শুভেচ্ছা

সরস্বতী পুজা ২০২২, সময় ও নির্ঘণ্ট ক্যালেন্ডার, প্রনাম মন্ত্র, শুভেচ্ছা,হোয়াটস্যাপ স্টেটাস ও ছবি

প্রিয় পাঠক, ইনফো ভান্ডার এর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আপনি যদি সরস্বতী পূজার সময় বা তিথি এবং স্বরসতী পূজার শুভেচ্ছা বার্তা সম্পর্কে জানার আগ্রহী  হয়ে থাকেন তাহলে অবশ্যই আমাদের এই নিবন্ধের সঙ্গে থাকুন।আমরা এখানে ২০২২ সালের সরস্বতী পূজার সমস্ত বিবরণ তুলে ধরার চেষ্টা করব।

সনাতন ধর্মালম্বীদের কাছে একটি অন্যতম পূজা হচ্ছে স্বরসতী পূজা। হিন্দু ধর্ম অনুসারী দের মতে সরস্বতী হচ্ছেন বিদ্যার দেবী।এছাড়াও সরস্বতী দেবীকে শিল্প ও সংগীতের দেবী ও বলা হয়। শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। এই তিথিকে শ্রীপঞ্চমী ও বলা হয়ে থাকে। যেহেতু সরস্বতী দেবীকে বিদ্যার দেবী বলা হয়ে থাকে তাই ছাত্র-ছাত্রীরা খুব ভক্তি সহকারে সরস্বতী দেবীর পূজা আরাধনা করে থাকেন। প্রায় সকল প্রতিষ্ঠানে, গৃহে এবং সার্বজনীন পূজামণ্ডপগুলোতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। এই দিন শিশুদের হাতে খড়ি ও ব্রাহ্মন ভোজন প্রথাও প্রচলিত। সরস্বতী দেবীর পূজা হওয়ার পর এই দিনটিতে শিক্ষা প্রতিষ্ঠান বা পূজামণ্ডপগুলোতে বিভিন্ন ধর্মীয় সাংস্কৃতিক  অনুষ্ঠান হয়ে থাকে।

সরস্বতী পুজা ২০২২

প্রতিবছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের প্রতিটি হিন্দু পরিবারে এবং প্রতিটি স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে। সরস্বতী দেবী বিদ্যার দেবী তাই বিশেষ করে ছাত্রছাত্রীদের মাঝে এই দেবীর পুজো অর্চনার প্রতিবেশী আগ্রহ দেখা যায়। তাই ছাত্রছাত্রীরা একে অপরকে বিভিন্ন রকম সরস্বতী পূজার শুভেচ্ছা বার্তা দিয়ে স্বাগত জানায়। আজকের এই নিবন্ধে আমি সরস্বতী পূজা 2022  উপলক্ষে শুভেচ্ছাবার্তা ও ফেসবুক স্ট্যাটাস সহ ছবি আপলোড করছি।

সরস্বতী পুজা 2022
সরস্বতী পুজা 2022

২০২২ সরস্বতী পুজা সময় ও নির্ঘণ্ট ক্যালেন্ডার

উৎসবের নাম উৎসবের দিন উৎসবের তারিখ
 সরস্বতী পুজা
শনিবার ৫ই ফেব্রুয়ারি ২০২২

বাংলা পঞ্জিকা অনুসারে

২২ শে মাঘ , শনিবার শ্রী শ্রী সরস্বতী পূজা

সরস্বতী পুজার সময় বা তিথি

পূজা মুহুর্ত শুরু : ০৭:০৭:১৯
পূজা মুহুর্ত শেষঃ  ১২:৩৫: ১৯
পূজা মুহুর্ত : 5 ঘণ্টা 28 মিনিট

