টিপস

মেছতা দূর করার উপায় [দেখুন]

আসসালামুআলাইকুম প্রিয় দর্শক আজ আমরা আপনাদের কাছে এমন একটি বিষয় সম্পর্কে জানাতে এসেছি, যা একটি মেয়ের একটু বয়স হলেই মুখে মেছতার আকার পড়ে থাকে। এ বিষয়ে আপনাদের কিছু তথ্য বা টিপস জানানোর জন্য পোস্টটি সাজিয়েছি। পোস্টটি পাঠ করলে আপনারা অবশ্যই জানতে পারবেন কিভাবে আপনারা আপনাদের সৌন্দর্যের স্থান মুখমন্ডল থেকে মেস্তা নামক সমস্যাটি চিরতরে দূর করতে পারবেন। তার সাথে আপনার সৌন্দর্য্যের স্থান মুখমন্ডলকে আকর্ষণীয় ও সৌন্দর্য বৃদ্ধি করতে পারবেন। আমরা মেয়েরা একটু নিজেকে অন্য রকম সাজে সাজিয়ে রাখতে ভালোবাসি অর্থাৎ মেয়েরা হচ্ছে নিজেকে সবসময় গুছিয়ে রাখতে পছন্দ করে। মেয়েদের সৌন্দর্যের স্থান মুখমন্ডল আর সেখানে যদি মেছতা নামক সমস্যাটি হয় তখন মেয়েরা অবশ্যই ভাবতে থাকে কিভাবে কি দিলে আমার মুখের মেছতা নামক সমস্যা দূর হবে।

মেছতা দূর করার ঘরোয়া উপায়

মেছতা দূর করার জন্য ঘরোয়া পদ্ধতিতে আমরা যে সকল প্রোডাক্ট মুখে ব্যবহার করতে পারি সে সম্পর্কে নিম্নে কিছু ধারনা দেয়া হলো:

  • আমরা চন্দনের গুঁড়া, চালের গুঁড়া এবং একসাথে মিশ্রন করে একটি পেস্ট তৈরি করতে পারি। সেই পেস্ট মুখে দিতে পারি। দৈনিক 15 থেকে 20 মিনিট করে ওই পেজটি মুখে লাগিয়ে শুকিয়ে নিতে হবে তারপর ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে নিবেন। এভাবে মুখে লাগালে মেছতা দূর হবে।
  • প্রথমে একটা লেবু চিপে নিয়ে তা পরিষ্কার তুলো দিয়ে সরাসরি মেছতার উপর লাগিয়ে নিন। এরপর 15 মিনিট পর আরেকটি টুকরা লেবুর উপর আধা চা-চামচ চিনি সরিয়ে মেছতার উপরে হালকা করে পাঁচ মিনিট করে ঘষে নিন। তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এভাবে প্রতিদিন এই প্রোডাক্ট গুলো ত্বকের উপর ব্যবহার তা দূর করা সম্ভব।
  • মুসুরির ডাল তারপরে কমলালেবুর খোসা এগুলো সুন্দর করে ব্লেন্ড করে একটি মিশ্রণ তৈরি করতে হবে। এই মিশ্রণটি দৈনিক আপনি আপনার মুখে মেছতার উপর ব্যবহার করতে পারেন। এই মিশ্রণটি আপনি আপনার মুখে লাগিয়ে 10 থেকে 15 মিনিট অপেক্ষা করবেন শুকিয়ে যাবার জন্য। শুকিয়ে গেলে অবশ্যই ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলবেন। যার ফলে মুখের মেছতার দাগ দূর করা সম্ভব।
  • চন্দনের গুড়া ভিটামিন এ ক্যাপসুল লেবুর রস এবং গোলাপজল এই প্রোডাক্ট গুলো একসঙ্গে মিশিয়ে একটি পেস্ট তৈরি করতে হবে। এই পেস্টটি দৈনিক আপনি আপনার মুখে ব্যবহার করবেন । কি মুখে লাগিয়ে 15 থেকে 20 মিনিট অপেক্ষা করবেন শুকানোর জন্য। যখন পেয়েছি শুকিয়ে যাবে তখন আপনি ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলবেন। এভাবে আপনি দৈনিক আপনার মুখে ব্যবহার করতে থাকবেন যার ফলে আপনার মুখ থেকে মেছতা নামক সমস্যাটি দূর হয়ে যাবে।
  • টক দই ও মেছতার জন্য খুবই উপকারী। টক দই এর ভেতর মধুমিশ্রিত করেন। এখন দুইটাকে একসঙ্গে সুন্দরভাবে মিশিয়ে মুখে লাগান মেছতার উপর। তারপর রোগটি শুকিয়ে গেলে 15 থেকে 20 মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে দৈনিক ব্যবহারের ফলে আপনার মুখ থেকে মেছতার সমস্যাটা দূর হয়ে যাবে।
  • দাড় চিনির গুঁড়ো ও দুধের সর এই দুইটা প্রোডাক্ট একসঙ্গে মিশ্রণ করে। পেস্ট তৈরি করে ওটাকে মেছতার উপর সুন্দরভাবে লাগিয়ে দিতে হবে। এবার শুকানোর জন্য 15 মিনিট অপেক্ষা করতে হবে । তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এভাবে দৈনিক ব্যবহার করবেন দিনে একবার ব্যবহার করলে এক সপ্তাহের ভিতরে ফিনিশ হয়ে যাবে মুখের মেছতা।
  • ভেসন, চালের গুঁড়া এবং মধু একসঙ্গে মিশিয়ে মিশ্রণ তৈরী করতে হবে। এই মিশ্রণটি মুখে লাগিয়ে 10 থেকে 15 মিনিট অপেক্ষা করেন শুকানোর জন্য। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দৈনিক আপনি এই মিশ্রন মুখে দিতে পারেন আপনার মুখের মেছতা দূর হয়ে যাবে।

পরিশেষে বলতে চাই যে,আপনারা আমাদের দেওয়া পোস্টটি ফলো করলে আপনাদের মুখের মেছতার দাগ দূর করতে পারবেন। আশা করি, আমরা আপনাদের উদ্দেশ্যে যে টিপস গুলো দিয়েছি এগুলো আপনাদের জীবনের উপকৃত হবেন এবং অন্যকে ব্যবহার করতে উৎসাহ প্রদান করবেন। আজ এই পর্যন্তই আবার অন্য কোন সময় অন্য একটি পোস্ট নিয়ে আপনাদের সঙ্গে দেখা হবে এ পর্যন্ত আপনারা সুস্থ থাকবেন ,ভালো থাকবেন আপনাদের দীর্ঘায়ু কামনা করছি ধন্যবাদ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button