দিবস

বিজয় দিবসের ছন্দ ২০২৩, মহান বিজয় দিবস নিয়ে ছন্দ, ১৬ ডিসেম্বরের ছন্দ

বাঙালি জাতির অহংকার তারা মহান মুক্তিযুদ্ধের মধ্যে দিয়ে বাংলাদেশকে স্বাধীন করেছে। 1971 সালে ১৬ই ডিসেম্বর শত্রুমুক্ত করে দেশকে স্বাধীন করেছে। তাই প্রতিবছরই ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস পালন করা হয়। দিনটি উদযাপন উপলক্ষে সারাদেশে সরকারি ছুটির ঘোষণা করা হয়েছে এবং নানা ধরনের কার্যক্রম ও সংস্কৃতি অনুষ্ঠানের মাধ্যমে দিনটি পালন করা হয়। মহান বিজয় দিবস উপলক্ষে স্কুল কলেজ প্রতিষ্ঠান এবং সরকারি বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে নানা ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কার্যক্রমের মধ্যে দিয়ে দিনটি উদযাপন করে। তাই বিজয় দিবস উপলক্ষে আপনারা যারা অনলাইনে অনুসন্ধান করছেন বিজয় দিবসের ছন্দ কবিতা এবং ছোট কবিতা তাদের জন্য আজকের এই অনুচ্ছেদে উপস্থাপন করা হয়েছে বিজয় দিবস উপলক্ষে মহান বিজয় দিবসের ছন্দ ১৬ ডিসেম্বর।

১৬ই ডিসেম্বর বাঙালি জাতির বিজয় দিবস। প্রতিপাদ্য এই দিবসটি উপলক্ষে সারাদেশে সকাল থেকে নানা ধরনের অনুষ্ঠান যেমন শহীদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি অর্পণ। মহান বিজয় দিবস উপলক্ষে জাতির উদ্দেশ্যে ভাষণ, এছাড়া মহান বিজয় দিবসের বর্ণাঢ্য শোভাযাত্রা , প্যারেড এবং বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি উদযাপন করা হয়। তাই মহান বিজয় দিবসে আপনি যদি বিজয় দিবসের ছন্দ আপনার ফেসবুক অথবা অনলাইন প্রোফাইলে শেয়ার করতে চান তাহলে আমাদের এই অনুচ্ছেদ থেকে মহান বিজয় দিবসের সেরা ছন্দ ডাউনলোড করে শেয়ার করতে পারবেন। আমাদের এই অনুচ্ছেদে বিজয় দিবসের ছন্দ 16 ডিসেম্বর এর ছন্দ শেয়ার করা হয়েছে।

বিজয় দিবসের ছন্দ ২০২৩

গতকালকে যা পরাজয় ছিল আগামীকালকে তার বিজয়। বিজয় দিবসের প্রতিটি বাণী উক্তি যেন আমাদের স্মরণ করে দেয় আমাদের বিজয়ের গুরুত্ব। আপনি যদি বিজয় দিবস উপলক্ষে কোন অনুষ্ঠানে ছন্দ আবৃতি করতে চান তাহলে আমাদের এই অনুচ্ছেদ থেকে সেরা কিছু ছন্দ ডাউনলোড করে আবৃতি করতে পারবেন। আপনাদের জন্য মহান বিজয় দিবস উপলক্ষে নিচে কিছু ছন্দ শেয়ার করা হয়েছে।

  • তোমার মাঝেই স্বপ্নের শুরু, তোমার মাঝেই শেষ। তবুও ভাললাগা-ভালোবাসাময় তুমি, আমার বাংলাদেশ।
  • ১৬ই ডিসেম্বর তুমি বাঙালির অহংকার। তুমি কোটি জনতার বিজয় নিশান, স্বাধীন বাংলার স্বাক্ষর।
  • ১৬ই ডিসেম্বর, তুমি মহা বিজয়ের মহা উল্লাস। তুমি বিধবা মায়ের বন্দী শ্বাসের শান্তির নিঃশ্বাস।
  • প্রথম বাংলাদেশ আমার, শেষ বাংলাদেশ। জীবন বাংলাদেশ আমার, মরণ বাংলাদেশ…।” সকলকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা।
  • সব ক’টা জানালা খুলে দাও না! আমি গাইবো, গাইবো বিজয়েরই গান। ওরা আসবে চুপি চুপি যারা এই দেশটাকে ভালোবেসে দিয়ে গেছে প্রাণ

