টিপস

ফজরের নামাজের সময় খুলনা, পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

পৃথিবীতে ইসলাম ধর্মালম্বীদের জীবনের একটি ইবাদত হচ্ছে নামাজ। পৃথিবীর প্রতিটি ইসলাম ধর্মাবলম্বী নারী পুরুষের জীবনের সর্বজনীন একটি ইবাদত। মূলত মহান আল্লাহ তায়ালা তার ইবাদত করার জন্য পৃথিবীতে মানুষ সৃষ্টি করেছেন। তিনি মানুষের হেদায়তের জন্য ইসলামের জীবন বিধান দান করেছেন যেগুলো যথাযথভাবে পালন করার জন্য একজন মানুষ দুনিয়া ও আখিরাতে সফলতা অর্জন করতে পারে। মহান আল্লাহ তাআলার পক্ষ থেকে ইসলাম ধর্মালম্বী অর্থাৎ হযরত মুহাম্মদ সাঃ এর উম্মতের উপর যে সমস্ত ইবাদত পালন করার নির্দেশনা দেওয়া হয়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণ একটি ইবাদত হচ্ছে নামাজ। প্রতিদিন প্রতিটি মুসলমানকে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হয়। এই পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে প্রথম হচ্ছে ফজর। আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে ফজরের নামাজের সময় খুলনা এবং পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী অর্থাৎ খুলনার ফজরের নামাজের সময়সূচি সম্পর্কে জানাবো।

পৃথিবীতে মানুষকে ইবাদত করার জন্য সৃষ্টি করেছেন। এই মানুষের হৃদয়েতের জন্য যুগে যুগে অসংখ্য মহামানব বিধি-বিধান পাঠিয়েছেন যারা প্রতিনিয়ত মানুষকে শান্তির পথে আহবান করতোয়এবং হেদায়েত সম্পর্কে জানাত। যুগে যুগে মহান আল্লাহ তা’আলা প্রতিটি মানবজাতির জন্য ইবাদত ও বন্দেগী এবং জীবন বিধান দান করেছিলেন যা পরিপূর্ণভাবে পালন করার মাধ্যমে মানুষ দুনিয়া ও আখিরাতে সফলতা লাভ করতে পারে। মহান আল্লাহ তায়ালা মানব জাতির শ্রেষ্ঠ শিক্ষক এবং সর্বশ্রেষ্ঠ রাসুল হিসেবে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে পাঠিয়েছেন। তিনি হচ্ছেন আমাদের বিশ্ব নবী। বিশ্ব মানবতার নবী। তিনি মানবজাতিকে শান্তির পথে আহবান জানিয়েছেন এবং মানব জাতির মুক্তির জন্য প্রতিটি মানুষের নিকট ইসলামের দাওয়াত প্রদান করেছেন। মহান আল্লাহতালার পক্ষ থেকে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপর পবিত্র কোরআন মাজিদ নাযিল হয়। আমরা মহান আল্লাহ তাআলার কাছ থেকে হযরত মুহাম্মদ সাঃ এর উম্মত হিসেবে পাঁচ ওয়াক্ত নামাজের বিধান পেয়েছি। এই পাঁচ ওয়াক্ত নামাজ প্রতিটি মুসলিম নারী পুরুষের উপর ফরজ করা হয়েছে। তাই আমাদের সকলের সঠিক সময়ে হেফাজত নামাজ আদায় করতে হবে।

ফজরের নামাজের সময় খুলনা

ফজর হচ্ছে পাঁচ ওয়াক্ত নামাজের প্রথম ওয়াক্ত। প্রতিটি ওয়াক্ত নামাজের মত ফজরের নামাজ সঠিক সময়ে আদায় করা প্রতিটি মুসলিমের কর্তব্য। তবে ভৌগলিক কারণে একেক জায়গায় নামাজের সময়সূচী সামান্য পার্থক্য রয়েছে। তাই প্রতিটি মানুষকে নিজ নিজ অঞ্চলের সময়সূচি অনুযায়ী পাঁচ ওয়াক্ত নামাজ যথাসময়ে আদায় করতে হবে। এজন্য আমরা আজকে ফজরের নামাজের সময়সূচী খুলনা অর্থাৎ খুলনার সময়সূচী অনুযায়ী ফজরের নামাজের সময়সূচী সম্পর্কিত প্রতিবেদনটি আপনাদের মাঝে তুলে ধরব। আপনারা যারা খুলনায় বসবাস করে থাকেন তারা আমাদের আজকের এই নামাজের সময়সূচী সম্পর্কিত প্রতিবেদনটি সংগ্রহ করে উপকৃত হতে পারবেন। ফজরের নামাজের সময়সূচী 4:52 মিনিট

পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী

এখন আমরা আপনাদের মাঝে দৈনন্দিন পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী সম্পর্কে সুস্পষ্টভাবে সকল ধরনের তথ্য উপস্থাপন করব। কেননা নামাজ প্রতিটি মুসলিমের খরচে একটি ইবাদত । নামাজ যখন ফরজ ইবাদত তেমনি সঠিক সময়ে নামাজ আদায় করা প্রতিটি মুসলিমের দায়িত্ব ও কর্তব্য। তাই আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী সম্পর্কিত যাবতীয় তথ্য শেয়ার করব। আজকের এই সময়সূচী সম্পর্কে সঠিক ধারণা নিয়ে আপনারা সঠিক সময়ে পাঁচ ওয়াক্ত সালাত আদায় করতে পারবেন। নিচে পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচি তুলে ধরা হলো:

  • ফজর
৪:১৩ – ৫:৩৩
  • যুহর
১২:০৯ – ৪:৪৩
  • আসর
৪:৪৪ – ৬:৪০
  • মাগরিব
৬:৪৪ – ৮:০১
  • ইশা
৮:০২ – ৪:০৮

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button