয়েছে। এই তালিকা থেকে আপনি আপনার পছন্দের নামটি নির্বাচন করতে সক্ষম হবেন।

 ষ,শ, স বর্ণ দিয়ে ছেলে শিশুর নামের তালিকা

ক্রমিক নং নাম নামের অর্থ
শাফকাত স্নেহ, মমতা
শাফে’য়ী কৃতজ্ঞা
শাহাদাত হুসাইন  দ্বীনের উজ্জ্বল তারকা
শরফুদ্দীন সুন্দর সাক্ষী
শরীয়তুল্লাহ দ্বীনের উচ্চ মর্যদা
শফীকুর রহমান  আল্লাহর দ্বীনের নীতিমালা
শাফাতুল্লাহ করুণাময়ের বন্ধু
শিফাউল হক  আল্লাহর মহব্বত, স্নেহ
শরীফ হোসাইন  সত্য আরোগ্য
১১ শাকের অবস্থা, মর্যাদা
১২ শান সাক্ষী, প্রত্যক্ষকারী
১৩ শাহেদ আগ্রহী
১৪ শায়েক সিংহ মাবক সম্বন্ধীয়
১৫ শামসুল ইসলাম  ইসলামের সাহায্যকারী
১৬ শরীফুদ্দীন দ্বীনের প্রশংসিত
১৭ শরীফুল হাসান  সুন্দর প্রশংসিত
১৮ শিহাবুদ্দীন দ্বীনের তরবারী
১৯ শাদমান শাকীব  আনন্দিত উজ্জ্বল
২০ শফিক দয়ালু
২১ শাফায়াত হুসাইন  সুন্দর ভাগ্যবান
২২ শাফি আরোগ্য দাতা
২৩ শফিকুল ইসলামের প্রিয়
২৪ শফীউদ্দীন দ্বীনের সূর্য্য
২৫ শাহীদ সাক্ষী
২৬ শাকের কৃতজ্ঞ, কৃতজ্ঞতা প্রকাশকারী
২৭ শাকরান সুকেশী
২৮ শাদ সুখী, প্রফুল্ল
২৯ শাদব রসালো, তরতাজা, হাসিখুশি
ক্রমিক নং নাম নামের অর্থ
সাইম রোযাদার
সাইয়েদ নেতা  কর্তা
সাঈদ সুখী  সৌভাগ্যবান
সাকিব উজ্জ্বল
সাখাওয়াত দানশীলতা
সাদ অভিনন্দন। ভাগ্য ভাল. শুভকামনা
সুফিয়ান দ্রুত চলমান, হালকা, নিম্বল, রাসূলের সাহাবী
সালমান নিরাপদ, আধ্যাত্মিক, নবীর নাম, নবী মুহাম্মদ (সা।)  এর সাহাবী
সারিম সাহসী, সাহসী, তীক্ষ্ণ তরোয়াল
১০ সাহিল রিভারব্যাঙ্ক, উপকূল, তীরে, গাইড, নেতা
১১ সাজিদ  সাজেদ   সেজদাকারী
১২ সাদাত আল্লাহ ওয়ালাদের রাহবাহ
১৩ সিবত হযরত আলী (রাঃ) ও ফাতিমার (রাঃ)-এর বংশধরগণ
১৪ সাবিহ পৌত্র
১৫ সাবিক (সাবেক) অবসর যাপন কারী
১৬ সাবকাত ভূর্তপূর্ব, অগ্রগামী
১৭ সাবীল শ্রেষ্ঠত্ব, প্রাধান্য
১৮ সাজিদ উপায় রাস্তা
১৯ সাবিত সিজদাকারী
২০ সাকী শান্ত, নিরব
২১ সালিম যে পানি পান করায়
২২ সামে’ নিরাপদ
২৩ সামী শ্রবণকারী
২৪ সাতি উচ্চ, সশ্মানিত
২৫ সা;য়িদ আলোকিত
২৬ সামিহ সাহায্যকারী , বাহু
২৭ সালিক ক্ষমাকারী, উদার
২৮ সাত্তার সাধক, ভক্ত
২৯ সাজ্জাদ গোপনকারী
৩০ সাখাওয়াত উপাসনায়রত
৩১ সিরাজ বদান্যতা
৩২ সাখী প্রদীপ

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button