শুভেচ্ছা

ঈদ সম্পর্কে কোরআনের আয়াত | ঈদ সম্পর্কে ছোট হাদিস

ঈদ সম্পর্কে কোরআনের আয়াত, ঈদ সম্পর্কে ছোট হাদিস। জানতে আমার এই নিবন্ধটি আপনাকে পড়তে হবে। এই নিবন্ধে আমরা ঈদ সম্পর্কে কোরআনের আয়াত, ঈদ সম্পর্কে ছোট হাদিস আপনাদের সামনে তুলে ধরব। ইসলামিক ফাউন্ডেশন এবং হাদিসবিডি থেকে সংগ্রহীত এই কোরআনের আয়াত ও হাদিস গুলো আমরা সংগ্রহ করেছি। তাই আপনারা খুব সহজেই আমার এই ওয়েব সাইট হতে ঈদ সম্পর্কে কুরআনের আয়াত ও ঈদ সম্পর্কে ছোট হাদিস গুলো দেখে নিতে পারেন।

আমরা প্রতি বছর ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঈদ পালন করে থাকি। ঈদ উদযাপনের জন্য আমরা কি না করি। ঈদ আমাদের সামনে আনন্দ খুশি সংযম এবং ত্যাগের মহিমা নিয়ে আসে। কিন্তু আমরা কি ঈদ সম্পর্কে কোরআনের আয়াত জানি। আপনি যদি ঈদ সম্পর্কে কোরআনের আয়াত না জেনে থাকেন তাহলে আমার এই ওয়েবসাইট হতে ঈদ সম্পর্কে কোরআনের আয়াত গুলো জানতে পারবেন। আমরা ঈদ সম্পর্কে কোরআনের আয়াত এই নিবন্ধে সংযুক্ত করেছি।

ঈদ সম্পর্কে কোরআনের আয়াত

প্রতিবছর দুইটি ঈদ উৎসবের মধ্য দিয়ে পালিত হয়ে থাকে। আমরাও প্রতিবছর ঈদের জন্য অপেক্ষা করে থাকি । কারণ, খুশির বার্তা নিয়ে আসে কিন্তু, আল্লাহতালা তার কোরআনে ঈদ সম্পর্কে কি বলে গেছেন আমরা অনেকেই জানিনা। সে সকল বিষয় আমরা অনেকেই জানিনা। তাই আজকের এই নিবন্ধে ঈদ সম্পর্কে কোরআনের আয়াত গুলো আপনারা দেখে নিতে পারেন। আমরা ঈদ সম্পর্কে কোরআনের আয়াত এই নিবন্ধের সংযুক্ত করেছি।

عَن جَابِرٍ قَالَ: كَانَ النَّبِيُّ صَلَّى اللّٰهُ عَلَيْهِ وَسَلَّم إِذَا كَانَ يَومُ عيدٍ خَالَفَ الطَّريقَ رواه البخاري

জাবের (রাঃ) থেকে বর্ণিতঃ

নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম) ঈদের দিনে রাস্তা পরিবর্তন করতেন। (বুখারী ৯৮৬)

عَنْ أَنَسٍ قَالَ قَدِمَ رَسُولُ اللهِ صَلَّى اللّٰهُ عَلَيْهِ وَسَلَّم الْمَدِينَةَ وَلَهُمْ يَوْمَانِ يَلْعَبُونَ فِيهِمَا فَقَالَ مَا هَذَانِ الْيَوْمَانِ قَالُوا كُنَّا نَلْعَبُ فِيهِمَا فِى الْجَاهِلِيَّةِ فَقَالَ رَسُولُ اللهِ صَلَّى اللّٰهُ عَلَيْهِ وَسَلَّم إِنَّ اللهَ قَدْ أَبْدَلَكُمْ بِهِمَا خَيْرًا مِنْهُمَا يَوْمَ الأَضْحَى وَيَوْمَ الْفِطْرِ

আনাস (রাঃ) থেকে বর্ণিতঃ

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম) মদীনায় আগমন করলে দেখলেন, মদীনাবাসীরা দুটি ঈদ পালন করছে। তা দেখে তিনি বললেন, (জাহেলিয়াতে) তোমাদের দুটি দিন ছিল যাতে তোমরা খেলাধূলা করতে। এক্ষণে ঐ দিনের পরিবর্তে আল্লাহ তোমাদেরকে দুটি উত্তম দিন প্রদান করেছেন; ঈদুল ফিতর এবং ঈদুল আযহার দিন।’ (আবূ দাঊদ ১১৩৬, নাসাঈ ১৫৫৬)

ঈদ সম্পর্কে ছোট হাদিস

আপনি কি এই মুহূর্তে ঈদ সম্পর্কে ছোট হাদিস গুলো জানতে চাচ্ছেন? আমরা এই নিবন্ধে ঈদ সম্পর্কে ছোট হাদিস আপনাদের সাথে শেয়ার করব? আপনারা আমার এই ওয়েব সাইট হতে ঈদ সম্পর্কে ছোট হাদীস সংগ্রহ করতে পারবেন। আমরা আপনাদের জন্য অতি কষ্ট করে অনেক হাদীস খুঁজে ঈদ সম্পর্কে ছোট হাদিস এই ওয়েবসাইটে সংযুক্ত করেছি। আপনারা এই ওয়েবসাইট হতে ঈদ সম্পর্কে ছোট হাদিস গুলো খুব সহজেই সংগ্রহ করতে পারবেন।

“যে ব্যক্তি অন্য কোন জাতির সাদৃশ্য অবলম্বন করল সে তাদেরই অন্তর্ভুক্ত।” (আবূদাউদ হাদীস নং ৩৫১২, সনদ-সহীহ, আলবানী)

