শিক্ষা

যশোর বোর্ড এসএসসি রেজাল্ট ২০২৪ মার্কশিট, নাম্বার ডাউনলোড

এসএসসি পরীক্ষা ২০২৪ এর ফল প্রকাশের তারিখ ঘনিয়ে আসছে। পরীক্ষার্থী ভাই ও বোনেরা এ নিয়ে বেশ উৎকণ্ঠা অনুভব করবে এটাই স্বাভাবিক। তবে ফলাফল যাই হোক না কেন ফল প্রকাশের অপেক্ষায় রয়েছে সকল পরীক্ষার্থীগণই। কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল বের করতে হয় তা জানেন না অনেকেই। তাইতো হাজির হয়ে গেলাম আমি। আজকে সম্পূর্ণ নিবন্ধ জুড়ে আলোচনা করব এসএসসি ফলাফল ২০২৪ যশোর বোর্ড বের করার নিয়ম সম্পর্কে। আপনি যদি যশোর বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন এবং ফল অনুসন্ধান করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আজকের নিবন্ধটি আপনার জন্যই। আশা করা যায় সম্পূর্ণ নিবন্ধ পাঠ করলে এসএসসি ফলাফল ২০২৪ যশোর বোর্ড বের করার নিয়ম এবং লিংক সম্পর্কে অবগত হতে পারবেন।

যশোর বোর্ড এসএসসি রেজাল্ট ২০২৪

বিগত ১৫ অক্টোবর সমাপ্ত হয়েছে এসএসসি পরীক্ষার এবারের আসর। বেশ কিছুদিন অবসর যাপনের পর ঘনিয়ে আসছে ফলাফল প্রকাশের দিনক্ষণ। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে এসএসসি ফল প্রকাশিত হওয়ার রীতি প্রচলিত রয়েছে। তবে এবারের এসএসসি পরীক্ষা একটু বিলম্বে শুরু হওয়ার কারণে পরীক্ষা শেষ হওয়ার মাসখানেক এর মধ্যেই ফলাফল প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। ঘোষণা অনুযায়ী আগামী ২৮ শে নভেম্বর সারা দেশব্যাপী একযোগে প্রকাশিত হবে এসএসসি পরীক্ষার ফলাফল। কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল বের করা যাবে তা জানতে হলে সম্পূর্ণ নিবন্ধ পড়ার আহবান রইল।

এসএসসি ফলাফল দেখার নিয়ম (যশোর বোর্ড)

পরীক্ষার ফল প্রকাশের তারিখ যতই ঘনিয়ে আসছে ততই পরীক্ষার্থীদের মাঝে বাড়ছে উৎকণ্ঠা। এক অজানা সংশয় এবং প্রত্যয় যেন ডাকছে খুব গভীরভাবে। পরীক্ষার ফলাফল ভালো হবে নাকি খারাপ হবে এ নিয়ে তৈরি হচ্ছে নানান কৌতূহল। তবে ফলাফল ভালো হোক বা খারাপ ফল প্রকাশ যেন এখন সবার অন্যতম চাহিদার মধ্যে একটি। তাইতো আজকে যশোর বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৪ দেখার নিয়ম সম্পর্কে আলোচনা করব। আপনি যদি এসএসসি ফলাফল ২০২৪ যশোর বোর্ড দেখতে চান তাহলে আপনাকে নিচে দেয়া নির্দেশনা অনুসরণ করতে হবে।

রোল নাম্বার দিয়ে যশোর বোর্ড এসএসসি ফলাফল ২০২৪

এসএসসি ফলাফল অনুসন্ধান করার জন্য সাধারণত এসএসসি পরীক্ষার রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর এর প্রয়োজন হয়। কিছু সাধারণ পদ্ধতি অনুসরণ করে সহজেই হাতে থাকা স্মার্টফোন ব্যবহার করেই বের করা যায় এসএসসি ফলাফল। তবে কোনো কারণেই রেজিস্ট্রেশন নাম্বার ভুলে গেলে বা হারিয়ে গেলে এসএসসি ফলাফল দেখা যাবে কিনা এ নিয়ে অনেকেই চিন্তায় থাকেন। চিন্তার কিছু নেই। আপনার কাছে যদি শুধুমাত্র এসএসসি পরীক্ষার রোল নম্বর জানা থাকে তাহলেই আপনি এসএসসি ফলাফল বের করতে পারবেন। এজন্য আপনাকে যা করতে হবে-

