উক্তিস্টাটাস

বড় ভাইকে নিয়ে উক্তি ,স্ট্যাটাস, বানী, কিছু কথা ২০২২

আমাদের এই পোস্টে আপনাদেরকে শুভেচ্ছা ও অভিনন্দন। এই পোস্টে বড় ভাইকে নিয়ে উক্তি , স্ট্যাটাস এ সম্পর্কে সাজিয়েছি। বড় ভাইকে নিয়ে ফেসবুকে অনেকেই কৃতজ্ঞতা প্রকাশের জন্য স্ট্যাটাস দিতে চায়। আবার অনেকেই শুভেচ্ছা ও অভিনন্দন জানানোর জন্য স্ট্যাটাস দিতে চাই। বড় ভাইকে নিয়ে অনেকের মনে অনেক রকম ধারণা।যে উদ্দেশ্যে হোক না কেন আপনি যদি আপনার বড় ভাইকে নিয়ে স্ট্যাটাস অনুসন্ধান করে থাকেন তাহলে বলবে এই পোস্টটি আপনার জন্য।

বিভিন্ন উৎস থেকে বড় ভাইকে নিয়ে আমরা বেশ কিছু উক্তি সংগ্রহ করেছি বিভিন্ন মনীষীদের জীবন থেকে, ইসলামিক উক্তি নিয়ে এসেছে এখন আপনি এখান থেকে আপনার পছন্দ মত উক্তি সংগ্রহ করে আপনার বড় ভাইকে শুভেচ্ছা জানাতে পারেন কিংবা সোশ্যাল মিডিয়া স্ট্যাটাস দিতে পারেন।

বড় ভাইকে নিয়ে উক্তি

পৃথিবীতে সৃষ্টিকর্তা মা ও বাবার পর বড় ভাইয়ের স্থান। বড় ভাই হচ্ছে বট বৃক্ষের মত। বটবৃক্ষ যেমন আমাদেরকে তাঁর গাছের নিচে ছায়া দেয়। তেমনি বড় ভাই হচ্ছে আমাদেরকে তার ভালোবাসা দিয়ে আগলে রাখে তার বুকের ভিতর। বাবার পরে সংসারের দায়িত্ব আসে ঘরের বড় ভাইয়ের উপর। বড় ভাই মানে সকল বাধা-বিপত্তি পেরিয়ে সংসারের কষ্টের সময় শক্ত হতে সংসারের পাশে এসে দাঁড়ানো। বড় ভাই মানে হাজারটা অন্যায় ক্ষমা করে দেওয়া।

তারপর বলা হয় এমন ভুল আর কখনো করবো না। বড় ভাই হচ্ছে সুপারহিরো। যদি পৃথিবীর বুকে পরম ভালবাসার একটা স্থান থাকে বাবা-মা মারা যাবার পর সেটা হচ্ছে বড় ভাই। বড় ভাই হচ্ছে একজন আশ্রয়স্থল। সেই ভাইয়ের কাছে দুঃখ সুখের গল্প করে নিজের দুঃখকে হালকা করে ফেলা। বড় ভাই একজন অভিভাবক।

  1. পৃথিবীতে বাবার পরের ভাইয়ের স্থান।
  2. একজন বোন যতই সুন্দর হোক না কেন , তার ভাইয়ের কাছে সে পেত্নী থাকে।
  3. বড় ভাই মানে নতুন একটা পৃথিবীর মতো। যে পৃথিবী আনন্দে পরিপূর্ণ।
  4. আপনাকে যে যতই আদর স্নেহ করুক না কেন , ভাইয়ের মত আদর স্নেহ কেউ করতে পারবে না।
  5. ভাই এমন একজন মানুষ , যে সব সময় তার পরিবারকে আগলে রাখে।
  6. আমার ভাই আমার কাছে সুপার হিরো।
  7. ভাই আমার কাছে স্বপ্নের মতো। সে সব সময় আমার সাথে ছায়া হয়ে থাকে।
  8. ভাই বড় ধন রক্তের বাঁধন , যদিও পৃথক হয় নারীর কারণ।
  9. বড় ভাই মানে হাজারটা আবদার করার সুযোগ।
  10. পৃথিবীর মধ্যে সবচেয়ে মিষ্টি সম্পর্ক হলো ভাই বোনের সম্পর্ক।