শ্রীপঞ্চমী ( সরস্বতী) পুষ্পাঞ্জলি মন্ত্রঃ

ওঁ জয় জয় দেবী চরাচরসারে, কুচযুগশোভিত মুক্তাহারে।
বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমােহস্তুতে।।
ওঁ সরস্বত্যৈ নমাে নিত্যং ভদ্রকাল্যৈ নমাে নমঃ
বেদবেদান্তবেদাঙ্গ বিদ্যাস্থানেভ্য এব চ।
এষ সচন্দন পুষ্পবিল্বপত্ৰাঞ্জলি সরস্বত্যৈ নমঃ ॥ ( এই মন্ত্রে তিনবার অঞ্জলি দেওয়াবেন।)

শ্রীপঞ্চমী ( সরস্বতীপ্রণাম মন্ত্রঃ

ওঁ সরস্বতী মহাভাগে বিদ্যে কমললােচনে।
বিশ্বরূপে বিশালাক্ষি বিদ্যাং দেহি সরস্বতী॥
জয় জয় দেবী চরাচরসারে, কুচযুগশােভিত মুক্তাহারে।
বীণা রঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমােহস্তুতে।
শ্রীশ্রীগৌরাঙ্গ গৃহিণী বিষ্ণুপ্রিয়াদেবীর জন্মােৎসব।

সরস্বতী পূজার শুভেচ্ছা বার্তা

বসন্ত পঞ্চমী উৎসব আপনার জন্য ভাগ্য ও জ্ঞানের সম্পদ বয়ে নিয়ে আসুক। দেবী সরস্বতীর আশীর্বাদ আপনার সাথে থাকুক এবং আপনার সকল ইচ্ছা পূরণ হোক। শুভ সরস্বতী পূজা ২০২১ !

সরস্বতী পূজা উপলক্ষে আপনার পরিবারের সকল সদস্যকে আমার আন্তরিক শুভেচ্ছা। দেবী সরস্বতীর আশীর্বাদ আপনার উপর চিরকাল বজায় থাকুক। শুভ সরস্বতী পূজা।

সরস্বতী পূজার শুভ দিন উপলক্ষে তোমার জন্য সুখ, সম্পদ, জ্ঞান বয়ে নিয়ে আসুক। ভগবান সরস্বতী আপনার পরিবারের মঙ্গল করুক। শুভ সরস্বতী পূজা।

দেবী সরস্বতী হলেন প্রত্যাশা ও শান্তির আলো। দেবী সরস্বতী আপনাকে জ্ঞান ও প্রজ্ঞা দান করুক। আশাকরি দেবী সরস্বতী আমাদের উপর তার আশীর্বাদ সবসময় বজায় রাখবে। শুভ সরস্বতী পূজা।

এই বসন্ত পঞ্চমী তোমার জীবন খুশিতে ভরিয়ে তুলুক। আশাকরি বাগদেবী আপনাকে জ্ঞানের আলোয় ভরিয়ে দেবেন। সরস্বতীর পূজার শুভেচ্ছা ও অভিনন্দন।

শীতের অবসন্নতা, বসন্তের রাজত্ব, প্রকৃতি ইঙ্গিত দেয় এটাই বাঙালীর উৎসবের মরসুম। শুভ সরস্বতী পূজা।

সরস্বতী পূজা মানেই বাঙালির ভ্যালেন্টাইন ডে। বসন্তের ভালোবাসার উৎসব। আশাকরি এই উৎসবটি আপনার জন্য খুশির ভাণ্ডার বয়ে আনবে। হ্যাপি সরস্বতী পূজা 2021।

সরস্বতী পুজো মানেই বসন্তের উৎসব। আপনার গৃহে সরস্বতী বিরাজ করুক। আমার তরফ থেকে শুভ কামনা রইল। শুভ বসন্ত পঞ্চমী।

সৃজনশীল শক্তি আমাদের সকলের মধ্যে থাকে। মা সরস্বতী এই শিখা আলোকিত রাখুক এবং তোমাদের জীবনে প্রচুর আশীর্বাদ ভরিয়ে তুলুক। শুভ সরস্বতী পূজা।

