নামের তালিকা

ঈ দিয়ে মেয়েদের ইসলামিক নাম বাংলা অর্থসহ

একটি সুন্দর নাম একজন মানুষের ব্যক্তিত্ব প্রকাশ করে। তাই আপনার সন্তানের নাম হওয়া দরকার অত্যন্ত মার্জিত এবং রুচিশীল। আজকের এই নিবন্ধে আমরা ঈ দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ আলোচনা করব। আপনারা আমার এই নিবন্ধ হতে ঈ দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ সংগ্রহ করতে পারবেন। আমরা আশা করছি ঈ দিয়ে মেয়েদের ইসলামিক নামগুলো আপনাদের পছন্দ হবে।

একটি শিশুর জন্মের পরেই পরিবারের সদস্যরা ওই শিশুর জন্য নাম খোঁজাখুঁজি শুরু করে দেয়। আর এ নাম রাখার মিশনে পরিবারের পাশাপাশি আত্মীয়স্বজন এবং পাড়া-প্রতিবেশী রাও উঠে পড়ে লেগে যায়। তাই অনেকে সুন্দর সুন্দর নাম খুঁজে বের করেন কিন্তু এই নামের অর্থ গুলো সঠিকভাবে খুঁজে বের করতে পারেন না। এজন্য আপনার শিশুটি এর নাম রাখার বিষয়টিকে সহজ করার জন্য আমাদের এই পোস্টটি লেখা মূলত। কোথায় আছে, একটি সুন্দর নাম একটি মানুষের সুন্দর পরিচয় বহন করে। তাই কোন শিশুর নাম করনের সময় শিশু চরিত্র উপযোগী হয়ে উঠতে পারে এমন একটি অনন্য নাম নির্বাচন করাটা খুবই গুরুত্বপূর্ণ।

ঈ দিয়ে মেয়েদের ইসলামিক নাম

যা ভবিষ্যতে ওই শিশুটিকে তার পরিবার বন্ধুবান্ধব এবং পরবর্তী জীবনের কর্মক্ষেত্র বিশেষ একটি পরিচিতি ছিনিয়ে এনে দিবে। সুতরাং, এই সব দিক মনোযোগ সহকারে বিবেচনা করে প্রতিটি বাবা-মায়ের উচিত নাম রাখার ক্ষেত্রে মনোযোগী হওয়া। আর যে নামটি তাদের মেয়ে শিশুর জন্য সিলেক্ট করবেন ঐ নামের ইসলামিক অর্থ এবং বাংলা অর্থ এবং আরবি অর্থ খুব ভালোভাবে খতিয়ে দেখতে হবে। যেন নামটির অর্থ প্রত্যেকটি দিক দিয়েই সুন্দর এবং মাধুর্যপূর্ণ হয়। কোনভাবেই যেন ভবিষ্যতে শিশুটির জীবনে এনাম এর জন্য খারাপ কোন প্রভাব পড়তে না পারে। এসব বিষয়ে বাবা-মায়ের ভেবে দেখা উচিত। তাছাড়াও, নাম প্রত্যেকটি মানুষের ব্যক্তি জীবনে অমূল্য একটি অংশ।

এ নাম এর মাধ্যমে একটি মানুষ সমাজে পরিচিত লাভ করে। একটি শিশু ছোট থেকে বড় হওয়া অব্দি এবং জীবনের শেষ সময় পর্যন্ত এ নামের মাধ্যমে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকে। তাই এমন গুরুত্বপূর্ণ একটি জিনিস নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই প্রত্যেক ব্যক্তি কে সচেতন হতে হবে। যেন, আপনার কন্যা শিশুটির নাম অনেক আকর্ষণীয় এবং মার্জিত পূর্ণ হয়। এরপর, আপনি যদি আপনার বাড়ির নতুন অতিথিটির নাম বেশ ঐতিহ্যবাহী ও আধুনিকতার ছোঁয়ায় রাখতে চান। তাহলে বিভিন্ন ধরনের আধুনিকতা ও ফ্যাশনের নাম রয়েছে সেখান থেকে একটি নাম নির্বাচন করতে পারেন। সুতরাং, আপনি আপনার প্রিয় রাজকুমারীর নাম নির্বাচন করতে আমাদের ওয়েবসাইটের এই পেজটি ভিজিট করে আসতে পারেন। আশা করছি, আপনার সন্তানের নাম রাখার ক্ষেত্রে আমাদের সাইটটি অসংখ্য ভূমিকা রাখবে।

আপনার পছন্দের সবথেকে আকর্ষণীয় নামটি আপনি এই তালিকায় পেতে পারেন। আর, এজন্য অবশ্যই আপনাকে আমাদের ওয়েবসাইটটি পর্যবেক্ষণ করতে হবে এবং খুব মনোযোগ সহকারে স্ক্রল করে নামগুলো বাংলা ও আরবি অর্থসহ দেখে নিতে হবে। আমি মনে করি, আপনি আপনার পছন্দের নামটি এখান থেকে নির্বাচন করতে পারবেন ইনশাআল্লাহ। সুতরাং, পরিশেষে বলা যায় যে, ঈ দিয়ে মেয়েদের ইসলামিক নামের বাংলা অর্থসহ খুব সুন্দর নাম গুলো এখান থেকে কালেক্ট করা যাবে। আর আপনি আপনার পছন্দের নামটি নির্বাচন করতে সক্ষম হবেন। এতে আপনার পছন্দের নামটি সংরক্ষণ করা হয়ে গেল এবং আপনার ছোট্ট মামনি পেয়ে গেল উপহার হিসেবে শ্রেষ্ঠ একটি উপহার। যা শিশুটির জীবনে সর্বক্ষেত্রে বিশেষ অবদান রাখবে। অতএব, মেয়ে শিশুদের সুন্দর সুন্দর এবং আকর্ষনীয় নামগুলো পেতে অবশ্যই আমাদের সাইটে ভিজিট করুন এবং আপনার পছন্দের নাম গুলো জেনে রাখুন।

