শিক্ষা

এসএসসি ফলাফল ২০২৩ ময়মনসিংহ বোর্ড নাম্বারসহ মার্কশীট ডাউনলোড

শেষ হয়েছে এসএসসি পরীক্ষা ২০২৩। ঘনিয়ে আসছে ফলপ্রকাশের মহেন্দ্র ক্ষণ। আপনারা যারা এবছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তাদের মধ্যে ফল পাওয়ার তীব্র আকাঙ্ক্ষা এবং কৌতূহল কাজ করছে প্রকট ভাবে। ময়মনসিংহ বোর্ডের অধীনে এসএসসি ফলাফল ২০২৩ কিভাবে জানা যাবে তা নিয়েই আজকের নিবন্ধ সাজিয়েছি। আশা করি আপনারা যারা এসএসসি ফলাফল ২০২৩ ময়মনসিংহ বোর্ড এর নিয়ম জানতে চাচ্ছেন তাদের জন্য দারুন উপকারী ভূমিকা পালন করবে আমার আজকের নিবন্ধটি। তবে এসএসসি ফলাফল ২০২৩ ময়মনসিংহ বোর্ড এর নিয়ম এবং লিঙ্ক জানতে হলে সম্পূর্ণ নিবন্ধটি মনোযোগ সহকারে পাঠ করতে হবে।

এসএসসি ফলাফল ২০২৩ ময়মনসিংহ বোর্ড

অনেক অপেক্ষার পর শেষ হয়েছে এবারের এসএসসি পরীক্ষা। অনিবার্য কারণবশত পরীক্ষার তারিখ পিছিয়ে দেয়ায় সময়মতো পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়ে ওঠেনি। তবে দেরিতে হলেও মাসখানেকের মধ্যে এসএসসি পরীক্ষা শেষ করেছে দেশের সবগুলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। ময়মনসিংহ বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত সম্পন্ন হয়েছিল। পরীক্ষা শেষে এসএসসি পরীক্ষার্থীরা বেশ অবসর সময় যাপন করছিল। তবে বিলম্ব জনিত ক্ষতি পুষিয়ে নেয়ার জন্য খুব শীঘ্রই ফলাফল প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ২৮ নভেম্বর প্রকাশ করা হবে এসএসসি ফলাফল ২০২৩।

এসএসসি পরীক্ষার মার্কশীট দেখার নিয়ম ময়মনসিংহ বোর্ড

ময়মনসিংহ বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীবৃন্দ ফলাফল পাওয়ার প্রত্যাশায় দিন গুনছে। কেমন হবে এসএসসি পরীক্ষার ফল বা প্রত্যাশা অনুযায়ী ফলাফল হবে কিনা এ নিয়ে বেশ দুশ্চিন্তায় দিন পার করছে পরীক্ষার্থী বৃন্দ। তবে এই অপেক্ষা আর বেশিদিন দীর্ঘায়িত হবে না। আসছে ২৮ শে নভেম্বর প্রকাশিত হতে যাচ্ছে এসএসসি ফলাফল ২০২৩। ২৮ তারিখ দুপুর ১২ টার পর জানা যাবে কার ফলাফল কেমন হয়েছে। তাই আপনারা যারা বেশ অবসর সময়ে উদযাপন করছিলেন তাদের অবসর ফুরিয়ে আসছে খুব শীঘ্রই। আপনাদের মনে একটা প্রশ্ন ঘুরপাক খেতে পারে যে কিভাবে এসএসসি ফলাফল ২০২৩ ময়মনসিংহ বোর্ড জানা যাবে। এ নিয়েই মূলত আমার আজকের নিবন্ধ।

