দিবস

ঈদুল ফিতর ২০২২, ২০২২ সালের রোজার ঈদ কবে? ঈদুল ফিতর ২০২২ কত তারিখে?

সকলকে রমজানের শুভেচ্ছা জানিয়ে আজকের এই নিবন্ধে আমরা ঈদুল ফিতরের তারিখ আলোচনা করতে যাচ্ছি। আপনি যদি ২০২২ সালের রোজার ঈদ কবে? ঈদুল ফিতর ২০২২ কত তারিখ ইত্যাদি সকল প্রশ্নের উত্তর জানতে চান তাহলে আমাদের এই নিবন্ধের সকল প্রশ্ন উত্তর পেয়ে যাবেন। আমরা এই নিবন্ধে রোজার ঈদের সময় সূচি ২০২২ অথবা ঈদুল ফিতরের সময়সূচি ২০২২ তুলে ধরেছি।

দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর মুসলিম বিশ্বের খুশীর আনন্দে নিয়ে আসে ঈদ। ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। আপনি যদি ঈদের সময় সূচি অনুসন্ধান করেন, তাহলে এই নিবন্ধে হতে আপনি এতে সময়সূচির সংগ্রহ করতে পারবেন। খুব সুন্দর ভাবে এতে সময়সূচির এই নমুনা তুলে ধরেছি।

আপনি কি জানেন 2022 সালে রোজার ঈদ কবে হবে? আপনি কি জা নেন এবার 30 টা রোযা পূর্ণ হবে কিনা? 30 টা রোযা পূর্ণ হলে কোন দিন ঈদ এবং না হলে কোন দিনই সে সমস্ত বিষয় আজকে আমরা তুলে ধরব? ঈদ কবে? এই সমস্ত প্রশ্নের উত্তর জানতে আমার এই নিবন্ধটি ভালো করে পড়তে হবে। ঈদুল ফিতর ২০২২ সালে কত তারিখে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশের সমস্ত প্রশ্নের উত্তর পাচ্ছেন আমার এই নিবন্ধে।

ঈদুল ফিতর ২০২২ কবে?

ইসলাম ধর্মের দুটি গুরুত্বপূর্ণ উৎসবের মধ্যে একটি হলো ঈদুল ফিতর, অপরটি হল ঈদ উল আযহা। দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর খুশির আনন্দ বার্তা নিয়ে আসে ঈদুল ফিতর। ২০২২ সালে ঈদুল ফিতর কবে অনুষ্ঠিত হবে আপনি কি জানেন? আপনি যদি ২০২২ সালের ঈদুল ফিতর কবে অনুষ্ঠিত হবে না জানেন তাহলে এই নিবন্ধ পড়লে আপনি জানতে পারবেন। আমি ২০২২ সালের ঈদুল ফিতরের সম্ভাব্য সময়সূচী তুলে ধরেছি।

ঈদুল ফিতর ২০২২ কত তারিখে?

বাংলাদেশ সৌদি আরব কে অনুসরণ করে সকল ধরনের ধর্মীয় অনুষ্ঠান উদযাপন করে থাকে। সে অনুযায়ী সৌদি আরবের একদিন পরে বাংলাদেশের ধর্ম অনুষ্ঠানগুলো পালিত হয়। তাই বাংলাদেশ যদি 30 টা রোযা পূর্ণ হয় তাহলে ৩ মে ২০২২ তারিখে বাংলাদেশের পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত। যদি 29 টা রোযা পূর্ণ হয় তাহলে বাংলাদেশ ২ মে ২০২২ বাংলাদেশে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

৩০ টা রোযা পূর্ণ হলে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে ৩ মে ২০২২।

২০২২ সালের রোজার ঈদ কবে?

মুসলিম বিশ্বের সকল ধর্মীয় অনুষ্ঠান চাঁদ দেখার উপর অনুষ্ঠিত হয়ে থাকে। অর্থাৎ প্রতি বছর চাঁদ দেখার উপর নির্ভর করে কোন দিন কোন অনুষ্ঠান পালন করা হবে? কিন্তু, বিজ্ঞানের কল্যাণে আগের থেকেই বলা যায় বাংলাদেশের আকাশে বা পৃথিবীর আকাশে কবে চাঁদ দেখা যাবে। অনুযায়ী বাংলাদেশের রোজার ঈদ কবে অনুষ্ঠিত হবে তা আগে থেকে বলে দেওয়া সম্ভব। বাংলাদেশের রোজার ঈদ এর সম্ভাব্য তারিখ মে ২০২২।

৩০ টা রোযা পূর্ণ না হলে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে ৩ মে ২০২২।

২০২২ সালের রোজার ঈদ কত তারিখে বাংলাদেশ?

মুসলিম বিশ্বের প্রধান ধর্মীয় উৎসব গুলোর মধ্যে একটি হলো ঈদুল ফিতর। ২০২২ সালের ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে ২ মে অথবা ৩ মে ২০২২। এটি নির্ভর করবে চাঁদ দেখার উপর। বাংলাদেশের যদি 30 টা রোযা পূর্ণ হয় তাহলে পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে ৩ মে । অপরদিকে যদি 30 টা রোযা পূর্ণ না হয় তাহলে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে ২ মে ২০২২।

আমরা এই ওয়েবসাইটে ঈদ-উল-ফিতর নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আমাদের এই ওয়েবসাইটে অনন্য পোস্টগুলো ভিজিট করতে পারেন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button