টিপস

চায়না 3 লিচু গাছ চেনার উপায়

চায়না 3 লিচু গাছ চেনার উপায় । লিচু ভালবাসেনা এমন লোক পাওয়া খুবই দুষ্কর। লিচু জগতে আলোড়ন সৃষ্টিকারী চায়না 3 লিচু গাছ সম্পর্কে আজকে আমরা আলোচনা করব। সম্প্রতি বাংলাদেশের উত্তরাঞ্চলের জেলা দিনাজপুরে চায়না 3 লিচু ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এর প্রধান কারণ হলো চায়না 3 লিচু রেসাস অন্যান্য যেকোনো তুলনায় অনেক বড় এবং এর বীজ খুব ছোট হয়ে থাকে, আকারে অন্যান্য লিচু থেকে চায়না 3 লিচু খানিকটা বড়। খুব সুস্বাদু এই লিচুর দাম অন্যান্য যেকোনো লিচু তুলনায় অনেক বেশি।

আপনি যদি চায়না 3 লিচু বাড়িতে চাষ করতে চান তাহলে অবশ্যই আপনাকে চায়না 3 লিচু সম্পর্কে জানতে হবে এবং চায়না 3 লিচু গাছ কেনার আগে আপনাকে কনফার্ম হতে হবে এটাই চায়না 3 লিচু গাছ।

এর প্রধান কারণ হলো বর্তমান নার্সারিগুলোতে অনেক অসাধু ব্যবসায়ী অন্যান্য জাতের লিচু কাজগুলোকে চায়না 3 লিচু গাছ হিসেবে বিক্রি করছে। ফলে অনেকেই চায়না 3 লিচু গাছ সম্পর্কে না জানার কারণে প্রতারিত হচ্ছে। তাই আজকের এই নিবন্ধে আমরা চায়না 3 লিচু গাছ সম্পর্কে এবং এ গাছের বৈশিষ্ট্য খুব সহজেই চায়না 3 লিচু গাছ কিভাবে চিনবেন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করব।

চায়না থ্রি লিচু চারা চেনার উপায়

বর্তমানে অনেক অসাধু নার্সারি ব্যবসা বিভিন্ন জাতের চায়না 3 লিচু নামে চালিয়ে দিচ্ছে। ফলে গ্রাহকগণ চায়না 3 লিচু গাছ কিনে খুব সহজে প্রতারিত হচ্ছে। এই সমস্যা সমাধানের জন্য আপনি যদি চায়না 3 লিচু সম্পর্কে এবং চায়না 3 লিচু গাছ সম্পর্কে বিস্তারিত জানান তাহলে খুব সহজে অন্যান্য লিচু গাছের সাথে চায়না 3 লিচু গাছের পাতা বুঝতে পারবেন এবং আসল চায়না 3 লিচু গাছ অন্যান্য লিচু গাছ থেকে আলাদা করতে পারবেন।

চায়না 3 লিচু গাছ চেনার উপায়: চায়না 3 লিচু গাছ বানানো লিচু গাছের মতোই। চায়না 3 লিচু গাছের পাতা অন্যান্য লিচু গাছের পাতা থেকে ছোট আকারের হয়ে থাকে। 3 লিচু গাছের পাতাগুলো দুইদিকে মোড়ানো অবস্থায় থাকে দেখতে অনেকটা নৌকার মত দেখায়। লিচু গাছের পাতার এই বৈশিষ্ট্যগুলো থাকলে মোটামুটি ধরে নেওয়া যায় এটি চায়না 3 লিচু গাছ। আমি একটি চায়না 3 লিচু গাছের ছবি আপনাদের সামনে প্রদর্শন করতেছি। এই ছবিটি দেখে মোটামুটি চায়না 3 লিচু গাছ সম্পর্কে ধারণা পেয়ে যাবেন।

চায়না 3 লিচু গাছ
চায়না 3 লিচু গাছ

চায়না 3 লিচুর বৈশিষ্ট্য

চায়না 3 লিচু বাজারের অন্যান্য যেকোন লিচু থেকে একটু আলাদা হয়ে থাকে। অন্যান্য যেকোনো কিছুর চেয়ে চায়না 3 লিচু আকারে বড় হয়ে থাকে। ছোট অবস্থায় এই লিচু অন্যান্য লিচুর মতো হলেও যখন পরিপক্ক হয় তখন এই লিচু ফেটে যেতে পারে। এই লিচু অনেক রসালো এবং এর বীজ খুব ছোট হয়ে থাকে। অর্থাৎ একটি চায়না 3 লিচুর একটি খেজুরের বিচির মত হয়ে থাকে। ইত্যাদি বৈশিষ্ট্য লক্ষ্য করলে সেই লিচুকে চায়না 3 লিচু বলে ধরে নেওয়া হয়।

চায়না 3 লিচু গাছ রোপন পদ্ধতি

চায়না 3 লিচু গাছ সারাবছর রোপন করা যায়। আপনি বছরের যেকোনো সময় চায়না 3 লিচু গাছ রোপন করতে পারবেন। কিন্তু খেয়াল রাখতে হবে লিচু গাছ রোপন করার পর এর গোড়ার যথেষ্ট পরিমাণ রস থাকে যেন। এ জন্য নিয়মিত পানি দেওয়া প্রয়োজন।

এ সমস্যা সমাধানের জন্য চায়না 3 লিচু গাছ সাধারণত বৈশাখ এবং যষ্টি মাসে রোপণ করা প্রয়োজন। কারণ এ সময়ে প্রচুর বৃষ্টিপাত হয় এবং আলাদাভাবে গাছের গোড়ায় পানি দেওয়ার প্রয়োজন পড়ে না।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button