শিক্ষা

এইচ এস সি কলেজ ভর্তি ফলাফল ২০২২ [অনলাইনে দেখুন]

একাদশ শ্রেণির ভর্তির ফলাফল 2022 প্রকাশিত হয়েছে। আপনি যদি একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল 2020 অনলাইন অনুসন্ধান করেন তাহলে এই নিবন্ধ আপনাকে স্বাগতম। 2022 শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তির জন্য প্রথম মেধা তালিকার ফলাফল প্রকাশিত হয়েছে। এর আগে গত 8 জানুয়ারি থেকে একাদশ শ্রেণির ভর্তির জন্য কলেজ চয়েজ দিতে পেরেছিল শিক্ষার্থীরা। আবেদন আবেদন প্রক্রিয়া একজন শিক্ষার্থী সর্বোচ্চ 10 টি কলেজ পর্যন্ত দিতে পারতো। পছন্দক্রম অনুযায়ী একজন শিক্ষার্থীর ফলাফল প্রকাশিত হবে। এই ফলাফলে প্রাপ্ত নম্বর সহ কলেজের প্রতিষ্ঠানগুলো ফ্যাক্টর হিসেবে কাজ করেছে।

একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল 2022 কবে প্রকাশিত হবে?

প্রিয় শিক্ষার্থী এবং অভিভাবকবৃন্দ না, আপনারা হয়তো অধীর আগ্রহ জানতে চাচ্ছেন একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল কবে প্রকাশিত হবে। খুব শীঘ্রই একাদশ শ্রেণির ভর্তির ফলাফল প্রকাশিত হতে যাচ্ছে। এর আগে জেনে নেই একাদশ শ্রেণীর ভর্তি সংক্রান্ত বিভিন্ন তথ্য।

  • অনলাইনে ভর্তি আবেদন শুরু হয় ৮ জানুয়ারী ২০২২ খ্রি. তারিখ থেকে।
  • ১ম পর্যায়ের ভর্তি আবেদন করা গেছে ১৭ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ রাত ১১:৫৯ ঘটিকা পর্যন্ত (বর্ধিত সময়)।
  • আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি সময় ছিলো ১৭ জানুয়ারি থেকে ২১ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।
  • শুধুমাত্র পুনঃনিরীক্ষণ ফল পরিবর্তিতদের ভর্তি আবেদন গ্রহণ করা হয়েছে ২২ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।
  • শিক্ষার্থীরা নিজ নিজ কলেজ পছন্দক্রম পরিবর্তন করতে পেরেছেন ২৪ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

ফলাফল

  • মোট তিন ধাপে একাদশের ভর্তি রেজাল্ট প্রকাশ করা হবে। প্রথম ধাপের ভর্তি রেজাল্ট প্রকাশ করা হবে ২৯ জানুয়ারি। দ্বিতীয় ধাপের ফলাফল প্রকাশ ১০ ফেব্রুয়ারি।
  • সবশেষ ধাপের ফলাফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। (বিস্তারিত জানুন নিচের অনুচ্ছেদে যুক্ত ভর্তি বিজ্ঞপ্তি থেকে)
  • ২৪ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখের মধ্যে, একাদশের ভর্তির সকল প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
  • ভর্তি প্রক্রিয়া শেষে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে ২ মার্চ ২০২২ খ্রি. তারিখ থেকে।

একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট ২০২২

প্রিয়, শিক্ষার্থী-অভিভাবক বৃন্দ। 2022 সালে একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল প্রকাশিত হয়েছে। আপনি যদি একাদশ শ্রেণির 2022 সালের ভর্তি পরীক্ষার রেজাল্ট সংক্রান্ত কোন প্রশ্নের উত্তর খুঁজে থাকেন তাহলে এই নিবন্ধে পেয়ে যাবেন। এই নিবন্ধে আমরা একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি। 2022 শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অত ফলাফল টি পাওয়া যাবে এক্স আই ক্লাস xiadmission.gov.bd ওয়েবসাইটে। এর আগে শিক্ষামন্ত্রণালয় একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল 2022 আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে। ঘোষণা অনুযায়ী একাদশ শ্রেণীতে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের পছন্দের কলেজে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছে বলে আশা করে শিক্ষা মন্ত্রণালয়। যারা পছন্দ অনুযায়ী কলেজে ভর্তি হতে পারবে না তাদের জন্য দ্বিতীয় বার আবেদন করার সুযোগ থাকবে। এর পরবর্তীতে দ্বিতীয় মেধা তালিকা রেজাল্ট প্রকাশিত হবে। সেভাবে বাংলাদেশের শতভাগ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ পাবে।

একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট ২০২২ জানার নিয়ম

একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল প্রকাশিত হওয়ার সাথে সাথে আপনারা রেজাল্ট দেখতে পারবেন। একাদশ শ্রেণির ভর্তির ফলাফল রেজাল্ট দুই ভাবে দেখতে পাবেন। মোবাইল এসএমএস মাধ্যমে দেখতে পারবেন। এর জন্য আপনি বাংলাদেশের যে কোনো অপারেটর থেকে একাদশ শ্রেণির ভর্তির ফলাফল চেক করতে পারবেন।
এছাড়াও শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে ভর্তি ফলাফল দেখা যাবে। একাদশ শ্রেণীর ভর্তি রেজাল্ট জানার ওয়েবসাইট হলো। xiclassadmission.gov.bd

  1. সবার প্রথমে একাদশ শ্রেণির ভর্তি অফিশিয়াল ওয়েবসাইটে  www.xiclassadmission.gov.bd প্রবেশ করুন ।
  2. এর পর ফলাফল দেখুন এই অপশনে  ক্লিক করুন ।
  3. তারপর আপনার রোল নাম্বার এবং অ্যাপ্লিকেশন আইডি নম্বর দিন ।
  4. সব শেষে  আপনার ভর্তি ফলাফল সংগ্রহ করুন।

কলেজ ভর্তি ফলাফল ২০২২

এইচএসসি (একাদশ) অনলাইনে ভর্তি আবেদন, বিজ্ঞপ্তি, বিজ্ঞপ্তি, আবেদন ফর্ম ”সম্পর্কিত পোস্ট সম্পর্কে সমস্ত চিন্তাভাবনা পরামর্শ দেয়। যেমনটি ইতিমধ্যে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে, এখন এটি নিজের পছন্দ অনুযায়ী কলেজ নির্বাচন করার মুহুর্ত।শিক্ষার্থী এবং তাদের অভিভাবক উভয়ই ২০২২ সালে কলেজ ভর্তি সম্পর্কিত এই পোস্টে নিম্নলিখিত বিষয়গুলির উত্তরগুলি জানতে সক্ষম হবেন ।এই পোস্টটি পড়ার পরে একজন শিক্ষার্থী এইচএসসি (একাদশ) কলেজ ভর্তি বিজ্ঞপ্তি, তারিখ সম্পর্কে সম্পূর্ণ তথ্য পাবেন, কেবলমাত্র লিঙ্কটি প্রয়োগ করুন , আবেদন ফর্ম, বিজ্ঞপ্তি, কোলাজ বুদ্ধিমান তালিকা এবং অন্যান্য সম্পর্কিত তথ্য।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button