নিচে দেওয়া লিংকে প্রবেশ করলে একটি ইন্টারফেস দেখতে পাবেন। সেখানে কয়েকটি ফাঁকা ঘর দেখা যাবে। প্রথম ঘরে পরীক্ষার নাম হিসেবে এসএসসি সিলেক্ট করতে হবে। দ্বিতীয় ঘরে পরীক্ষার বোর্ড হিসেবে যশোর সিলেক্ট করতে হবে। তৃতীয় ঘরে পরীক্ষার বছর হিসেবে ২০২৪ লিখতে হবে। চতুর্থ করে এসএসসি পরীক্ষার রোল নম্বর লিখতে হবে। পঞ্চম ঘরে এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে। তবে রেজিস্ট্রেশন নম্বর না থাকলে এই ঘরটি ফাঁকা রাখলেও চলবে। সব শেষ ঘরে স্ক্রিনে দেখানো যোগফলটি সঠিকভাবে পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। ব্যাস আপনার সামনেই চলে আসবে এসএসসি পরীক্ষার ফলাফল।

মার্কশিট সহ যশোর বোর্ড এসএসসি ফলাফল ২০২৪ দেখার নিয়ম

কোন পরীক্ষায় কত নম্বর অর্জিত হয়েছে এ নিয়ে শিক্ষার্থীদের মাঝে থাকে অন্যরকম এক কৌতূহল। আগেকার দিনে ফলাফল প্রকাশের তিন থেকে চারদিন পর মার্কশিট দেখার সুযোগ থাকতো। তবে প্রযুক্তির উন্নতির সাথে সাথে এখন ফলাফল প্রকাশের সাথে সাথেই মার্কশিট সহ ফলাফল দেখার সুযোগ তৈরি হয়েছে। এজন্য আপনাকে ফলাফল প্রকাশের দিন বেলা বারোটার পর অনলাইনের মাধ্যমে এসএসসি ফলাফল অনুসন্ধান করতে হবে। উপরে দেয়া নির্দেশনা মোতাবেক সঠিকভাবে কার্য সম্পাদন করলে মার্কশিট সহ এসএসসি ফলাফল ২০২৪ দেখতে পারবেন।

এসএমএসের মাধ্যমে SSC Result ২০২৪ Jessore Board

আপনার হাতে থাকা স্মার্টফোনে যদি ডাটা কানেকশন না থাকে সেক্ষেত্রে আপনি এসএমএস অপশনের মাধ্যমে আপনার এসএসসি ফলাফল বের করতে পারবেন। এজন্য আপনার মেসেজ অপশনে গিয়ে নিজের নির্দেশনা অনুযায়ী এসএমএস পাঠাতে হবে- SSC <Space>আপনার বোর্ড এর নামের প্রথম ৩ অক্ষর<Space>রোল নম্বর<Space>পাশের বছর, এরপর পাঠিয়ে দিন 16222 নম্বরে।

উদাহরণঃ SSC JES 123456 ২০২৪ পাঠিয়ে দিন 16222 নম্বরে।

যশোর বোর্ডের অধীনে পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থী বৃন্দ কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল ঘরে বসে ই বের করতে পারবেন তা নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। আশা করি নিবন্ধটি আপনাদের উপকারে আসবে। বুঝতে সমস্যা থাকলে কমেন্ট বক্সে লিখতে ভুলবেন না। সকলের জন্য শুভকামনা জানিয়ে বিদায় নিচ্ছি।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button