নামের তালিকা

ঋ বর্ন দিয়ে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ

একটি শিশুর জন্মের পর প্রথম কাজ হলো তার একটি নাম রাখা। শিশু জন্মের পর একটি নাম পাওয়া তার প্রতিকার। এই আর্টিকেলের আমরা ঋ বর্ণ দিয়ে ইসলামিক নামের তালিকা সংযুক্ত করেছি। আপনি যদি ঋ দিয়ে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ অনুসন্ধান করেন? তাহলে এই নিবন্ধে ঋ দিয়ে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ পেয়ে যাবেন। আপনাদের জন্য ঋ দিয়ে ছেলেদের ইসলামিক নাম অর্থসহ সংযুক্ত করেছি।

এই পৃথিবীতে শিশুদের নাম রাখা অত্যন্ত কঠিন একটি কাজ। কেননা একটি নামের মাধ্যমে শিশুটি তার সমাজে সারা জীবন পরিচিতি লাভ করে থাকে। এজন্য শিশুদের নাম রাখার ক্ষেত্রে অত্যন্ত মনোযোগী হতে হবে। এবং ইসলামিক নাম গুলো বাংলা অর্থসহ দেখে নির্বাচন করতে হবে। আর অবশ্যই শ্রুতিমধুর এবং সুন্দর নাম শিশুদের জন্য নির্বাচন করতে হবে। এরপর ,একটি শিশুকে সঠিকভাবে লালন পালন করে বড় করা যেমন গুরুত্বপূর্ণ একটি বিষয় ঠিক তেমনি ছোট থেকে বড় হওয়া, এরপর ধীরে ধীরে পরিবেশ ও পরিশেষে সমাজের উপর ইতিবাচক একটা প্রভাব ফেলার ক্ষেত্রে নাম অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ঋ বর্ন দিয়ে ছেলেদের ইসলামিক নাম

তবে এই নামের জন্য সমাজে নেতিবাচক প্রভাব ও করতে পারে ।আর এজন্য শিশুদের নাম রাখার ক্ষেত্রে বিশেষ করে নামের অর্থের দিকে খেয়াল রাখতে হবে। একটি শিশু যখন মায়ের গর্ভে আসে তখন থেকেই শিশুটিকে নিয়ে পরিবারের বিভিন্ন সদস্যদের শুরু হয় নানা ধরনের কল্পনা জল্পনা। তারা তখন থেকেই নাম রাখার জন্য বিভিন্ন ধরনের বই ওয়েবসাইট ভিজিট করে থাকে। আর এই নাম রাখার ক্ষেত্রে ফ্যামিলি বাদ দিয়েও আত্মীয়-স্বজন ও বন্ধুবান্ধবরাও এক্ষেত্রে এগিয়ে থাকে।

ঋ বর্ন দিয়ে ছেলেদের ইসলামিক নামের তালিকা

তাই একটি নবজাতক শিশুর জন্য নামটি অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। সুতরাং একটি নাম শিশুর বর্তমান ও ভবিষ্যতে মুখ্য ভূমিকা পালন করে। একটি শিশুর পুরো ভবিষ্যতের পরিচিতি লাভ করে নাম এর মাধ্যমে। অর্থাৎ একটি নামের মাধ্যমে একটি মানুষের পরিচয় নিশ্চিত করা হয়। এজন্য ব্যক্তি জীবনে মানুষের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলোর পাশাপাশি নাম ও একটি অনেক গুরুত্বপূর্ণ বিষয়। তাই শিশুর নাম রাখার ক্ষেত্রে খুব গুরুত্বের সাথে নামের তালিকা পর্যবেক্ষণ করতে হবে এবং নাম নির্বাচন করতে হবে। তবে আরেকটি দিকেও খেয়াল রাখতে হবে যে, নামটি যেন উচ্চারণে অবশ্যই সহজ সরল হয় এবং এর বাংলা অর্থ যেন সুন্দর হয়। তাহলে একটি শিশু তার পরিবারের কাছ থেকে অত্যন্ত সুন্দর এবং সুরুচি পূর্ণ এবং সাবলীল একটি নাম উপহার পেয়ে থাকবে।

আপনি যদি আপনার শিশুটির জন্য ঋ বর্ণের ইসলামিক একটি সুন্দর নাম খুঁজে থাকেন তাহলে অবশ্যই আমাদের দেওয়া নামের তালিকা একটু পর্যবেক্ষণ করবেন। আশা করছি আপনি আপনার মনের মত একটি সুন্দর নাম এখান থেকে নির্বাচন করতে পারবেন।

 ঋ বর্ণের ইসলামিক নামের বাংলা অর্থসহ তালিকা

ঋষি-সাধু(=Sanskrit)
.
ঋষাভ-বৃষ,ষাড়ঁ=(Sanskrit)
.
ঋতেশ-বিজয়ী=(Sanskrit)
.
ঋত্বিক-পুরোহিত=(Sanskrit)
.
ঋক-মন্ত্র=(Sanskrit)
.
ঋভান-আল্লাহর এর উপহার=(Arabic)
.
ঋষিকেশ-হিন্দু ধর্মালম্বী দের পবিত্র স্থান=(Sanskrit)
.
হৃদ্য- হৃদয়ের গভীরে=(Bengali)
.
হৃদয়- মন=(Bengali)
.
হৃদান- হৃদয়ের উপহার=(Bengali)
.
ঋষান- ভালো মানসিকতা=(Arabic)
.
ঋদ্ধিস-শক্তি=(Arabic)

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button