শিক্ষা

[জেনে নিন] এসএসসি পরীক্ষা ২০২৩ ফরম ফিলাপ কবে ও কত টাকা লাগবে

২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম ফিলাপের তারিখ প্রকাশিত হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় ইতিমধ্যে এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ও ফরম ফিলাপের তারিখ জানিয়ে দিয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সর্বশেষ তথ্য অনুযায়ী এ বছর জুন মাসে এস এস সি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অনুযায়ী তাদের কার্যক্রম এগিয়ে নিয়ে যাচ্ছে। আজকের এই নিবন্ধে আমরা এসএসসি পরীক্ষার ফরম ফিলাপের তারিখ কত টাকা লাগবে ইত্যাদি সকল বিষয়ে আলোচনা করছি।

এসএসসি ফরম ফিলাপ ২০২৩

২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। করণা মহামারীর কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সঠিকভাবে ক্লাস পরিচালনা করা সম্ভব হয়নি। সে অনুযায়ী সংক্ষিপ্ত সিলেবাস এর উপর এবছর ২০২৩ সালে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২৩ সালে এসএসসি পরীক্ষার ফরম পূরণ আগামী 13 এপ্রিল হতে পচিশে এপ্রিলের মধ্যে সম্পন্ন করতে হবে।

এসএসসি পরীক্ষা ২০২৩ ফরম ফিলাপ কবে?

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের বিভিন্ন সভার মাধ্যমে সিদ্ধান্ত গৃহীত হয়েছে এবারের এসএসসি পরীক্ষা ২০২৩ জুন মাসে অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী এসএসসি পরীক্ষার ফরম ফিলাপের নির্ধারিত সময়সূচি 13 এপ্রিল থেকে 25 এপ্রিল পর্যন্ত গৃহীত হয়েছে।

অর্থাৎ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে 13 এপ্রিল এসএসসি ফরম পূরণ শুরু হবে। এবং আগামী 25 এপ্রিল পর্যন্ত নির্ধারিত সময়ের মধ্যে ফরম পূরণ করতে হবে। অন্যথায় জরিমানাসহ ফরম পূরণ করতে হবে অতিরিক্ত তারিখের মধ্যে।

২০২৩ সালের এসএসসি ফরম পূরণে কত টাকা লাগবে?

২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত ছেলে বাচ্চার উপর পরীক্ষা নেওয়া হবে। এর জন্য পরীক্ষার কিছু কিছু সাবজেক্ট বাদ পড়ে গেছে। সব মিলিয়ে বাদপড়া সাবজেক্ট গুলোর টাকা এবছর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে অথবা বোর্ডকে প্রদান করতে হবে না। সব হিসাব মিলিয়ে এ বছর এসএসসি পরীক্ষার ফরম পূরণ বাবদ একজন শিক্ষার্থীর কাছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো সর্বোচ্চ ১৬১৫ আদায় করতে পারবে। বেসরকারি প্রতিষ্ঠানগুলো ছাত্র-ছাত্রীদের কাছ থেকে 12 মাসের বেতন আদায় করে নিতে পারবে। কিন্তু সে নিয়ম কার্যক্ষেত্রে শিথিল করে রাখা হয়েছে।

এর আগে গত মে 2021 সালে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক সিদ্ধান্ত অনুযায়ী ২০২৩ সালে এসএসসি পরীক্ষা বাংলা দ্বিতীয় পত্র ইংরেজি প্রথম পত্রের প্রকাশ করেছিল। এর জন্য শিক্ষার্থীদের সংক্ষিপ্ত ছেলে বাচ্চার উপর প্রস্তুতি নেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

ওই সভার সিদ্ধান্ত অনুযায়ী 100 নম্বরের পরীক্ষার পরিবর্তে ব্যবহারিক বিষয়ে 45 নম্বর এবং ব্যবহারিক বাদে ৫৫ প্রশ্ন নাম্বারের উপর পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এরমধ্যে সৃজনশীল 6 টির মধ্যে 4 উত্তর করতে হবে প্রাপ্ত নম্বর 40। এবং নৈবেত্তিক 15 নম্বর থাকবে।
এখানে উল্লেখ্য যে বাংলা প্রথম পত্র এবং ইংরেজি প্রথম পত্র বিষয় সর্বমোট 50 ও 50 নম্বরের অনুষ্ঠিত হবে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button