ট্রাভেলট্রেন

বন্ধন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, টিকেট ও ভাড়ার তালিকা ২০২৪

বাংলাদেশ হতে কলকাতাগামী যাত্রীদের জন্য সুখবর দিয়ে আজকের এই নিবন্ধে আমরা বন্ধন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী টিকিট মূল্য এবং ভাড়ার তালিকা আলোচনা করতে যাচ্ছি। বন্ধন এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা, এবং সময়সূচী অনুসন্ধান করেন তাহলে এই নিবন্ধে আপনাকে স্বাগতম। এই নিবন্ধ হতে আপনি বন্ধন এক্সপ্রেস ট্রেনের যাবতীয় তথ্য পেয়ে যাবেন।

বাংলাদেশের খুলনা শহর হতে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার মধ্যে যাতায়াতকারী ট্রেন বন্ধন এক্সপ্রেস। বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বের প্রতীক হিসেবে এই ট্রেন চালু করা হয়। বন্ধন শব্দের অর্থ সংযোগ অর্থাৎ দুই দেশের মধ্যে সংযোগ আরো সুসংহত করার জন্য এই ট্রেনটি চালু করেছিল তৎকালীন সরকার। তাই দুই দেশের নাগরিকগণ বৈধ কাগজপত্র থাকা সত্ত্বেও এই ট্রেনে ভ্রমণ করতে পারে। সহজেই এই দেশ থেকে অন্য দেশে যাতায়াত করতে পারে।

বন্ধন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৪

দীর্ঘদিন করণা মহামারীর কারণে এই ট্রেনটি দুই দেশের মধ্যে চলাচল বন্ধ থাকার পর আবারও চালু হয়েছে। সে অনুযায়ী বন্ধন এক্সপ্রেস ট্রেনের নতুন সময়সূচি অনুযায়ী চলাচল করছে। আমরা বন্ধন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী এই নিবন্ধে তুলে ধরবো। যারা আমাদের এই নিবন্ধ হতে বন্ধন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী অনুসন্ধান করছেন তারা খুব সহজেই আমাদের এই নিবন্ধ হতে সময়সূচী সংগ্রহ করতে পারবেন।

কলকাতা থেকে খুলনা পর্যন্ত পৌনে দুশ’ কিলোমিটার রেলপথ পাড়ি দিতে সময় লাগবে মাত্র পাঁচ ঘণ্টা। সকাল ৭ টা ১০ মিনিটে কলকাতার চিৎপুর থেকে যাত্রী নিয়ে দুপুর সাড়ে ১২টায় বন্ধন পৌছায় খুলনায়। এরপর দুপুর দেড়টায় খুলনা থেকে যাত্রী নিয়ে সন্ধ্যা ৬ টা ১০ মিনিট নাগাদ ফের কলকাতায় পৌছায়।

রুট ট্রেন সংখ্যা দিন সময় রেক সূত্র
কলকাতা থেকে খুলনা ১৩১২৯ বৃহস্পতিবার কলকাতা ০৭:১০ সকাল (প্রস্থান)
পেট্রাপোল ০৮:৫৫ সকাল (প্রবেশ)
বেনাপোল ০৯:১৫ সকাল(প্রবেশ)
যশোর ১১:৩০ সকাল (প্রবেশ)
খুলনা ১২:৩০ দুপুর (প্রবেশ)
আইআর Wikipedia
খুলনা থেকে কলকাতা ১৩১৩০ বৃহস্পতিবার খুলনা ০১:৩০ দুপুর (প্রস্থান)
যশোর ০২:৩০ দুপুর (প্রবেশ)
বেনাপোল ০৪:০০ বিকাল (প্রবেশ)
পেট্রাপোল ০৪:২০ বিকাল (প্রবেশ)
কলকাতা ০৬:১০ সন্ধ‍্যা (প্রবেশ)
আইআর Wikipedia

বন্ধন এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪

বন্ধন এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশের বিভাগীয় শহর খুলনা হতে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার মধ্যে যাতায়াত করে থাকে। 200 কিলোমিটার এই রাস্তা পাড়ি দিতে ট্রেনটিকে সময় লাগে প্রায় পাঁচ ঘণ্টা। এই রাস্তায় যাতায়াত করতে বন্ধন এক্সপ্রেস ট্রেনটি তে বিভিন্ন রকম সুযোগ-সুবিধা পাওয়া যায়। সে অনুযায়ী বন্ধন এক্সপ্রেস ট্রেনের টিকিট মূল্য ভিন্ন ভিন্ন রকম হয়ে থাকে। এসি, নন এসি সুযোগ সুবিধা থাকায় ট্রেনটিতে ভাড়ার তালিকা ভিন্ন ভিন্ন আছে। তাই আপনি যদি বন্ধন এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা অনুসন্ধান করেন আমাদের নিবন্ধ হতে মনোযোগ দিয়ে দেখে নেবেন।

এখানে বলে রাখা ভালো, আপনি কোন দেশ ভ্রমণ করতে চাইলে সেই দেশের ভ্রমণ ফি প্রদান করতে হয়। বন্ধন এক্সপ্রেস ট্রেনে ভ্রমণ করতে হলে টিকিটের সাথে ভ্রমণ ফ্রি সংযুক্ত থাকে। ভ্রমণ ফি সহ বন্ধন এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা আমরা তুলে ধরেছি।

AC কেবিন – ২৫২২ টাকা + ৩৭৮ টাকা (ভ্যাট)+ ৫০০ টাকা ট্রাভেল ট্যাক্স = ৩৪০০ টাকা

AC চেয়ার – ১৭৪৮ টাকা +২৫২ টাকা ( ভ্যাট ) + ৫০০ ট্রাভেল ট্যাক্স = ২৫০০ টাকা।।

কলকাতা থেকে ঢাকাঃ

AC কেবিন – ২০১৫ রুপি

AC চেয়ার – ১৩৪৫ রুপি

শিশুদের জন্য ৫০% ডিস্কাউন্ট হবে যদি ১ থেকে ৫ বছরের মধ্যে বয়স হয়ে থাকে নতুবা ফুল ভাড়া দিয়ে টিকিট কাটতে হবে। পাসপোর্ট অনুসারে বয়স ধরা হয়ে থাকে।এখানে ডলার হিসেবে দেখানো হয়েছে তবে কিছু কম বেশি হতে পারে কারণ ডলারের রেট চেঞ্জ হতে পারে তবে সেটা সামান্য পরিমাণ কম বেশি হবে।

বন্ধন এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন

বন্ধন এক্সপ্রেস ট্রেনটি যাত্রাপথে বেশ কয়েকটি জায়গায় বিরতি দিয়ে থাকে। আমরা বন্ধন এক্সপ্রেস ট্রেনটির বিরতি স্টেশন গুলো তুলে ধরেছি। আমাদের এই নিবন্ধ হতে বন্ধন এক্সপ্রেস ট্রেনটি বিরতি স্টেশন গুলো দেখে নিতে পারেন।

স্টেশনের নাম (কলকাতা থেকে) ছাড়ার সময় স্টেশনের নাম (খুলনা থেকে) ছাড়ার সময়
কলকাতা স্টেশন সকাল 7:10 খুলনা স্টেশন দুপুর 1 টা 30 মিনিট
Petrapole Station সকাল 9:05 যশোর স্টেশন 2:35 PM
Benapole Station সকাল ১০:১৫ Benapole Station 4.00 বিকেল
যশোর স্টেশন 11:35 AM Petrapole Station বিকাল ৪:২০
খুলনা স্টেশন 12:30 অপরাহ্ন কলকাতা স্টেশন সন্ধ্যা ৬:১০

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button