টিপস

পঞ্চশীলঃ বৌদ্ধ ধর্মের পঞ্চশীল মন্ত্র, প্রার্থনা [বাংলায়]

সম্মানিত পাঠক বৌদ্ধ ধর্মের সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসব বুদ্ধ পূর্ণিমা এ মাসের 15 ই মে অনুষ্ঠিত হবে। বৌদ্ধ ধর্ম অনুসারে পঞ্চশীল বুদ্ধ ধর্মের পঞ্চশীল মন্ত্র প্রার্থনা এবং পঞ্চশীল মন্ত্রের বাংলা অনুবাদ আজকের এই নিবন্ধে আমরা আলোচনা। আপনি যদি পঞ্চশীল মন্ত্রের বাংলা অনুবাদ প্রার্থনা ইত্যাদি অনলাইনে অনুসন্ধান করেন আমার এই ওয়েবসাইট হচ্ছে খুব সহজেই সংগ্রহ করতে পারবেন।

গৌতম বুদ্ধকে ভগবান বিষ্ণুর নবম অবতার হিসেবে অবহিত করা হয়। বৈশাখী পূর্ণিমা জন্ম নিয়েছিলেন ভগবান বিষ্ণুর অবতার নামে। গৌতম বৌদ্ধ এক অংশ ধর্মের প্রতিষ্ঠা করেছিল যেটি পরবর্তীতে বৌদ্ধধর্ম নামে প্রচলিত হয়েছে। গৌতম বুদ্ধের জন্ম তিথি উপলক্ষে প্রতিবছর যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বুদ্ধপূর্ণিমা বৈশাখী পূর্ণিমা পালন করা হয়ে থাকে। গৌতম বুদ্ধ যে পঞ্চশীল মনের কথা বলে গেছিল সেই পঞ্চশীল নীতি কি এবং এই পঞ্চশীল মন্ত্রটির অর্থ কি আজকের এই নিবন্ধে আমরা জানবো। তাই আপনারা আমার এই ওয়েবসাইট হতে গৌতম বুদ্ধের পঞ্চশীল মন্ত্রের সমস্ত খুঁটিনাটি তথ্য আপনারা জানতে পারবেন।

পঞ্চশীল মন্ত্র

সংসারবত্ত দুক্খতো মুঞ্চিত্বা নিব্বাণং সচ্চিকরণত্থয- ওকস অহং ভন্তে তিসরণেন সহ পঞ্চসীলং ধম্মং যাচামি, অনুগগহং কত্ত্বা স্ট দেথ মে ভন্তে। দুতিম্পি, সংসারবত্ত দুক্খতো মুঞ্চিত্বা নিব্বাণং সচ্চিকরণত্থয- ওকস অহং ভন্তে তিসরণেন সহ পঞ্চসীলং ধম্মং যাচামি, অনুগগহং কত্ত্বা স্ট দেথ মে ভন্তে। ততিযম্পি সংসারবত্ত দুক্খতো মুঞ্চিত্বা নিব্বাণং সচ্চিকরণত্থয- ওকস অহং ভন্তে তিসরণেন সহ পঞ্চসীলং ধম্মং যাচামি, অনুগগহং কত্ত্বা স্ট দেথ মে ভন্তে

পঞ্চশীল বাংলা অনুবাদ

গৌতম বৌদ্ধ তাঁর অনুসারীগণ দের পঞ্চশীল মেনে চলার বাধ্যবাধকতা করে দিয়েছে। আপনি একজন বুদ্ধ হিসেবে অবশ্যই এই পঞ্চশীল মন্ত্র মেনে চলবেন এবং পঞ্চশীল প্রার্থনা করবেন। পঞ্চশীল মন্ত্রী টি বাংলায় অনুবাদ করলে এর অর্থ কি দাঁড়ায় সেটি আজকে এই নিবন্ধে তুলে ধরেছি।

1. জীবমাত্র হিংসা থেকে বিরত থাকা।
2.  চুরি করা থেকে বিরত থাকা। অর্থাৎ দেওয়া হয়নি এমন বস্তু বর্জন।
3.ব্যাভিচারী না হওয়া।
4. .  মিথ্যা না বলা
5. মাদক দ্রব্য সেবন থেকে বিরত থাকা

কথিত আছে, এই পঞ্চশীল তত্ত্ব মেনে চললে, মানুষকে দুখ-দুর্দশা অনেকটা কাটিয়ে তোলা সম্ভব।

আমাদের এতক্ষণের আলোচনায় আপনি হয়তো বুঝতে পেরেছেন পঞ্চশীল মত্রের গুরুত্ব এবং তাৎপর্য। একজন বৌদ্ধ হিসেবে কেন আপনাকে পঞ্চশীল মন্ত্র মেনে চলতে হবে সেই গুরুত্ব এই মন্ত্রের মাধ্যমে আমরা তুলে ধরেছি।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button