দেবী সরস্বতীর শক্তি আপনার জীবন মঙ্গল করুক। শুভ সরস্বতী পূজা।

সরস্বতী পূজার হোয়াটস্যাপ স্টেটাস

  • পূজার বাঁশী বাজে দূরে মা আসছেন বছর ঘুরে শিউলির গন্ধে আগমনী কাসের বনে জয়ধ্বনি নীল আকাশে মাকে খুঁজো হাসি খুশি কাটুক পূজো।
  • “বছর ঘুরে এলো এবার আশ্বিনেরি বেলা আকাশ ঘিরে সাদা মেঘের লুকোচুরি খেলা কেউ পরবে নতুন জামা মাথায় লাল ফিতে আনন্দেরই জোয়ার বইছে মাটির পৃথিবীতে”
  • বিদ্যা দেবী সরস্বতী কলম নিলাম হাতে সারা জীবন যেন মাগো চলি তোমার পথে সবাইকে সরস্বতী পূজার শুভেচ্ছা
  • সরস্বতী বিদ্যার দেবী কলম নিলাম হাতে চলি যেন সারা জীবন মাগো তোমার সাথে ।
  • সরস্বতী মাগো বিদ্যা তুমি দাও ঢেলে অবুজ আমার এই মন কিছু বুদ্ধি দাও গো মাগো রাখো তোমার ওই আঁচলে ।
  • মাঘ আসে শীত নিয়ে মাগো আসে নিয়ে তোমায় তুমি আসো বিদ্যা নিয়ে আজ ভরিয়ে দাও আমায় ।
সরস্বতী পুজা 2022
সরস্বতী পুজা 2022

 

সরস্বতী পূজার ফেসবুক স্ট্যাটাস

বিদ্যা দেবী সরস্বতী কলম নিলাম হাতে সারা জীবন যেন মাগো চলি তোমার পথে সবাইকে সরস্বতী পূজার শুভেচ্ছা

“প্যান্ডেলে প্যান্ডেলে বিচিত্র আলোর খেলা চারিদিকে জম জমাট রঙিন খুশির মেলা ষষ্ঠীতে হয় উদ্বোধন খোলে ফুর্তির দুয়ার আনন্দের বান ডাকে আর আসে খুশির জোয়ার”

“পুজো মানে আনন্দ পুজো মানে ঢাকের ছন্দ পুজো মনে আলোর খেলা আর খুশির মেলা পুজো মানেই ঘোরাঘুরি নানা রকম খাওয়া দাওয়া পুজো মানেই হই হুল্লোড় নতুন নতুন চাওয়া পাওয়া”

“সপ্তমী অষ্টমী আর মহা নবমীতে ভক্তি ভরে অঞ্জলী দিও মা জননীকে ঢাক ঢোল আর শঙ্খ বাজবে পূজার আরাধনায় পূজা মন্ডপ গন্ধে আকুল ফুল মালা ধুপ ধুনায় সন্ধ্যা আরতি কালে জমে ধনুচির নৃত্য মহা আনন্দে কাটবে দিন বাচ্চা থেকে বৃদ্ধ”

হিমের পরশ লাগে প্রানে শারদীয়ার আগমনে আগমনীর খবর পেয়ে বনের পাখি উঠল গেয়ে শিশির ভেজা নতুন ভরে মা আসছেন আলো করে।

পুজো মানে নীল আকাশে সাদা মেঘের ভেলা পুজো মানে হারিয়ে যাওয়া প্রেমের ফিরে আসা পুজো মানে নতুন করে আবার ভালোবাসা।

পরিশেষে এই বলা যায় যে হিন্দু ধর্মাবলম্বীরা হচ্ছে একটা উৎসবমুখর জাতি। সকল ধরনের ধর্মীয় উৎসবে হিন্দুরা শ্রদ্ধা সহকারে আরাধনা এবং সাফল্যমন্ডিত হবে পূজা সম্পন্ন করে। আর সেক্ষেত্রে সরস্বতী পূজা উদযাপনও সমানতালে এগিয়ে আছে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button