রোল নম্বর দিয়ে এসএসসি ফলাফল ২০২৩ ময়মনসিংহ বোর্ড

সাধারণত এসএসসি পরীক্ষা শেষ হওয়ার ৫০ থেকে ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশিত হয়ে থাকে। তবে এবারের এসএসসি পরীক্ষা একটু বিলম্বিত হওয়ার কারণে মাস খানেকের মধ্যেই ফলাফল প্রকাশ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়। আগামী ২৮ শে নভেম্বর সারা দেশব্যাপী একযোগে প্রকাশিত হবে এসএসসি পরীক্ষার ফল। এসএসসি ফলাফল জানার জন্য পরীক্ষার্থীর এসএসসির রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর এর প্রয়োজন হয়। তবে কোনো কারণে রেজিস্ট্রেশন নম্বর ভুলে গেলে বা হারিয়ে গেলে দুশ্চিন্তার কোন কিছু নেই। নিচের নির্দেশনা অনুযায়ী রেজিস্ট্রেশন নম্বর ছাড়াই বের করতে পারবেন এসএসসি ফলাফল।

মার্কশিট সহ এসএসসি ফলাফল ২০২৩ ময়মনসিংহ বোর্ড

অতীতে এসএসসি ফলাফল প্রকাশের দুই থেকে তিন দিন পর মার্কশিট দেখার সুযোগ হত। তবে দিন বদলের সাথে সাথে পরবর্তীতে হয়েছে পরীক্ষা পদ্ধতি এবং ফলাফল প্রকাশের সুযোগ সুবিধা। এখন এসএসসি পরীক্ষার্থী বৃন্দ ফলাফল প্রকাশের সাথে সাথেই তাদের মার্কশিট সহ ফলাফল দেখতে পারবেন। চলুন জেনে নেয়া যাক কিভাবে মার্কশিট সহ ফলাফল দেখা যাব। প্রথমে আপনাকে নিচে দেয়া লিঙ্কে প্রবেশ করতে হবে। সেখানে একটি ইন্টারফেস দেখতে পাবেন। কয়েকটি ফাঁকা ঘর থাকবে যার প্রথম ঘরে পরীক্ষার নাম হিসেবে এসএসসি, দ্বিতীয় ঘরে বোর্ডের নাম হিসেবে ময়মনসিংহ, তৃতীয় ঘরে পরীক্ষার সাল বা বছর হিসেবে ২০২৩ সিলেক্ট করতে হবে। অতঃপর রোল নম্বর এর ঘরে এসএসসি রোল এবং রেজিস্ট্রেশন নম্বরের ঘরে রেজিস্ট্রেশন নম্বর বসাতে হবে। তবে রেজিস্ট্রেশন নম্বর জানা না থাকলে বা ভুলে গেলে ঘরটি ফাঁকা রাখলেও চলবে। সর্বশেষ ঘরে স্ক্রিনে দেখানো যোগ অংকটির যোগফল সঠিকভাবে বসিয়ে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। ব্যাস, আপনার এসএসসি ফলাফল মার্কশিট সহ দেখতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে এসএসসি ফলাফল

আপনার হাতে থাকা স্মার্টফোনে যদি ডাটা কানেকশন না থাকে সেক্ষেত্রে আপনি এসএমএস অপশনের মাধ্যমে আপনার এসএসসি ফলাফল বের করতে পারবেন। এজন্য আপনার মেসেজ অপশনে গিয়ে নিজের নির্দেশনা অনুযায়ী এসএমএস পাঠাতে হবে-SSC<Space>আপনার বোর্ড এর নামের প্রথম ৩ অক্ষর<Space>রোল নম্বর<Space>পাশের বছর এরপর পাঠিয়ে দিন 16222 নম্বরে।

উদাহরণঃ SSC MYM 123456 ২০২৩ পাঠিয়ে দিন 16222 নম্বরে।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ দেখার নিয়ম, মার্কশিট সহ এসএসসি পরীক্ষার ফল, রোল নম্বর দিয়ে এসএসসি ফলাফল দেখার নিয়ম, এসএমএসের মাধ্যমে এসএসসি ফলাফল সম্পর্কিত বিভিন্ন তথ্য তুলে ধরেছি সম্পূর্ণ নিবন্ধ জুড়ে। আশা করি নিবন্ধটি পাঠ করার পর এসএসসি ফল বের করতে আর কোনরকম জিজ্ঞাসা থাকবে না। তবুও কোনরকম সমস্যা থাকলে কমেন্ট বক্সে লিখতে ভুলবেন না।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button