ট্রাভেলট্রেন

ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা

আপনি কি ঢাকা থেকে খুলনা ট্রেনের সময়সূচীটি সন্ধান করছেন?আমাদের এই নিবন্ধের আলোচ্য বিষয় হচ্ছে ঢাকা টু খুলনা ট্রেনের তালিকা টিকিট মূল্য এবং এবং বিরোতি স্টেশন।বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের নিজস্ব ওয়েবসাইট অনুযায়ী ঢাকা থেকে খুলনার দূরত্ব 404 কিলোমিটার। কিন্তু ঢাকা থেকে খুলনার বাস্তবিক দূরত্ব মাত্র 271 কিলোমিটার। বাংলাদেশ রেলওয়ে যথেষ্ট রেলপথ না থাকায় এঁকে বেঁকে যাওয়ার কারণে এই দূরত্ব বেড়ে 404 কিলোমিটারে পৌঁছে গেছে। যাইহোক এই দীর্ঘতম রেল লাইনে ভ্রমণ করার জন্য অনেকেই ইন্টারনেটে ঢাকা টু খুলনা ট্রেনের টিকিট এবং ট্রেনের সময়সূচী অনলাইনে অনুসন্ধান করেন। তাই আজকের আমাদের এই নিবন্ধটি সেসকল যাত্রীদের উদ্দেশ্যে তৈরি করলাম।

ঢাকা থেকে খুলনা ট্রেনের সময়সূচী

ঢাকা থেকে খুলনার রুটে দুটি আন্তঃনগর ট্রেন চলাচল করে। ঢাকা বাংলাদেশের রাজধানী হয় প্রতিদিন হাজার হাজার মানুষ ঢাকা থেকে খুলনা রুটে চলাচল করে। এই ছাত্রী গুলো মূলত ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে যমুনা সেতুর উপর দিয়ে ঈশ্বরদী রেলওয়ে স্টেশন হয় খুলনায় পৌঁছায়। আপনি এক নজরে ট্রেন রুতে সম্পর্কে জেনে নিতে পারেন।

সুন্দরবন এক্সপ্রেস(৭২৬)

সুন্দরবন এক্সপ্রেস হল ঢাকা টু খুলনা খুলনা টু ঢাকা রুটে চলাচলকারী একটি বিলাসবহুল আন্তঃনগর ট্রেন। এটি বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ট্রেন। আপনি যদি দিনের বেলা ভ্রমণ করতে চান তাহলে সুন্দরবন এক্সপ্রেস আপনার জন্যই। ট্রেনটি বাংলাদেশ সরকার 2003 সালে উদ্বোধন করে। এরপর থেকে নিয়মিত ট্রেন ঢাকা টু খুলনা ট্রেন চলাচল করছে। ট্রেনটি সপ্তাহে ছয়দিন ঢাকা টু খুলনা রুটে চলাচল করে। সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি সকাল আটটায় ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে খুলনার উদ্দেশ্যে ছেড়ে যায় এবং খুলনায় 5 বিকাল 5 টা 40 মিনিটে। সুন্দরবন এক্সপ্রেস সপ্তাহে বুধবার বন্ধ থাকে।

চিত্রা এক্সপ্রেস(৭৬৪)

চিত্রা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে খুলনা রেল পথের দ্বিতীয় বৃহত্তম আন্তঃনগর ট্রেন। ট্রেনটিতে মোট 12 টি বগি দিয়ে 881 টি আসন আছে। এই ট্যাবটিতে এসি কেবিন এবং এসি চেয়ার সুবিধাসহ সর্বাধুনিক সকল সুবিধা রয়েছে।চিত্রা এক্সপ্রেস ট্রেনটি প্রতিদিন রাজধানী ঢাকার কমলাপুর রেলস্টেশনে সন্ধ্যা সাতটায় খুলনার উদ্দেশ্যে রওনা দেয়। এবং খুলনায় পৌঁছায় রাত তিনটায়।এই ট্রেনটি সোমবার বন্ধ থাকে।

ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময় 
সুন্দরবন এক্সপ্রেস(৭২৬) বুধবার ০৮ঃ১৫ ১৭ঃ৪০
চিত্রা এক্সপ্রেস(৭৬৪) সোমবার ১৯ঃ০০ ০৩ঃ৪০

 

খুলনা থেকে ঢাকা ট্রেনের সময়সূচী

ট্রেন প্রস্থান (খুলনা) আগমন (ঢাকা) ছুটির দিন
সুন্দরবন এক্সপ্রেস (725-726) 10:15 PM 07:00 AM বুধবার
চিত্রা এক্সপ্রেস (৭৬৩-৭৬৪) 09:00 AM 05:55 PM সোমবার

ঢাকা টু খুলনা ট্রেনের ভাড়ার তালিকা

ঢাকা থেকে খুলনা ট্রেনের সময়সূচী পরে এবার আমরা জানবো, ঢাকা থেকে খুলনার ট্রেনটিতে ভ্রমণ করলে কত টাকা দিয়ে টিকিট করতে হয়। বাংলাদেশ রেলওয়ে সর্বশেষ পরিমার্জিত মূল্য তালিকা অনুসারে উপরোক্ত ট্রেন দুটিতে ভ্রমণ আমরা নিচে একটি টেবিল এর সাথে যুক্ত করেছি।

আসন বিভাগ টিকিটের মূল্য
শোভন ৩৯০ টাকা
শোভন চেয়ার ৪৬৫ টাকা
প্রথম আসন ৬২০ টাকা
প্রথম বার্থ ৯৩০ টাকা
স্নিগ্ধা ৮৯১ টাকা
এসি ১০৭০ টাকা
এসি বার্থ ১৫৯৯ টাকা

আপনার স্বাচ্ছন্দ্যের জন্য, ঢাকা থেকে খুলনা সিডিউল পর্যন্ত ট্রেনটি আবার একসাথে সরবরাহ করা হয়েছে। বিস্তারিত তথ্যের জন্য। আপনি বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল সাইটটি দেখতে পারেন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button