দিবস

বিজয় দিবস নিয়ে বিখ্যাত কবিতা, ছোট কবিতা, সেরা কবিতা, জনপ্রিয় কবিতা

স্বাধীনতা আমাদের অহংকার। ৩০ লাখ শহীদের বিনিময়ে আমরা পেয়েছি স্বাধীনতা আমরা পেয়েছি একটি স্বাধীন সার্বভৌমত্ব ভূখন্ড বাংলাদেশ। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশ স্বাধীন হয় পাকিস্তানি হানাদার বাহিনীর কাছ থেকে। এই স্বাধীনতা বহু রক্ত বহু ত্যাগ বহু সম্ভ্রমের বিনিময়ে। ১৯৭১ সালে ২৫ শে মার্চ অপারেশন সার্চলাইট এর মধ্যে দিয়ে শুরু হয় পাকিস্তানি হানাদার বাহিনীর বাঙালির ওপর নিশংস হত্যাকাণ্ড। পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র প্রতিবাদ ১৯ শে মার্চ থেকে শুরু হয় গাজীপুরে। বাঙালি জাতির স্বাধীনতা ছিনিয়ে আনার জন্য বহু রক্তের বিনিময়ে ৯ মাস যুদ্ধ করে স্বাধীনতা ছিনিয়ে এনেছে পাকিস্তানি হানাদার বাহিনীর কাছ থেকে। বিতাড়িত করেছে স্বাধীন সর্বভৌমত্ব বাংলাদেশ থেকে পাকিস্তানি হানাদার বাহিনীকে। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে নয় মাস যুদ্ধ করে মহান বিজয় দিবস 16ই ডিসেম্বর বাংলাদেশ পাকিস্তানি হানাদার মুক্ত হয় এবং বাংলাদেশের স্বাধীনতা অর্জন করে। মহান 16ই ডিসেম্বর বাংলাদেশের বিজয় দিবস। এই দিনেই পাকিস্তানি হানাদার বাহিনীরা আত্মসমর্পণ করে নিজ দেশে চলে যায় এবং বাংলাদেশ স্বাধীন হয়। তাই প্রতি বছরে মহান বিজয় দিবস বাঙালি অন্তরস্থল দিয়ে লাখো শহীদকে স্মরণ করে দিবসটি পালন করে।

মহান বিজয় দিবসে বাংলাদেশের সরকারি বেসরকারি প্রতিষ্ঠান এবং প্রত্যেকটি ঘরে ঘরে বিজয়ের জন্য নানা ধরনের অনুষ্ঠান এবং শহীদদের স্মরণে নানা ধরনের কার্যদিবস পালন করা হয়। মহান বিজয় দিবসে প্রত্যেকটি স্কুল প্রতিষ্ঠান এবং বাংলাদেশের প্রত্যেকটি স্থানই নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয় শহীদদের স্মরণে এবং এই দিনে বিজয় দিবসের কবিতা, গান ,ছড়া ,এছাড়া আরও অনেক কিছু আয়োজন করা হয় এই সকল অনুষ্ঠানে। তাই আজকের এই অনুষ্ঠানে মহান বিজয় দিবস নিয়ে বিখ্যাত কবিতা ছোট কবিতা সেরা কবিতা এবং জনপ্রিয় কবিতা উপস্থাপন করা হয়েছে। এ সকল কবিতা আপনি মহান বিজয় দিবসের শহীদদের স্মরণে উপস্থাপন করতে পারবেন বিভিন্ন অনুষ্ঠানে।

বিজয় দিবস নিয়ে বিখ্যাত কবিতা ২০২৩

স্বাধীনতা তুমি রবি ঠাকুরের অঝর কবিতা অবিনাশী গান ।স্বাধীনতা তুমি, কাজী নজরুলের ঝকড়া চুলের বাবরি দোলানো মহান পুরুষ, সৃষ্টি সুখের উল্লাসে কাঁপে স্বাধীনতা। এরকম বিখ্যাত কবিতা বিজয় দিবস নিয়ে রচনা করা হয়েছে। বিজয় দিবসের বিখ্যাত সকল কবিতা নিয়ে আজকের এই অনুচ্ছেদে উপস্থাপন করা হয়েছে। বিজয় দিবস আমাদের অহংকার এবং এই দিনেই বাংলাদেশ শত্রুমুক্ত হয়ে স্বাধীনতা অর্জন করেছি। তাই বিজয় দিবসকে নিয়ে কবি সাহিত্যিক টা বিখ্যাত সকল কবিতা রচনা করে গিয়েছে নিচে এ সকল কবিতা উপস্থাপন করা হলো।

বিজয় তুমি – ফয়েজ হাবীব

বিজয় তুমি সুখের ভূমি
বীর বাঙ্গালির অন্তরে
স্বাধীন টানে গানে গানে
উঠলো গেয়ে মনতো রে ।
বিজয় প্রেমে বিজয় ফ্রেমে
নীল আকাশে সবুজ লাল
বিজয় পেয়ে হেসে গেয়ে
সামনে চলার মুক্ত পাল ।
বিজয় বোধে প্রতিরোধে
হঠাৎ জালিম পিছুটান
রক্তে লেখা বিজয় দেখা
বিলীন হওয়া কিছু মান ।
প্রাণের বিজয় আহা কী জয়
বীর বাঙ্গালির গর্ব ধন
ডিসেম্বরে একাত্তরে
পাক বাহিনীর খর্ব মন ।

