শিক্ষা

সিলেট কলেজ লিস্ট| সিলেটের সেরা ৭ কলেজ

বাংলাদেশ সরকার শিক্ষা ব্যবস্থার উপর গুরুত্ব আরোপ করে বাংলাদেশের প্রতিটি অঞ্চলে সরকারি ও বেসরকারিভাবে অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করেছেন। সেই সাথে এই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষা উপকরণগুলো প্রদান করেছে যার মাধ্যমে প্রতিটি শিক্ষক শিক্ষার্থীদেরকে সুন্দর করে শিক্ষা সকল বিষয় সুস্পষ্টভাবে তুলে ধরছে। এই শিক্ষা প্রতিষ্ঠানগুলো আধুনিক শিক্ষা উপকরণের মাধ্যমে প্রতিটি শিক্ষার্থীকে শিক্ষা দিয়ে তাদের ভবিষ্যৎ জীবনকে সুন্দর করার জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তাইতো এখন দেশের প্রতিটি অঞ্চলে অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠান রয়েছে যেগুলোতে প্রতিনিয়ত দক্ষ জনশক্তির তৈরি জন্য শিক্ষকগণ শিক্ষা দিয়ে থাকছেন। তাইতো আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে বাংলাদেশের সিলেট অঞ্চলের কলেজ লিস্ট তুলে ধরবো যেখানে আপনারা সিলেটের কলেজ লিস্ট জানতে পারবেন।

বর্তমান সময় দেশে সরকারি বেসরকারিভাবে অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করা হয়েছে এই শিক্ষা প্রতিষ্ঠানগুলো মূলত বর্তমান প্রজন্মকে ভবিষ্যতের কর্ণধার হিসেবে তৈরি করার জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখছে। কেননা প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান দক্ষ শিক্ষকগণ রয়েছে যারা প্রতিনিয়ত শিক্ষার্থীদের কে পাঠ্যপুস্তকের সকল ধরনের শিক্ষা সুস্পষ্টভাবে তুলে ধরে থাকে এবং সেই সাথে তাদেরকে নীতি নৈতিকতা ও আদর্শের সকল শিক্ষা প্রদান করে একজন অন্যতম মানুষ হিসেবে তৈরি করার চেষ্টা করে থাকেন।

প্রতিটি মানুষের জীবনকে সুন্দর করার জন্য এবং জীবনের উদ্দেশ্য গুলো পূরণ করার জন্য শিক্ষার বিকল্প নেই তাই তো প্রতিনিয়ত শিক্ষার প্রতি চাহিদা ও শিক্ষার প্রয়োজন এর জন্যই মূলত বাংলাদেশ সরকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর উপর অধিক গুরুত্ব দিয়েছেন। এজন্যই মূলত সরকারি বেসরকারিভাবে দেশে অসংখ্য মাধ্যমিক উচ্চমাধ্যমিক ও কলেজ রয়েছে এছাড়া বেসরকারি আধা সরকারি কিংবা এমপি ভুক্তকরণ বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান রয়েছে। প্রতিটি প্রতিষ্ঠান শিক্ষার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

সিলেট কলেজ লিস্ট

বাংলাদেশের স্বনামধন্য একটি শহর হচ্ছে সিলেট যেখানে শিক্ষার্থীদের কে উন্নত শিক্ষা উপকরণের মাধ্যমে শিক্ষা দেওয়ার জন্য বিভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করা হয়েছে। এই শিক্ষা প্রতিষ্ঠানগুলো মূলত সিলেট অঞ্চলের মানুষদের সারা দেশের প্রতিটি অঞ্চল থেকে অসংখ্য মানুষের শিক্ষা জীবন সম্পন্ন করতে সাহায্য করছে তাই তো অনেকেই বাংলাদেশের সিলেট অঞ্চলের সিলেটের কলেজ লিস্ট সম্পর্কে জানতে চাই। তাদের জন্য আজকে সিলেট কলেজ লিস্ট সংগ্রহ করেছি আপনারা আমাদের এই কলেজ লিস্ট সংগ্রহ করার মাধ্যমে সিলেটে কলেজগুলো সম্পর্কে জানতে পারবেন। এই লিস্ট মূলত আপনার পরিচিত বন্ধুবান্ধব থেকে শুরু করে আত্মীয়দের মাঝে শেয়ার করে তাদেরকে সিলেট কলেজ লিস্ট জানাতে পারবেন। নিচে সিলেট কলেজ লিস্ট তুলে ধরা হলো:

বিশ্ববিদ্যালয়

ক্রম নংপ্রতিষ্ঠানের নামঅবস্থানপ্রতিষ্ঠাকাল
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কুমারগাঁও, সিলেট সদর, সিলেট১৯৮৬
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়টিলাগড়, সিলেট সদর, সিলেট২০০৬
সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়চৌহাট্টা, সিলেট সদর, সিলেট
লিডিং ইউনিভার্সিটিরাগিবনগর, সিলেট সদর, সিলেট২০০১
সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিবাগবাড়ি, সিলেট সদর, সিলেট২০০১
মেট্রোপলিটন ইউনিভার্সিটি, সিলেটপীরের বাজার, সিলেট সদর, সিলেট২০০৩
নর্থ ইষ্ট ইউনিভার্সিটিশেখঘাট, সিলেট সদর, সিলেট

সিলেটের সেরা ৭ কলেজ

সিলেটের বিভাগের ৪টি কলেজের মধ্যে- সিলেট এম সি কলেজ, দক্ষিণ সুরমা কলেজ, মৌলভীবাজার সরকারি কলেজ, হবিগঞ্জের বৃন্দাবন সরকারি কলেজ, সিলেট সরকারি মহিলা কলেজ, মদনমোহন কলেজ, মৌলভীবাজারের সরকারি শ্রীমঙ্গল কলেজ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button