মহান বিজয় দিবস নিয়ে ছন্দ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালে ৭ই মার্চ ভাষণ দিয়ে বলেছেন আপনাদের যা কিছু আছে তাই নিয়ে প্রস্তুত থাকুন শত্রুর মোকাবেলা করুন রক্ত যখন দিয়েছি রক্ত আরো দেবো তবু এই দেশকে স্বাধীন করে ছাড়ব। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই ভাষণ বাঙালি জাতির স্বাধীনতা অর্জনে সাহস অনুপ্রেরণা জাগিয়ে তুলেছে। তাই ২৫ শে মার্চ 1971 সাল থেকে শুরু করে ১৬ই ডিসেম্বর ৯ মাস যুদ্ধ করে দেশকে স্বাধীন করেছে। তাই ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে সারাদেশে স্বাধীনতার আনন্দে নানা ধরনের অনুষ্ঠান  মাধ্যমে দিনটি উদযাপন করা হয়। মহান বিজয় দিবস উপলক্ষে তাই আজকের এই অনুচ্ছেদে মহান বিজয় দিবস নিয়ে কিছু ছন্দ শেয়ার করেছি। আপনারা এ সকল ছন্দ আপনার প্রোফাইলে শেয়ার করতে পারেন। অথবা মহান বিজয় দিবস উপলক্ষে জানতে বা জানাতে এ সকল ছন্দ আপনি শেয়ার করতে পারেন আপনার বন্ধুবান্ধব প্রিয়জনের সাথে। নিচে বিজয় দিবস উপলক্ষে কিছু ছন্দ শেয়ার করা হলো।

মেঘে মেঘে, কিছু ভেজা পাখির দল
মেঘ হারিয়ে, নীল ছাড়িয়ে, খুঁজে ফেরে বাংলাদেশ
সকলকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা

আপনার সম্মান তখন বাড়বে।
যখন বিদেশে গিয়ে আপনি নিজের দেশের সম্মান বাড়াতে পারবে।
আর গর্বিতভাবে বলতে পারবেন, আমি বাংলাদেশী।

১টি যুদ্ধ, ৯টি মাস, ৭জন বীরশ্রেষ্ঠ, ১টি দেশ।
সকলকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা।

১৬ই ডিসেম্বর তুমি বাঙালির অহংকার।
তুমি কোটি জনতার বিজয় নিশান, স্বাধীন বাংলার স্বাক্ষর।

১৬ই ডিসেম্বরের  ছন্দ ২০২৩

১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস। তাই এই দিবস উপলক্ষে সম্পূর্ণ বাংলাদেশে নানা ধরনের অনুষ্ঠান ও কার্যক্রমের মধ্যে দিয়ে দিনটি উদযাপন করা হয়। ১৬ ডিসেম্বরের কিছু ছন্দ আজকে এই অনুচ্ছেদে উপস্থাপন করা হয়েছে। আশা করি এ সকল ছন্দ আপনাদের ভালো লাগবে এবং 16ই ডিসেম্বরে আপনি এ সকল ছন্দ আপনার টাইমলাইন অথবা বিভিন্ন অনুষ্ঠানে আবৃতি করতে পারবেন। নিচে 16 ডিসেম্বরের ছন্দ শেয়ার করা হলো।

  • চারিদিক আজ যেনো লাল সবুজের সমারোহ। সবাইকে জানাই বিজয় দিবসের শুভেচ্ছা।
  • বিজয় এলো বাংলাদেশের পাখির গানে গানে, সেই কথাটি একটি পাখি বললো কানে কানে।

আমাদের এই ওয়েবসাইটে মহান বিজয় দিবস উপলক্ষে ছন্দ কবিতা গান এ ছাড়া আরও বেশ কয়েকটি পোস্ট শেয়ার করা হয়েছে। এ সকল পোস্ট দেখার আমন্ত্রণ জানিয়ে আজকে এ পর্যন্তই। ভালো থাকবেন সুস্থ থাকবেন, মহান বিজয় দিবসের শুভেচ্ছা।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button