নামের তালিকা

এ দিয়ে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ

একটি শিশুর জন্মের পর প্রথম কাজ হলো তার একটি নাম রাখা। শিশু জন্মের পর একটি নাম পাওয়া তার প্রতিকার। এই আর্টিকেলের আমরা এ বর্ণ দিয়ে ইসলামিক নামের তালিকা সংযুক্ত করেছি। আপনি যদি এ দিয়ে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ অনুসন্ধান করেন? তাহলে এই নিবন্ধে এ দিয়ে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ পেয়ে যাবেন। আপনাদের জন্য এ দিয়ে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ সংযুক্ত করেছি।

একটি শিশুর জীবনে নাম অপরিহার্য একটি অংশ। বাবা মায়ের জীবনী সন্তান হল সব থেকে শ্রেষ্ঠ উপহার। একটি সন্তানকে প্রত্যেকটি মা-বাবা তার জীবনের চেয়ে অনেক বেশি ভালোবাসে। আর এজন্য সন্তান পৃথিবীতে আসার আগে থেকেই তারা বিভিন্ন ধরনের পরিকল্পনা করে থাকেন। আর এসব কিছুর মধ্যে নাম রাখা হল একটি গুরুত্বপূর্ণ বিষয়। শিশুটি এর পুরো পরিবার আত্মীয়-স্বজন পাড়া-প্রতিবেশী সবাই এই মিশনে অংশগ্রহণ করে। প্রত্যেকে সবথেকে সুন্দর সুন্দর নাম গুলো খুজে বের করে তাদের পরিবারের নতুন সদস্যের জন্য। আর পৃথিবীতে শিশুটির জন্য তারা প্রথম উপহার হিসেবে একটি সুন্দর নাম উপহার দিয়ে থাকে।

এ দিয়ে ছেলেদের ইসলামিক নাম

একটি নামের মাধ্যমে নবজাতক সমাজে পরিচিতি লাভ করে। তারপর এই পৃথিবীতে ছোট থেকে বড় হওয়া অব্দি প্রত্যেকটি ক্ষেত্রে নাম অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুতরাং, ব্যক্তি জীবনে নামের প্রভাব পড়ে থাকে। এজন্য নবজাতকের নাম রাখার ক্ষেত্রে বিভিন্ন দিক গুলো খুব ভালো ভাবে খেয়াল রাখতে হবে।

একটি সুন্দর নামের জন্য সমাজের ইতিবাচক প্রভাব ফেলে তেমনি যদি নামটি রুচিসম্মত রাখা না হয় তাহলে এর নেতিবাচক প্রভাব বিস্তার লাভ করবে। তাই মানবসমাজে সুন্দরভাবে বেঁচে থাকার জন্য যেমন বিভিন্ন ধরনের প্রয়োজনীয় উপাদানের প্রয়োজন রয়েছে ঠিক তেমনি একটি মানুষের জীবনের গুরুত্বপূর্ণ একটা অংশ হলো নাম। সুতরাং প্রত্যেক বাবা-মায়ের উচিত তাদের সন্তানের জন্য সবথেকে সুন্দর ও সুরুচিপূর্ণ নামটি নির্বাচন করা। কেননা একটা সুন্দর নাম একটি বাচ্চাকে সুন্দর স্বপ্ন দেখতেই শেখায়। তার নামের সাথে জীবনাদর্শের ভাবধারার সাথে বেড়ে উঠতে সাহায্য করে। নামের মাধ্যমে তার মধ্যেই ভালো গুনগুলি বিকশিত হয়ে থাকে। তাই নাম রাখার ক্ষেত্রে অবশ্যই নামের অর্থ সহ সঠিকভাবে জেনে নিতে হবে। আর আপনি আপনার সন্তানদের জন্য সুন্দর নাম গুলি নির্বাচন করতে পারেন। অতএব, আপনি ছেলেদের জন্য এ বর্ণের নামগুলো পর্যবেক্ষণ করতে পারেন।

আর সবথেকে ভালো নামটি সিলেক্ট করে আপনার সন্তানের নাম রাখতে পারেন। সুতরাং, আপনি চাইলে আমাদের ওয়েবসাইটে ভিজিট করে আসতে পারেন। এখানে খুব সুন্দর ভাবে এ অক্ষরের ছেলেদের ইসলামিক নাম গুলো তালিকাভুক্ত করা হয়েছে। যা আপনার নাম নির্বাচনের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে বলে আশা করছি।

এ দিয়ে ছেলেদের ইসলামিক নাম তালিকা

ক্রমিক নং  বাংলা  ইংরেজী  নামে অর্থ
০১ এখলাস Ikhlas নিষ্ঠার, আন্তরিকতা
০২ এমদাদ Imdad মদদ করা, সাহায্যকারী
০৩ এনায়েত Anaet (Enayet) অনুগ্রহ, অবদান
০৪ এজায Eja’j সম্মান, অলৌকিক
০৫ এতেমাদ Itemad আস্থা
০৬ এহতেশাম Ehtesham লজ্জা করা
০৭ এহসান Ehsan উপকার, দয়া
০৮ এরফান Irfan প্রজ্ঞা, মেধা
০৯ এসাম Eisam সাহাবীর নাম
১০ এজাফা Ejafa উন্নতি, অধিক
১১ এয়া’নাত Eanat সহযোগিতা
১২ এসফার Esfar আলোকিত হওয়া
১৩ এশা’য়াত eShaa’t প্রকাশ করা
১৪ এশারক Eshraq উদিত হওয়া
১৫ এখলাস উদ্দিন Eklasuddin ধর্মের প্রতি নিষ্ঠাবান
১৬ এমদাদুল হক Imadul Hoq সত্যের সাহায্য
১৭ এমদাদুর রহমান Imdadur Rahman দয়ালুর সাহায্য
১৮ এনায়েতুল্লাহ Anaetullqoh আল্লাহর উপহার, দান
১৯ এনাম হক Anamuk Hoq সত্য প্রভুর হাদীয়া
২০ এনাম Anam পুরস্কার
২১ এহছানুক Ehsanul hoq মহান প্রভুর দয়া
২২ এবাদুর রহমান Ebadur rahman করুণাময়ের বান্দা
২৩ এহতেশামুল হক Ihtishamul hoq সত্যের মর্যাদা
২৪ এজাজ আহমেদ Izaz ahmed অত্যাধিক প্রশংসাকারী
২৫ এমরান আহমেদ Imrah ahmed প্রশংসনীয় জনবহুল বসতি
২৬ একরামুদ্দীন Ikramuddin দ্বীনের সম্মান করা

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button