নামের তালিকা

এ দিয়ে মেয়েদের ইসলামিক নাম বাংলা অর্থসহ

একটি সুন্দর নাম একজন মানুষের ব্যক্তিত্ব প্রকাশ করে। তাই আপনার সন্তানের নাম হওয়া দরকার অত্যন্ত মার্জিত এবং রুচিশীল। আজকের এই নিবন্ধে আমরা এ দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ আলোচনা করব। আপনারা আমার এই নিবন্ধ হতে এ দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ সংগ্রহ করতে পারবেন। আমরা আশা করছি এ দিয়ে মেয়েদের ইসলামিক নামগুলো আপনাদের পছন্দ হবে।

একটি শিশুর জন্য নাম অনেক গুরুত্বপূর্ণ একটি অংশ। এটি শিশুর বর্তমান ও ভবিষ্যৎ জীবনে অনেক বড় প্রভাব ফেলে। তাই সন্তান দের নামকরণের সময় প্রত্যেকটি বাবা-মাকে অধিক সচেতন হতে হবে। যেন সন্তানের ভবিষ্যৎ জীবনে খারাপ কোনো প্রভাব না পড়ে সে দিক বিবেচনা করে অনেক সুন্দর ও মাধুর্যপূর্ণ একটি সুন্দর নাম আপনার সন্তানের জন্য নির্বাচন করতে হবে। তারপর,একটি শিশুর জন্মের পরেই পরিবারের সদস্যরা ওই শিশুর জন্য নাম খোঁজাখুঁজি শুরু করে দেয়। আর এ নাম রাখার মিশনে পরিবারের পাশাপাশি আত্মীয়স্বজন এবং পাড়া-প্রতিবেশী রাও উঠে পড়ে লেগে যায়। তাই অনেকে সুন্দর সুন্দর নাম খুঁজে বের করেন কিন্তু এই নামের অর্থ গুলো সঠিকভাবে খুঁজে বের করতে পারেন না।

এ দিয়ে মেয়েদের ইসলামিক নাম

এজন্য আপনার শিশুটি এর নাম রাখার বিষয়টিকে সহজ করার জন্য আমাদের এই পোস্টটি লেখা মূলত। কোথায় আছে, একটি সুন্দর নাম একটি মানুষের সুন্দর পরিচয় বহন করে। তাই কোন শিশুর নাম করনের সময় শিশু চরিত্র উপযোগী হয়ে উঠতে পারে এমন একটি অনন্য নাম নির্বাচন করাটা খুবই গুরুত্বপূর্ণ। যা ভবিষ্যতে ওই শিশুটিকে তার পরিবার বন্ধুবান্ধব এবং পরবর্তী জীবনের কর্মক্ষেত্র বিশেষ একটি পরিচিতি ছিনিয়ে এনে দিবে। সু