 ঈ দিয়ে মেয়ে শিশুদের ইসলামিক নামের তালিকা

ক্রমিক নংনামনামের অর্থ
ইসমাত আফিয়াসতী সুন্দরী স্ত্রীলোক
ইসমাত আবিয়াতসতী সম্মানিতা
ইফফাত মুকাররামাহনারীসমাজের গৌরব
ইফতিখারুন্নিসাসতী পর্দানিশীন স্ত্রীলোক
ইসতিনামাহসাধুতা / নির্মল
ইফফতআরাম করা
ইসতিনামাহসাধুতা, নির্মল
ইফফতহুকুম দেয়া / ইশারা করা
ইশারাতআলোক রশ্মির বিকিরণ
১০ইশাআ’তগন্ধ নেয়া
১১ইশতিমামকরুণা
১২ইশফাক্বসতী দয়াবতী
১৩ইফফাত কারিমাসতী পবিত্রা
১৪ইফফাত তাইয়িবাসোনালী জেসমীন ফুল
১৫ইয়াসমীন যারীনউত্তম আচরণ পুণ্যবতী
১৬ইসমাত আফিয়াসতী সুন্দরী স্ত্রীলোক
১৭ইসমাত আবিয়াতসতী সম্মানিতা
১৮ইফফাত মুকাররামাহপ্রতিরোধ / সাধুতা / সতী
১৯ইসমতপ্রতিপত্তি / সম্মান
২০ইজ্জতঅন্তরঙ্গতা / বন্ধুত্বপূর্ণ সম্পর্ক
২১ইশরাত সালেহাসতী সুন্দর
২২ইসমত সাবিহানিশ্চয়তা / দৃঢ়বিশ্বাস
২৩ইয়াকীনাহআশীষ / সৌভাগ্য
২৪ইয়ুমনাউত্তম আচরণ
২৫ইশরাতঘ্রাণ নেয়া
২৬ইশতিমামবসবাস
২৭ইশাতসুসংবাদ প্রাপ্ত হওয়া
২৮ইবশারউত্তম / বাছাই করা
২৯ইফাতমাতৃ / জাতির দয়া
৩০ইশফাকুন নেসাসতী / পুণ্যবতী
৩১ইসমাত মাকসুরাহঅন্তরঙ্গতা, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক
৩২ইশরতনারীসমাজের গৌরব
৩৩ইফতিখারুন্নিসাসতী পর্দানিশীন স্ত্রীলোক
৩৪ইসমাত মাকসুরাহসতী সুন্দরী
৩৫ইফফাত হাসিনাসতী চিন্তাশীলা
৩৬ইফফাত সানজিদাআরাম / স্বাচ্ছন্দ
৩৭ইয়াসীরাহমূল্যবান পাথর
৩৮ইয়াকূতফুলের নাম / জেছমিন
৩৯ইয়াসমিনসুগন্ধিফুল সুন্দর
৪০য়াসমীন জামীলাসদ্ব্যবহার সুন্দরী
৪১ইশরাত জামীলাপবিত্রা বুদ্ধিমতী
৪২ইফফাত যাকিয়া–সতী বুদ্ধিমতী
৪৩ইফফাত ফাহমীদাসতী প্রশংসিতা
৪৪ইসমাত মাহমুদাসতী সুন্দরী
৪৫ইফফাত ওয়াসীমাত–সতী সুন্দরী
৪৬ইফফাত হাসিনাসতী প্রিয়া
৪৭ইফাত হাবীবাসতী চিন্তাশীলা
৪৮ইফফাত সানজিদাসতী-সাধ্বী মহিলা
৪৯ইসমাত বেগমসতী-সাধ্বী মহিলা
৫০ইসমাত বেগমসতী দয়াবতী
৫১ইফফাত কারিমাসতী পবিত্রা
৫২ইফফাত তাইয়িবাঘ্রাণ নেয়া
৫৩ইশতিমামসুসংবাদ প্রাপ্ত হওয়া
৫৪ইবশারমাতৃ, জাতির দয়া
৫৫ইশফাকুন নেসাগন্ধ নেয়া
৫৬ইশতিমামকরুণা
৫৭ইশফাক্বআরাম, স্বাচ্ছন্দ
৫৮ইয়াসীরাহপবিত্রা বুদ্ধিমতী
৫৯ইফফাত যাকিয়াসতী বুদ্ধিমতী
৬০ইফফাত ফাহমীদাসতী প্রশংসিতা
৬১ইসমাত মাহমুদাসতী সুন্দরী
৬২ইফফাত ওয়াসীমাতসুগন্ধিফুল সুন্দর
৬৩ইয়াসমীন জামীলাসদ্ব্যবহার সুন্দরী
৬৪ইশরাত জামীলাসোনালী জেসমীন ফুল
৬৫ইয়াসমীন যারীনসতী সুন্দর

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button