শুভেচ্ছা

শারদীয় দুর্গাপূজা ২০২২ ক্যাপশন, কবিতা, ছন্দ,উক্তি ,ছবি ,বার্তা, কার্ড ও ব্যানার

শারদীয় দুর্গাপূজা ২০২২ ক্যাপশন, কবিতা, ছন্দ,উক্তি ,ছবি ,বার্তা, কার্ড ও ব্যানার  । দুর্গাপূজা উপলক্ষে সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও প্রীতি। হিন্দু ধর্মাবলীদের কাছে সবচেয়ে বড় উৎসব এই দুর্গাপূজা। শরতের তুষার সূত্রে পৃথিবী যখন অপরূপ সাজে সজ্জিত তখনই মা দেবী দুর্গার আগমন। দুর্গা দেবী শক্তি দেবী সকল অশুভ শক্তিকে পরাজিত করে তিনি পৃথিবীতে এবং স্বর্গে কল্যাণ বয়ে নিয়ে এসেছে। অসুর দমনি মা উমা যখনই পৃথিবীতে আসে পৃথিবীর কল্যাণ বয়ে নিয়ে আসে। করোনা মহামারীর পর পৃথিবীতে সুখকর পরিচিতি বয়ে আনবে এই প্রার্থনায় আমরা এই বছর দুর্গাপূজায় কামনা করি। দুর্গাপূজায় আমরা আমাদের প্রিয়জন বন্ধু বান্ধব সকলকে শারদীয় দূর্গা পূজার শুভেচ্ছা জানাই। সকলকে শুভেচ্ছা জানানোর জন্য আমরা আমাদের ফেসবুক কিংবা অনলাইনে দুর্গাপূজার ক্যাপশন কবিতা ছন্দ উক্তি বার্তা এবং কার্ড ও ব্যানার শেয়ার করি।

এসেছে মা ধরণীতে উৎসবে মেতে উঠেছি পৃথিবীবাসী। সকলকে সকলে মোরা শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা। শারদীয় দুর্গাপূজায় হিন্দু ধর্ম বলিরা সকালে ঘুম থেকে উঠে ষষ্ঠী সপ্তমী অষ্টমী নবমী প্রত্যেকদিনই মায়ের অঞ্জলি দেওয়ার জন্য মণ্ডপে আসে এবং মায়ের পূজা অর্চনা করে। মহালয়ার পরে ই পঞ্চমী থেকে শুরু মায়ের পূজা ষষ্ঠী সপ্তমী অষ্টমী নবমী এবং পঞ্চমী এই পাঁচ দিন মায়ের পূজা অর্চনা করা হয়। এই পাঁচ দিনে হিন্দু ধর্ম বলে রাকে ঢলে আরতি প্রদর্শন করে মায়ের পূজা অর্চনা করে। মায়ের কাছে সকলে আমরা পৃথিবীর কল্যাণের জন্য প্রার্থনা করি। পৃথিবীতে যেন সকল অশুভ শক্তির বিনাশ হয়ে পৃথিবীর কল্যাণ হয় পৃথিবীর সকল প্রাণী যেন সুখে শান্তিতে বসবাস করে এই প্রার্থনায় আমরা মাকে বরণ করি। তাই আজকের এই অনুচ্ছেদে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ক্যাপশন কবিতা ছন্দ উক্তি ছবি বার্তা কার্ড ব্যানার শেয়ার করা হয়েছে।

শারদীয় দুর্গাপূজা ২০২২ ক্যাপশন

শারদীয় দুর্গাপূজায় আমরা সকলেই প্রিয়জনকেই দুর্গাপূজার শুভেচ্ছা জানাই। দুর্গাপূজায় আমাদের ফেসবুক কিংবা অনলাইনে মায়ের ছবি দিয়ে আমরা ক্যাপশন শেয়ার করি। পূজায় প্রতিটা দিন যেমন ষষ্ঠী থেকে শুরু করে দশমী পর্যন্ত মায়ের ছবি শেয়ার করা হয়। এ সকল ছবির সাথে আমরা ক্যাপশন শেয়ার করি। আপনার ফেসবুক কিংবা অনলাইনে দুর্গাপূজার সুন্দর সুন্দর ক্যাপশন শেয়ার করার জন্য আমাদের এই অনুচ্ছেদ থেকে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সুন্দর সুন্দর ক্যাপশন শেয়ার করা হয়েছে। এ সকল ক্যাপশন আপনার প্রোফাইলে শেয়ার করতে পারবেন।

