দিবস

পহেলা বৈশাখ ২০২২ কবে? পহেলা বৈশাখ ইংরেজি কত তারিখ

পহেলা বৈশাখ কবে? পহেলা বৈশাখ ২০২২ কবে? পহেলা বৈশাখ ইংরেজি কত তারিখ? পহেলা বৈশাখ কত রমজানে হবে? ইত্যাদি সকল প্রশ্নের উত্তর আজকের এই নিবন্ধে আপনি জানতে পারবেন। তাই আপনি যদি পহেলা বৈশাখ ২০২২ তারিখ জানতে চান তাহলে এই নিবন্ধ আপনার জন্যই। চলুন আমরা মূল নিবন্ধ চলে যাই।

পহেলা বৈশাখ বাঙ্গালীদের জন্য অত্যন্ত আনন্দের একটি দিন। বাংলা সনের প্রথম দিনটিকে পহেলা বৈশাখ হিসেবে পালন করা হয়। বহুকাল ধরে বৈশাখ মাসের প্রথম দিন কে পহেলা বৈশাখ হিসেবে উদযাপন করা হচ্ছে। ভারতীয় উপমহাদেশে মুঘল সাম্রাজ্য প্রতিষ্ঠিত হওয়ার পর। মোগল সম্রাট আকবর বাংলা সন প্রবর্তন করেন। বাংলা সন অনুযায়ী চৈত্র মাসের শেষ দিনটি খাজনা মাশুল ও খাজনা পরিশোধের নিয়ম নীতি চালু হয়। এবং পহেলা বৈশাখ উদযাপনের নীতি হিসেবে ঘোষণা করা হয়ে থাকে। মুঘল সম্রাট আকবরের সময় কাল থেকে পহেলা বৈশাখ উদযাপন এর সূচনা হয়।

পহেলা বৈশাখ ২০২২ কবে?
পহেলা বৈশাখ ২০২২ কবে?

পহেলা বৈশাখ ২০২২ কবে?

পহেলা বৈশাখ বাংলা সনের প্রথম দিনে উদযাপন করা হয়। অর্থাৎ বৈশাখ মাসের প্রথম দিন পুরো বাংলাদেশ সহ সকল বাংলা ভাষাভাষী দেশগুলোতে পহেলা বৈশাখ যথাযথ উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়ে থাকে। কিন্তু আজকের এই নিবন্ধে আমাদের জানার বিষয় হচ্ছে পহেলা বৈশাখ ইংরেজি কত তারিখ। পহেলা বৈশাখ ২০২২ ইংরেজি ১৪ ই এপ্রিল পালিত হবে।

পহেলা বৈশাখ ১৪ ই এপ্রিল ২০২২ পালিত হবে।

পহেলা বৈশাখ ইংরেজি কত তারিখ?

আমরা সকলেই জানি প্রতিবছর বাংলা সনের প্রথম দিন পহেলা বৈশাখ পালিত হয়। সে হিসেবে বাংলা সনের প্রথম মাস বৈশাখ বৈশাখ মাসের প্রথম দিন থেকেই পহেলা বৈশাখ হিসেবে পালন করা হয়ে থাকে। কিন্তু অনেককেই বাংলা তারিখের সাথে ইংরেজি তারিখ মিল করতে পারে না। পহেলা বৈশাখ ইংরেজি ১৪ ই এপ্রিল ২০২২ তারিখে পালিত হবে।

পহেলা বৈশাখ
পহেলা বৈশাখ

পহেলা বৈশাখ কত তারিখ ২০২২ বাংলাদেশ

বাংলা মাস পর্যালোচনা করলে দেখা যায় বাংলাদেশ এবং ভারতের মধ্যে বাংলা সনের একটু ভিন্নতা রয়েছে। বাংলাদেশ বাংলা শহর ভারতের চেয়ে একদিন পূর্বে শুরু হয়। অর্থাৎ বাংলাদেশ যেদিন ২ তারিখ সেইদিন ভারতে ১ তারিখ যেকোনো বাংলা তারিখ এর ক্ষেত্রে প্রযোজ্য। এই হিসেবে পহেলা বৈশাখ ভারতে অনুষ্ঠিত হবে ১৫ এপ্রিল। এবং বাংলাদেশে অনুষ্ঠিত হবে ১৪ ই এপ্রিল।

পহেলা বৈশাখ
পহেলা বৈশাখ

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button