তরাং, এই সব দিক মনোযোগ সহকারে বিবেচনা করে প্রতিটি বাবা-মায়ের উচিত নাম রাখার ক্ষেত্রে মনোযোগী হওয়া। আর যে নামটি তাদের মেয়ে শিশুর জন্য সিলেক্ট করবেন ঐ নামের ইসলামিক অর্থ এবং বাংলা অর্থ এবং আরবি অর্থ খুব ভালোভাবে খতিয়ে দেখতে হবে। যেন নামটির অর্থ প্রত্যেকটি দিক দিয়েই সুন্দর এবং মাধুর্যপূর্ণ হয়। কোনভাবেই যেন ভবিষ্যতে শিশুটির জীবনে এনাম এর জন্য খারাপ কোন প্রভাব পড়তে না পারে। এসব বিষয়ে বাবা-মায়ের ভেবে দেখা উচিত। তাছাড়াও, নাম প্রত্যেকটি মানুষের ব্যক্তি জীবনে অমূল্য একটি অংশ। এ নাম এর মাধ্যমে একটি মানুষ সমাজে পরিচিত লাভ করে। একটি শিশু ছোট থেকে বড় হওয়া অব্দি এবং জীবনের শেষ সময় পর্যন্ত এ নামের মাধ্যমে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকে। তাই এমন গুরুত্বপূর্ণ একটি জিনিস নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই প্রত্যেক ব্যক্তি কে সচেতন হতে হবে। যেন, আপনার কন্যা শিশুটির নাম অনেক আকর্ষণীয় এবং মার্জিত পূর্ণ হয়। এরপর, আপনি যদি আপনার বাড়ির নতুন অতিথিটির নাম বেশ ঐতিহ্যবাহী ও আধুনিকতার ছোঁয়ায় রাখতে চান। তাহলে বিভিন্ন ধরনের আধুনিকতা ও ফ্যাশনের নাম রয়েছে সেখান থেকে একটি নাম নির্বাচন করতে পারেন। সুতরাং, আপনি আপনার প্রিয় রাজকুমারীর নাম নির্বাচন করতে আমাদের ওয়েবসাইটের এই পেজটি ভিজিট করে আসতে পারেন। আশা করছি, আপনার সন্তানের নাম রাখার ক্ষেত্রে আমাদের সাইটটি অসংখ্য ভূমিকা রাখবে।

এ দিয়ে মেয়েদের ইসলামিক নামের তালিকা

আপনার পছন্দের সবথেকে আকর্ষণীয় নামটি আপনি এই তালিকায় পেতে পারেন। আর, এজন্য অবশ্যই আপনাকে আমাদের ওয়েবসাইটটি পর্যবেক্ষণ করতে হবে এবং খুব মনোযোগ সহকারে স্ক্রল করে নামগুলো বাংলা ও আরবি অর্থসহ দেখে নিতে হবে। আমি মনে করি, আপনি আপনার পছন্দের নামটি এখান থেকে নির্বাচন করতে পারবেন ইনশাআল্লাহ। সুতরাং, পরিশেষে বলা যায় যে, এ দিয়ে কন্যা শিশুদের ইসলামিক নাম ও বাংলা অর্থসহ অনেক আকর্ষণীয় এবং সুন্দর সুন্দর নাম গুলো পেতে চাইলে আপনারা আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। আশা করি, এই পেজ থেকে আপনি আপনার পছন্দমত সুন্দর নামটি নির্বাচন করতে সক্ষম হবেন। এছাড়া ও আপনার আদরের কন্যাশিশুটির নাম রাখার ক্ষেত্রে আমাদের পেজটি অসংখ্য অবদান রাখছে।

এ দিয়ে মেয়ে শিশুদের ইসলামিক নাম গুলো র বাংলা অর্থসহ তালিকা

  নাম     অর্থ
১.এশা – অর্থ – পবিত্রা, দেবী পার্বতী, প্রেম, সমৃদ্ধ জীবন
২.এলিনা – অর্থ – উন্নত চরিত্রের নারী, দয়ালু, বুদ্ধিদীপ্ত, শুদ্ধ
৩.এরিনা – অর্থ – রঙ্গভূমি, কর্মক্ষেত্র,শান্তি
৪.ঐশী – অর্থ – ঐশ্বরিক ক্ষমতা সম্পন্না, স্বর্গ, গোলাপফুলের অপর নাম
৫.ঐশিকী – অর্থ – ঈশ্বরের উপহার
৬.ঐশানী – অর্থ – সাহসী, পবিত্র, শক্তির দেবী
৭.এরিশা – অর্থ – বক্তৃতা বা ভাষণ
৮.ঐরাবতী – অর্থ – একটি নদীর নাম, উজ্জ্বল আলোক দীপ্তি
৯.এনা – অর্থ – প্রদীপ্ত, ছোট্ট আগুনের শিখা, মাধুর্যমণ্ডিত
১০.ঐক্যতা – অর্থ – সংযুক্তা, একসাথে
১১.এলী – অর্থ – বুদ্ধিদীপ্তা
১২.ঐশীতা – অর্থ – পবিত্র জল, নদী, যমুনা

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button