  • হিমের পরশ লাগে প্রাণে শারদীয়ার আগমনে। আগমনের খবর পেয়ে বনের পাখি উঠলো গেয়ে। শিশির ভেজা নতুন ভোরে, মা এসেছে আলো করে। *** হ্যাপি দূর্গা পূজা ***
  • কুমোরের তুলি হলো খালি, তৈরি হলো ঢাকি। এবার পূজোয় মাগো যেন এবার পূজোয় মাগো যেন আনন্দেতে থাকি। হ্যাপি দুর্গা পূজা
  • নীল আকাশে মেঘের ভেলা, পদ্ম ফুলের পাপড়ি মেলা, ঢাকের তালে কাশের খেলা, আনন্দে কাটুক সারা বেলা। == হ্যাপি দূর্গা পূজা
শারদীয় দুর্গাপূজা ২০২২ ক্যাপশন
শারদীয় দুর্গাপূজা ২০২২ ক্যাপশন
  • আশ্বিনের এই শরৎ প্রাতে দেবী দূর্গার আশীর্বাদে দিনগুলী হয়ে উঠুক আরো আনন্দমুখর। উৎসবের দিনগুলি কাটুক সুখে আর উৎসবের শেষ হোক মিষ্টিমুখে। – শারদীয় অভিনন্দন
  • মাগো তোমার চরণ স্পর্শে কেটে যাক সকল দুঃখ শোক, তোমার মঙ্গল-আলোকে চারিদিকে আলোকিত হোক! শুভ দূর্গা পূজা।
  • শিউলি ফুলের গন্ধ মাখা শরৎ আকাশখানী, কাশফুল আর ঘাসের দোলায় কার ঐ পদধ্বনি? শারদীয় শুভেচ্ছা।
  • ষষ্ঠীতে হাসি খুশী, সপ্তমিতে ঘুরা। অষ্টমীতে অঞ্জলি আর নতুন কাপর পরা। নবমীতে সারাদিন চলবে আড্ডা বেশ, দেখতে দেখতে দশমীতে হবে সব শেষ।
    শুভ দূর্গা পূজা
  • পূজো মানে এলো শরৎ, এলো হিমেল হাওয়া, পূজো মানে ছুটি আর ছুটিতে, চুটিয়ে পেমে করা… পূজো মানে নতুন জামা পরে, মা এর পায়ে অঞ্জলি দেওয়া, পূজো মানে ঢাকের তালে, মা কে কাছে পাওয়া….. পূজো মানে একটু আরাল হয়ে, হাতটি ধরে সারারাত ঠাকুর দেখা….পূজো মানে অনেক খুশি অনেক আলো, পূজোর দিন গুলি সাবার কাটুক ভালো….. জয় মা দুর্গা সবাই বলো….
  • শরৎকালের রোদের ঝিলিক, শিউলি ফুলের গন্ধ। মা এসেছে ঘরে তাই, মনে এতো আনন্দ। হ্যাপি দুর্গা পূজা
  • এসেছে শরৎকাল, এসেছে দেবী দুর্গা মাকে বরণ করার শুভলগ্ন৷ আসুন জাতি,ধর্ম, বর্ণ নির্বিশেষে যোগদান করি এ মহা উৎসবে সকলকে শারদীয় দুর্গা পূজার শুভেচ্ছা ও আমন্ত্রণ রইল৷
    শুভ দূর্গা পূজা
  • এলো খুশীর শরৎ, একটু হিমেল হাওয়া। পূজোর ভোরে ঢাকের আওয়াজ, মায়ের কাছে যাওয়া। অনেক খুশী অনেক আলো, পূজো সবার কাটুক ভালো। শারদীয়ার শুভেচ্ছা রইলো
  • দুর্গা মায়ের আগমনে কাশ ফুলের খেলা৷ ভালো হোক , সুখের হোক দুর্গা মায়ের পূজা, সকলকে জানাই আমি প্রীতি ও শুভেচ্ছা৷
  • ষষ্ঠী তে খুশির আমেজ, সপ্তমী তে নাচ গান , অষ্টমী আর নবমী তে পাড়ায় পাড়ায় ঘুরে বেড়ান আর দশমী তে বিদায়ের সুরে কাঁদা। শুভ দূর্গা পূজা

