নামের তালিকা

ল দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ

একটি সুন্দর নাম একজন মানুষের ব্যক্তিত্ব প্রকাশ করে। তাই আপনার সন্তানের নাম হওয়া দরকার অত্যন্ত মার্জিত এবং রুচিশীল। আজকের এই নিবন্ধে আমরা ল দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ আলোচনা করব। আপনারা আমার এই নিবন্ধ হতে ল দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ সংগ্রহ করতে পারবেন। আমরা আশা করছি ল দিয়ে মেয়েদের ইসলামিক নামগুলো আপনাদের পছন্দ হবে।

ব্যক্তিজীবনে নামের ভূমিকা অপরিসীম। একটি শিশু পৃথিবীতে আসার পর বাবা মায়ের কাছ থেকে সর্বপ্রথম একটি সুন্দর নাম উপহার পেয়ে থাকেন। এরপর পরবর্তী জীবনে এনাম এর মাধ্যমে সমাজে সে পরিচিতি অর্জন করে। তাই সমাজে বেঁচে থাকতে হলে নামে দরকার হয়েছে। কারণ , নাম বিহীন কোন মানুষ সমাজে বসবাস করতে পারে না। তাই ব্যক্তিজীবনে নামের ভূমিকা অনেক বেশি। একটি শিশুও পৃথিবীতে আসার পরে সর্বপ্রথম উপহার হিসেবে একটি নাম পেয়ে থাকেন।

ল দিয়ে মেয়েদের ইসলামিক নাম

সুতরাং, একটি নবজাতক শিশুর জন্য নাম একটি গুরুত্বপূর্ণ অংশ। কেন মানুষ নাম ছাড়া পরিপূর্ণ হতে পারে না। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নামের অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই সন্তানের জন্য নাম অনেক অপরিহার্য একটি বিষয়। এজন্য সন্তানের নাম রাখার ক্ষেত্রে সকল দিক বিবেচনা করতে হবে। যেন নামের আরবি এবং বাংলা অর্থ অনেক সুন্দর হয়। নাম উচ্চারণে যেন সহজ হয়। তবে, এই নাম রাখা নিয়ে বাবা মায়েরা খুব টেনশন এ থাকেন। একটি সন্তান পৃথিবীতে আসার আগেই তার নাম নিয়ে শুরু হয় নানা ধরনের কল্পনা । এতে বাবা-মায়ের পাশাপাশি পুরো ফ্যামিলির সদস্যরা এমনকি আত্মীয়-স্বজন পাড়া-প্রতিবেশী সবাই এই নাম রাখা মিশনে অংশগ্রহণ করে। সবাই চায় তার দেওয়া নামে যেন ভবিষ্যতে শিশুটিকে ডাকা হয়।

এরপর, সবাই সবার মত সুন্দর সুন্দর নাম সিলেক্ট করেন এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য রেখে দেন। কিন্তু শুধু নাম উচ্চারণে সুন্দর এবং সহজ হলে হবে না। কারণ নামের আরবি এবং বাংলা অর্থ অনেক সুন্দর হতে হবে। কেননা এই নামের মাধ্যমে ভবিষ্যতে বাচ্চাটি সমাজের পরিচিতি লাভ করবে। তাই ভালো নাম রাখলে ভবিষ্যতে ইতিবাচক প্রভাব পড়বে তার জীবনে। এমনকি ব্যক্তি জীবনের সাথে নামের নীল হয়ে যাবে। অন্যদিকে যদি নাম ভালো না হয় তাহলে ভবিষ্যৎ জীবনে নেতিবাচক প্রভাব পড়বে। এতে ঐ শিশুটি পরবর্তীতে হীনমন্যতায় ভোগবে। তাই এইসব দিক অত্যান্ত গুরুত্বের সাথে বিবেচনা করে পরিবারের ছোট সদস্যদের নামকরণ করতে হবে। এছাড়াও, কথায় আছে একটি সুন্দর নাম সহস্রা মুদ্রার থেকেও অনেক বেশি দামি।