বিজয় দিবসের ছোট কবিতা

১৯৭১ সালে রক্ত হয়ে যুদ্ধের মধ্যে দিয়ে প্রথম বাংলাদেশের শত্রু মুক্ত হয় যশোর জেলা। পরবর্তী বাংলাদেশের প্রত্যেকটি স্থান ধীরে ধীরে স্বাধীনতা অর্জন করে নয় মাসের মধ্যে 1971 সালে 16 ডিসেম্বর শত্রুমুক্ত হয় পুরো বাংলাদেশ। তাই ১৬ই ডিসেম্বর বাংলাদেশের বিজয় দিবস। আর এই বিজয় দিবস নিয়ে কবি সাহিত্যিকরা ছোট কবিতা রচনা করে গেছে । নিচে এ সকল ছোট কবিতা উপস্থাপন করা হলো।

স্বাধীন দেশে
কয়েস আহমদ মাহদী

ভাই-বোনদের সাহস ছিলো
ছিলো অনেক গুন
দেশকে স্বাধীন করার জন্য
দিলো বুকের খুন ৷
স্বাধীন হয়েও জালেমগুলো
চলে মহা সুখে
নিরপরাধ মানুষ দেখো
মরে কতো দুখে।
রক্তে কেনা স্বাধীন দেশে
সইব কত বল
অনিয়ম চাইনা আর
এক সাথে ভাই চল।

বিজয় দিবসের সেরা কবিতা

মহান বিজয় দিবস নিয়ে বিভিন্ন ধরনের কবিতা রচনা করা হয়েছে। এই অনুচ্ছেদে বিজয় দিবসের সেরা সব কবিতা আপনাদের জন্য নির্বাচন করে শেয়ার করা হয়েছে। আশা করি এই সকল কবিতা আপনাদের ভালো লাগবে নিচেই সকল কবিতা উপস্থাপন করা হলো।

১৬ই ডিসেম্বর এলে
মনটা আমার কেমন কেমন করে
সোনার ছেলেরা যে যুদ্ধে গিয়ে
আর ফেরেনি ঘরে।

পাক হানাদারদের ওই হাতে
মরলো মানুষ দিনে রাতে
দেশের জন্য জীবন দিয়ে
শহীদ হলো তারা তাতে।

নয় মাস যুদ্ধ করে
সব হানাদার হলো শেষ
সৃষ্টি হলো এক নতুন দেশের
দেশের নামটি বাংলাদেশ।

এই বিজয়ের মাঝেও যে
অনেক কষ্ট আছে
জীবন দিয়ে লাখো মানুষ
ষোলই ডিসেম্বরে
দেশকে মোরা কী দিয়েছি
দেখি হিসাব করে।

দেশের মানুষ থাকুক ভালো
মিলিয়ে কান্না হাসি
আসো সবাই একটু হলেও
দেশকে ভালোবাসি।

বিজয় দিবসের জনপ্রিয় কবিতা

বিজয় দিবসকে নিয়ে খুবই শামসুর রহমান, নির্মলেন্দু গুণ, কাজী নজরুল ইসলাম এছাড়া আরো অনেক কবি বিজয় দিবসকে নিয়ে কবিতা রচনা করে গেছেন। তাই আপনাদের জন্য আজকে এই অনুচ্ছেদে বিজয় দিবসের জনপ্রিয় কবিতা গুলো উপস্থাপন করা হয়েছে। আশা করি এই সকল কবিতা আপনারা বিজয় দিবসে পাঠ করতে পারবেন। তাই আমাদের এই অনুচ্ছেদ থেকে এই সকল কবিতা ডাউনলোড করে আবৃত্তি করুন।

পাগলী মা’টা – জনি হোসেন

ফিরে এল বিজয় দিবস
নেইতো খোকা ঘরে,
সেই যে গেল আর এলোনা
যুদ্ধে একাত্তরে।

স্বপ্ন বোনে পাগলী মা’টা
ফিরবে খোকা কবে,
ফুলেল মালা গলে দিবে
ফুল ঝরে যায় টবে।

ছেলে আসবে,আসবে ছেলে
পাগলী মা’টা চ্যাঁচায়,
পাগলী মা’টা রুক্ষ সুক্ষ
যত্ন নিতে কে চায়?

প্রতিবারে বছর শেষে
বিজয় যখন আসে,
ছেলে হারা পাগলী মা’টা
দাঁত খিলিয়ে হাসে।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে আমরা আমাদের দেশ লাভ করেছি স্বাধীন সার্বভৌমত্ব বাংলাদেশ লাভ করেছি। এই দেশ আমাদের অহংকার আমরা বাঙালি জাতি আমরা বাঙালি আমাদের মাতৃভাষা বাংলা। তাই আমার প্রতি বছরই শহীদদের স্মরণে এবং মহান মুক্তিযুদ্ধকে আমাদের হৃদয়ে লালিত করে 16ই ডিসেম্বর উদযাপন করি। মহান বিজয় দিবস উপলক্ষে আজকের এই অনুচ্ছেদে বিভিন্ন ধরনের কবিতা, ছোট কবিতা, বিখ্যাত কবিতা, সেরা কবিতা এবং জনপ্রিয় কবিতা শেয়ার করা হয়েছে। এ সকল কবিতা মনোযোগ সহকারে পাঠ করে আবৃত্তি করুন। ভালো থাকবেন সুস্থ থাকবেন মহান বিজয় দিবসের শুভেচ্ছা।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button