শারদীয় দূর্গা পূজার কবিতা

দুর্গাপূজায় ঢাক ঢলে মায়ের পূজা অর্চনা করা হয়। আরতি পরিবেশন করে এছাড়া নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এ উৎসব পালন করা হয়। শারদীয় দুর্গাপূজায় সাংস্কৃতিক অনুষ্ঠানে দুর্গা মাকে নিয়ে কবিতা আবৃত্তি করতে চাইলে আমাদের এই অনুচ্ছেদ থেকে কিছু কবিতা শেয়ার করতে পারেন। এই অনুচ্ছেদে মা দুর্গাকে নিয়ে সুন্দর সুন্দর কবিতা শেয়ার করা হয়েছে।

আগমনী
      – ঝুলন চন্দন মন্ডল
আশ্বিনের এই দিনগুলিতে মনটা গাইতে চায়,
যা দেবী সর্বভূতেষু শক্তিরূপেণ সংস্থিতা
নমঃস্তসৈ নমঃস্তসৈ নমঃস্তসৈ নম নমহঃ।
মা আসছেন বাপের বাড়ি
প্রকৃতিও করছে স্বাগতম,
আমরাও হাতে হাত মিলিয়ে
করছি তারই আয়োজন।
সময়টা এখন যাচ্ছে কঠিন,
তাও করছেন আশীর্বাদ মা;
শিউলি ফুলেরা গাছে গাছে ফুটে,
জানাচ্ছে এসো এসো উমা।
কাশবনে দোলা লাগে
যেন হাসছে খিল খিল,
আকাশ মেঘের কোলাকুলিতে
প্রকৃতি করছে ঝিলমিল।
মায়ের আগমনের দিন
গুনছি সারাক্ষণ,
পুজোটা এবার কাটবে ভালো
করছে সবাই আনন্দ প্রতিক্ষণ।
সবাই যেন ভালো থাকে
সুস্থ থাকে পরিবেশ,
দুর্গা মা তো আসবেন প্রতিবছর
এই  কামনার নেই শেষ।
আবার সবাই এক হবে
বেজে উঠবে কাঁসর ঘন্টা,
ঢাকের কাঠিতে ঘা পরলেই
নেচে ওঠে মনটা।
নতুন জামা নতুন সাজে
সেজে উঠবে লোকালয়,
একসাথে সব উঠবে বলে
জয় দুর্গা মাইকি জয়।।
মা আসছে
      -চৈতালী দত্ত
শিশিরস্নাত শিউলি সুবাস
ঘাসের কানে কানে জানিয়ে দেয়-
মা আসছে।
ছন্নছাড়া হাওয়ায় দুলে  সন্ধ্যার কাশ
বৃষ্টিকে জাপটে ধরে জানিয়ে দেয়-
মা আসছে।
শুভ্র মেঘ, কিশোরীর দুরন্ত ওড়না হয়ে
 আকাশের ওষ্ঠে চুম্বন এঁকে জানিয়ে দেয় –
মা আসছে।

শারদীয় দুর্গাপূজার ছন্দ

ছন্দে ছন্দে তালে তালে ডাকে ঢলে আরতি দিয়ে শারদ দুর্গাপূজা পালন করি। দুর্গাপূজায় আমরা আমাদের প্রিয়জন বন্ধু-বান্ধব ভাই-বোন সকলে মিলে উৎসবটিকে পালন করি। দুর্গাপূজার শুভেচ্ছা জানাতে আমরা আমাদের ফেসবুক কিংবা অনলাইনে ছন্দে ছন্দে শুভেচ্ছা জানাতে। দূর্গা পূজা উপলক্ষে আজকের এই অনুচ্ছেদে কিছু ছন্দ শেয়ার করা হয়েছে।

***নৌকাতে মা দিল পাড়ি.
*মা আসছেন বাপের বাড়ি*
*সংগে তাহার ছেলেমেয়ে*
*কি সুন্দর বাহন নিয়ে*
*অষটমীতে ঢাকের বাড়ি.*
*মা পড়বেন নতুন শাড়ী.*
*খুশিতে তাই নাচে মন*
*ভালো কাটুক পুজোর ক্ষণ…

শরত তোমার অরুণ আলোর অঞ্জলি..\”
-রবীন্দ্রনাথ ঠাকুর
আশ্বিনের এই শারদ-প্রাতে
দিনগুলি হয়ে উঠুক আরো আনন্দ-মুখর..
শুভ শারদীয়ার প্রীতি ও শুভেচ্ছা..