** ঈদের দিন রোযা রাখা নিষেধ: 
প্রখ্যাত সাহাবী আবু সাঈদ (রা:) হতে বর্ণিত, তিনি বলেন,
“নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ঈদুল ফিতর এবং ঈদুল আযহা এ দু দিন রোযা রাখতে নিষেধ করেছেন।” (বুখারী হাদীস নং ১৮৫৫)

**ঈদের রাত থেকে তাকবীর পাঠ করা: 
ঈদের রাতের সূর্য ডুবার পর থেকে আরম্ভ করে ঈদের নামায পড়া পর্যন্ত এ তাকবীর পড়তে হবে। পুরুষগণ মসজিদ, হাট-বাজার, রাস্তা-ঘাট তথা সর্বত্র উচ্চস্বরে তাকবীর পাঠ করবে। এর মাধ্যমে একদিকে যেমন ঈদের আনন্দ প্রকাশ করা হয় অন্যদিকে আল্লাহর আনুগত্যের স্বীকৃতি প্রদান করা হয়। তাকবীর পড়ার নিয়ম হল,
“আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা-ইলাহা ইল্লালাহু ওয়াল্লাহু আকবার। আল্লাহু আকবার ওয়ালিল্লাহিল হামদ্।”

**ঈদ উপলক্ষে পরস্পরে শুভেচ্ছা বিনিময় করা: 
মুসলমানগণ পরস্পরে ঈদের শুভেচ্ছা বিনিময় করাতে অসুবিধা নেই। কারণ সাহাবীগণ ঈদ উপলক্ষে তা করতেন। তারা এই বলে শুভেচ্ছা জ্ঞাপন করতেন
تَقَبَّلَ اللهُ مِنَّا وَمِنْكَ
”তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম” অর্থাৎ আল্লাহ আমাদের এবং আপনার (ইবাদত-বন্দেগী) কবুল করুন। (বায়হাকী (২/৩১৯)-সনদ হাসান)।

**ভালো পোশাক ও ভালো খাবারের আয়োজন করা: 
ঈদ উপলক্ষে যথাসম্ভব পরিবারের সদস্যদেরকে ভালো খাবার ও সুন্দর পোশাক দেয়ার ব্যবস্থা করা উত্তম। তবে অপচয় যাতে না হয় সে দিকে লক্ষ্য রাখা জরুরী। অনুরূপভাবে আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবের সাথে দেখা-সাক্ষাত করা কর্তব্য। সেই সাথে প্রতিবেশীর খোঁজ-খবর রাখতে হবে। দরিদ্রদের যথাসম্ভব সাহায্য-সহযোগিতা করতে হবে। যাতে ঈদের আনন্দ থেকে তারা বঞ্চিত না হয়।

**ঈদের নামাযের প্রতি যত্মশীল হওয়া: 
ঈদুল ফিতরের নামায বিলম্বে পড়া সুন্নত। যাতে ঈদের দিন সকালবেলা ফিতরা বণ্টন করার সময় পাওয়া যায়। পক্ষান্তরে ঈদুল আযহার নামায তাড়াতাড়ি পড়া সুন্নত।

**ঈদের মাঠে যাওয়ার আগে কোন কিছু খাওয়া: 
ঈদুল ফিতরে ঈদের মাঠে যাওয়ার আগে কোন কিছু খাওয়া সুন্নত। আনাস (রা:) বলেন,
“নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ঈদুল ফিতরের দিন কয়েকটা খেজুর না খেয়ে ঈদের মাঠে যেতেন না। আর তিনি তা বেজোড় সংখ্যায় খেতেন।” (বুখারী)।
পক্ষান্তরে ঈদুল আযহায় তিনি ঈদগাহে যাওয়ার পূর্বে কিছুই খেতেন না। ঈদগাহ থেকে ফিরে এসে নিজের কুরবানীর গোস্ত খেতেন।

** মহিলাদের ঈদগাহে যাওয়া: 
মহিলাদেরকে সাথে নিয়ে ঈদের নামায পড়তে যাওয়ার জন্য রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নির্দেশ প্রদান করেছেন। তিনি বলেন:
((لِيَخْرُجْ الْعَوَاتِقُ ذَوَاتُ الْخُدُورِوَالْحُيَّضُ وَيَعْتَزِلُ الْحُيَّضُ الْمُصَلَّى وَلْيَشْهَدْنَ الْخَيْرَ وَدَعْوَةَ الْمُؤْمِنِينَ))
“কর্তব্য হল, পর্দানশীন কুমারী মেয়েরা; এমন কি ঋতুবতী মহিলারাও ঈদগাহে যাবে। তবে ঋতুবর্তী মহিলাগণ নামাযের স্থান থেকে দূরে অবস্থান করে কল্যাণময় কাজ এবং মুমিনদের দু’আতে শরীক হবে।” (বুখারীঃ হাদীস নং ৯২৭)

পরিশেষে, ঈদ সকলের জীবনে আনন্দ সুখ শান্তি নিয়ে আসুক এই কামনা করি। আজকের এই নিবন্ধে আমরা ঈদ সম্পর্কে কোরআনের আয়াত , ঈদ সম্পর্কে ছোট হাদিস আপনাদের সাথে আলোচনা করার চেষ্টা করেছি। আশা করি আমার এই আর্টিকেলটি আপনাদের পছন্দ হয়েছে। আপনারা চাইলে আমার এই ওয়েবসাইটের অন্যান্য পোস্টগুলো ভিজিট করতে পারেন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button