ইসলামে বড় ভাই নিয়ে উক্তি

তোমরা ভাইয়ে ভাইয়ে ভাতৃত্বের বন্ধন ছিন্ন করো না। কোন নারীর কারনে। রক্তের বন্ধন আলাদা করা মহাপাপ। যে পাপ কিনা আল্লাহ পাক ক্ষমা করবেন না। ইসলামে বলা হয়েছে আত্মীয়তা ছিন্নকারীর জন্য জান্নাত হারাম।
বড় ভাইকে পিতার সম্মান দাও কখনো অমর্যাদা কোরো না। বড় ভাই হচ্ছে তোমার দিক নির্দেশক।আল্লাহ তাকে সাহায্য করেন যিনি তার ভাইকে সাহায্য করেন।

মনীষীদের জীবন থেকে পাওয়া উক্তি

  • মাঝেমধ্যে ভাইয়া হওয়য়া সুপার হিরো হওয়ার চেয়েও ভালো। উক্তিটি হচ্ছেন মার্ক ব্রাউন দিয়েছেন।
  • আমরা ভাই ও ভাইয়ের মতো পৃথিবীতে এসেছি এবং এখন থেকে একে অপরের সামনে নয় একসাথে চলবো।
    উক্তিটি দিয়েছেন উইলিয়াম শেক্সপিয়ার।
  • ভাইয়েরা একে অপরকে একা অন্ধকারে থাকতে দেয় না। উক্তিটি দিয়েছেন জোলেন পেরি।
  • একজন ভাই বানাতে দুইজন ভাই লাগে এক হচ্ছে তুমি আর এক হচ্ছে তোমার ভাই। উক্তিটি দিয়েছেন
    ইসরাইলের জ্যাংগুইল।
  • তোমার ভাই হল তোমার জীবনে প্রথম ছেলে বন্ধু তার সমতুল্য তুমি কাউকে পাবে না। উক্তিটি দিয়েছেন রিতু মাতুরী।

বড় ভাইকে নিয়ে স্ট্যাটাস

তথ্য ও আধুনিক প্রযুক্তির যুগ এখন। একজন মানুষের জীবনে যা কিছু প্রতিনিয়তই ঘটছে তার জন্য মানুষ সোশ্যাল মিডিয়ায় গিয়ে পোস্ট করে থাকে। সবাইকে জানানোর জন্য শেয়ার করার জন্য বিষয়টিকে।ঠিক তেমনি ভাবে আমরা আমাদের দৈনন্দিন জীবনে ঘটেছে অনেক ঘটনা ফেসবুকে স্ট্যাটাস দিয়ে থাকি। এখন বলছি বড় ভাইকে নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার কথা। বড় ভাই মানে নতুন একটা পৃথিবীর মতন। যে পৃথিবীতে আনন্দ পরিপূর্ণ। আপনাকে যে যতই ভালোবাসা আদর স্নেহ দেয় না কেন। বড় ভাইয়ের মতো ভালোবাসা আদর স্নেহ কেউ দিতে পারে না।