ল দিয়ে মেয়েদের ইসলামিক নামের তালিকা

সুতরাং, প্রত্যেকের বোঝা উচিত মানব জীবনে নামের ভূমিকা অপরিহার্য। তাই মানুষের জীবনের মৌলিক চাহিদাগুলোর পাশাপাশি আরো একটি গুরুত্বপূর্ণ অংশ হলো নাম। ভবিষ্যতের ভালো খারাপ সবকিছু এনাম এর মাধ্যমে প্রকাশিত হবে। একটি মানুষ জীবনে যত যশ খ্যাতি অর্জন করুক না কেন তা প্রকাশের একমাত্র মাধ্যম হলো নাম। আর মানুষকে চিহ্নিত করে রাখার একটি অংশ হলো নাম। অতএব, পরিশেষে বলা যায় যে, একটি সন্তানের জীবনের নাম অনেক বড় একটি অংশ। আর এই নাম রাখা নিয়ে কোনো জটিলতায় পড়তে হবে না বাবা মাকে। আমাদের ওয়েবসাইটে আমরা খুব সুন্দর ভাবে ল বর্ণ নিয়ে অনেকগুলো নাম নির্বাচন করেছি। আপনারা চাইলে আমাদের পেজটি ভিজিট করে আসতে পারেন। আশা করি, ওই তালিকা থেকে আপনার শিশুর জন্য সবচেয়ে আকর্ষনীয় নামটি পছন্দ করতে আপনি সক্ষম হবেন।

 ল বর্ণ দিয়ে মেয়েদের ইসলামিক নামের তালিকা 

লিজা = Liza = ليزا = বন্ধুত্বপূর্ণ।

লিমা = Lima = ليما = নয়ন / আঁখি।

লিনা = Lina = لينا = আনন্দদায়ক।

লিপি = Lipi = النصي = লিখন।

লিলি = Lili = زنبق = পদ্ম।

লতা = Lota = الزاحف = তরুলতা / গাছের লতা।

ললিতা = Lalita = لاليتا = সুনন্দরী সখী।

ললিত = Lalit = بخير = সুন্দরী।

লালিমা = Lalima = احمرار = সুন্দরী।

লহরী = Lahori = تموجي = তরঙ্গ।

লামিয়া = Lamya = لمياء = ভাগ্যবান /উজ্জল।

লাইজু  = Laizu = زنبق  = বিনয়ী।

লাইলি = Laili = زنبق = রাত্রি।

লুবনা = Lubna = لبنى = বৃক্ষ।

লুবাবা = Lubaba = لوبابا = খাঁটি।

লোচনা = Lochana = لوكانا = চোখ।

লতিফা = Latifa =لطيفة = মনোরমা, মৃদু

লামিশা = Lamisha =لاميشا = সুন্দর, উজ্জ্বল, সদ্য প্রস্ফুটিত ফুল

লুবানা = Lubana = لوبانا= আকাঙ্খিতা, প্রত্যাশিতা

লাফিজা = Lafija = لافيزا= ধীশক্তি সম্পন্না, সমুদ্রের মত গভীর

লহিফা = Lahfa =لهفة = সাহায্যকারিণী

লুনশা = Lunsha = لونشا= খুব সুন্দর, চমৎকার, উজ্জ্বল

লামিনা = Lamina = لامينا= উজ্জ্বল, ভাস্বর

লাবিবাহ = Labibah = لبيبة= বুদ্ধিমান, জ্ঞানী

লরিসা = Lorisa =لوريسا =প্রফুল্লচিত্তা, হাস্যবদনা

লাশিরাহ = Lashirah = لاشيرة= ভীষণ বুদ্ধিমান, চতুর

লিহা = Liha = ليها= চমৎকার, সুন্দর

লাতিফি = Latifi = لطيفي= দয়াবতী, দয়া দাক্ষিণ করে যে

লাবহাম = Labham = لابهام= উন্নয়ণশালিনী

লাভজিৎ = Lavjit = لافجيت= হৃদয়ে বিরাজকারিণী, সকলের মন জয় করে যে

লাডো = Lado = لادو= উল্লাস, আনন্দময়ী, আদুরী

লাড্ডি = Laddi = ادي= সকলের স্নেহভাজন

লিবজ্যোত = Libjot =ليبيوت = দিব্য প্রকাশ, ঐশ্বরিক আলো

লাজো = lajo = عار= সম্মানীয়

লাবনূর = Labnur = لبنور= প্রেমের আলো

লাডলি = Ladli = لادلي= আদুরে, ভালোবাসার একজন, সবচেয়ে কাছের

লাবপ্রীত = Labprit = لابريت= সকলকে স্নেহ–ভালোবাসা দেয় যে

লিয়োকেডিয়া = Liyokediya =ليوكاديا = উজ্জ্বল,পরিষ্কার,শুভ্র

লিয়োমা = Liyoma = ليوما= তুখোড়

লেনোর = Lenor =لينور = উজ্জ্বল আলো

লাতিশা = Latisha =لاتيشا = আনন্দ

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button