আকাশ জুরে যাচ্ছে উড়ে সাদা মেঘের ভালা.
বিসর্জনের সময় হলো ফুরিয়ে এলো খেলা.
আসছে বছর পুজোর দিনে থাকব কোথায় কে যে জানে,
যেথায় থাক মায়ের সাথে রেখো আমায় নিজের মনে ..
শুভ বিজয়া

শারদীয় দূর্গা পূজার উক্তি

দুর্গাপূজায় ঢাকের হলে মায়ের পূজা করা হয়। তখনই এই পূজায় প্রার্থনা করি যেন পৃথিবীতে সুখ শান্তি বয়ে আসে। কামনা করি এ পৃথিবীর সকল প্রাণীর জন্য। শক্তির দেবী মা দুর্গার কাছে প্রার্থনা করি সকল অশুভ যেন পৃথিবী থেকে চলে যায়। সকল অশুভ শক্তির বিনাশ ঘটায়। তাই দেবী দুর্গাকে নিয়ে পৃথিবীতে বিভিন্ন ধরনের উক্তি রচনা করা হয়েছে। নিচে শক্তি দেবী মা দুর্গা দেবীকে নিয়ে কিছু উক্তি ও বাণী শেয়ার করা হলো।

“ওগো মা জননী তুমি সবার অন্তর জামীনী, মঙ্গল করো সবার তৃনয়নী। আমার এই মনের কথা তোমায় জানাই, মা তোমার আশীর্বাদ যেনো পাই, পুজোর আমেজ সকলের মনে খুশি টান টান, চারো দিকে শুধু হবে মায়ের জয়গান”

>>” আনন্দের এই খুশির দিনে দূর্গা পূজার শুভেচ্ছা পৌঁছে যাক সকলের মনে মনে। ঈশ্বরের কাছে একটাই চাওনি আশীর্বাদ আর সকলের মনে দিও শান্তি।”

>> “মা দুর্গা এই পুজোয় সকলকে আশীর্বাদের সেরা রুপ গুলো দান করুন – খ্যাতি, নাম, সম্পদ, সমৃদ্ধি, সুখ, শিক্ষা, স্বাস্থ্য, শক্তি এবং প্রতিশ্রুতি। আর সকলকে জানাই শারদীয় দূর্গা পূজার শুভেচ্ছা।”

>>”এই দুর্গাপূজা উপলক্ষে শান্তি থাকুক সকলের ঘরে ঘরে। মায়ের আশীর্বাদ থাকুক সকলের পরিবারে, সকলের পূজা কাটুক আনন্দে আর উৎসবের মধ্য দিয়ে। শুভ দূর্গাপূজা”

>> “দেবী দুর্গার আগমনী বার্তা হিসেবে ও আগমনের উপলক্ষে, আসুন আমরা সবাই আমাদের চারপাশে সুখ এবং আনন্দ ছড়িয়ে দিই। শুভ শারদীয় দুর্গাপূজা!”

দুর্গাপূজার ব্যানার

সারথি ও দুর্গাপূজা উপলক্ষে আমরা মন্ডপে মন্ডপে ব্যানার তৈরি করি। এই সকল শুভেচ্ছা ব্যানারে মায়ের ছবি দিয়ে সকলকে শুভেচ্ছা জানানো হয় শারদীয় দুর্গাপূজার। সংগঠন কিংবা মন্ডপে স্যারদের দুর্গাপূজা উপলক্ষে ব্যানার তৈরি করতে কিছু সুন্দর সুন্দর ডিজাইনের ব্যানার শেয়ার করা হয়েছে। থেকে আপনারা শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা বিনা তৈরি করতে পারেন।

দুর্গাপূজার ব্যানার
দুর্গাপূজার ব্যানার

সকলকে শারদীয় দুর্গাপূজার উপলক্ষে শুভেচ্ছা জানিয়ে আজকে এ পর্যন্তই। ভালো থাকবেন সুস্থ থাকবেন। আপনজনের জন্য মা দেবী দুর্গার কাছে আমরা সকলেই প্রার্থনা করি। সকলকে নমস্কার।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button