  • আমার ভাই আমার একমাত্র সেরা বন্ধু। তার জায়গা আর কেউ দখল করতে পারবে না
  • আমরা ভাই ও ভাইয়ের মতো পৃথিবীতে এসেছি; এবং এখন একে অপরের সামনে নয়, একসাথে চলি
  • আল্লাহ তাকে সাহায্য করেন যিনি তাঁর ভাইকে সাহায্য করেন।
  • আমার এক ভাই ছিল যিনি আমার অভিবাবক ছিলেন, আমার শৈশবকে সুন্দর করে তুলেছিলেন
  • শুধু মাত্র একজন বড় ভাই-ই বাবার অভাব পুরন করতে পারে
  • আমার যৌবনের সবচেয়ে আনন্দের দিনগুলি যখন আমার ভাই এবং আমি বনের মধ্য দিয়ে দৌড়াতাম এবং বেশ নিরাপদ বোধ করতাম
  • আমার যৌবনের সবচেয়ে আনন্দের দিনগুলি যখন আমার ভাই এবং আমি বনের মধ্য দিয়ে দৌড়াতাম এবং বেশ নিরাপদ বোধ করতাম
  • ভাইয়ের প্রতি ভালোবাসার চেয়ে আর কোনো কিছু বেশি নয় একই ভাবে ভাইয়ের থেকে পাওয়া ভালোবাসাও সব কিছুর থেকে বেশি
  • পৃথিবীতে বাবার পরের ভাইয়ের স্থান
  • বড় ভাই মানে নতুন একটা পৃথিবীর মতো, যে পৃথিবী আনন্দে পরিপূর্ণ
  • ভাই আমার কাছে স্বপ্নের মতো, সে সব সময় আমার সাথে ছায়া হয়ে থাকে
  • ভাই বড় ধন রক্তের বাঁধন , যদিও পৃথক হয় নারীর কারণ
  • মা বলতেন, আমরা একই আত্মা দুই ভাগে বিভক্ত হয়ে চার পায়ে ঘুরে বেড়াতাম। একসাথে জন্ম নেওয়া এবং তারপর আলাদা হয়ে মারা যাওয়া, বিষয়টা অস্বাভাবিক বলে মনে হয় অনেকটা

বড় ভাইয়ের তুলনা শুধু সে নিজেই। বড় ভাইয়ের প্রতি ভালোবাসার মতো আর কোনো ভালোবাসা পৃথিবীতে নেই। বড় ভাই হচ্ছে যেখানে বিপদ ওখানে যাওয়া যাবে না নিষেধ জারি করা। বড় ভাই হচ্ছে ছোট ভাইয়ের জন্য পড়ালেখা, চাকরি এগুলো নিয়ে চিন্তাভাবনা করা। এভাইকে কিভাবে সমাজে একজন ভালো মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করব। এ বিষয়টির জন্য সকল ব্যবস্থা করা। বড় ভাই হচ্ছে ছোট বোনের যখন বড় হওয়া শুরু হয় তখন থেকে বিয়ে নিয়ে চিন্তা করা। যেন কেউ ছোট বোনটিকে খারাপ দৃষ্টিতে না দেখে। বড় ভাই হচ্ছে হাজারটা আবদার করবেন পূরণ করার দায়িত্ব শুধু ভাইয়ের। পুরন করার জন্য সব কিছুই করে থাকেন ভাই।

এই পৃথিবীতে যার একটা বড় ভাই আছে সে বুঝতে পারে কত বড় একটা সম্পদ আছে তার কাছে। সম্পদ শুধু টাকা পয়সা থাকলেই হয় না।ভালোবাসা, স্নেহ, আদর ,মমতা ,দায়িত্ব কর্তব্য পালন করার মত একজন ভরসা করার মানুষ থাকতে হয় সেটি হচ্ছে একজন বড় ভাই। বড় ভাই নিয়ে স্ট্যাটাস দিতে গেলে শেষ করা যাবে না। তার তুলনা সে নিজেই।

সর্বোপরি বলতে চাচ্ছি যে ,আমাদের সাথে শেষ পর্যন্ত থাকার জন্য আপনাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করছি আপনাদের উদ্দেশ্যে দেওয়া বড় ভাই নিয়ে উক্তি ,স্টাটাস মনীষীদের উক্তি, ইসলামিক উক্তি এই গুলো প্রদান করার। কতটুকু দিতে পারছি তা জানিনা কিন্তু আশা করছি এগুলো আপনাদের ভালো লাগবে। আজ এই পর্যন্তই শেষ করতেছি এমন সব পোস্ট পাওয়ার জন্য আমাদের সঙ্গেই থাকবেন সেই পর্যন্ত আপনারা সুস্থ থাকবেন, সুন্দর থাকবেন, আপনাদের দীর্ঘায়ু কামনা করছি আল্লাহ হাফেজ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button