ট্রাভেললঞ্চ

ঢাকা টু মাদারীপুর লঞ্চ সময়সূচী ও ভাড়া ২০২৪

আপনি কি ঢাকা থেকে মাদারীপুর লঞ্চের সময়সূচি টিকিট মূল্য অনলাইন অনুসন্ধান করছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই নিবন্ধে আমরা ঢাকা থেকে মাদারীপুর লঞ্চ এর সময় সূচি টিকিট মূল্য সহ বিস্তারিত আলোচনা করব। তাই আপনি যদি ঢাকা থেকে মাদারীপুর নৌরুটের একজন যাত্রী হয়ে থাকেন অথবা ঢাকা থেকে মাদারীপুর যাবার কথা চিন্তা করেন তাহলে এই নিবন্ধটি আপনার জন্য।ইতিহাস সুপ্রসিদ্ধ ১১৪৪.৯৬ বর্গ কি.মি. আয়তনের জনপদ মাদারীপুর বাংলাদেশের মধ্যাঞ্চলে অবস্থিত। পঞ্চদশ শতাব্দীর সুফি সাধক বদর উদ্দিন শাহ্ মাদার (রঃ)-এর নাম অনুসারে মাদারীপুর নামকরণ করা হয়। ঐতিহ্য সমৃদ্ধ মাদারীপুর পূর্ণাঙ্গ জেলার রূপ পায় ১৯৮৪ সালের ১ মার্চ।

রাজধানী ঢাকা হতে মাদারীপুরের উদ্দেশ্যে বেশ কয়েকটি লঞ্চ নিয়মিতভাবে চলাচল করে থাকে। এরমধ্যে এম ভি তিরিকা ২, এম ভী দীপরাজ 4 অন্যতম। আমি এই লঞ্চের সময়সূচি টিকেট মূল্য সহ আরও বিস্তারিত লঞ্চের সময়সূচি টিকিট মূল্য আলোচনা করতে যাচ্ছি।

নৌ-ভ্রমণ সব বয়সী জাতির কাছে অত্যন্ত রোমাঞ্চকর একটি ভ্রমণ। বিশেষ করে যখন সূর্যাস্ত হয় তখন এমন এক মোহময়ী বিকেলের মাধুর্য প্রাণভরে উপভোগ করতে করতে সূর্য ধীরে ধীরে পশ্চিমাকাশে ঢলে পড়ে। আপনি যখন লঞ্চের ছাদে শুয়ে অথবা দাঁড়িয়ে আকাশের দিকে চেয়ে থাকবেন, তখন আপনার গায়ে লেগে যাবে রঙের আবির , চলবে গোধূলি কালো রঙের খেলা। কোথাও লাল আবার কোথাও কমলা রঙ্গের মায়াবী আকাশ আরো বেশি মায়াবিনি হয়ে উঠবে। এমন সময় আপনার মনে বেজে উঠবে রবীন্দ্র সংগীত। আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে। আরো নানাবিধ রোমাঞ্চকর মুহূর্ত তৈরি হবে নৌভ্রমণে।

ঢাকা থেকে মাদারীপুর লঞ্চ এর সময়সূচি

ঢাকা থেকে মাদারীপুর লঞ্চ গুলো নিয়মিতভাবে একদিন পরপর অথবা প্রতিদিন চলাচল করে থাকে। সে অনুযায়ী আজকে আমি ঢাকা টু মাদারীপুর লঞ্চ এর সময় সূচি এই নিবন্ধের সংযুক্ত করে দিচ্ছি।

এম ভি তরীকা – ২

এম ভি তরীকা-২ লঞ্চটি ঢাকা মাদারীপুর রুটে চলাচল করে। ঢাকার সদরঘাটে সরাসরি গিয়ে পুরো লঞ্চটি রিজার্ভও করা যেতে পারে। এটি ৭২২ জন যাত্রী ধারণক্ষমতা সম্পন্ন।

যোগাযোগ

  • সদরঘাট অফিসে যোগাযোগ করা যেতে পারে যেকোন তথ্যের জন্য।
  • যোগাযোগের ফোন নম্বর: +৮৮-০১৭১১৩৪৪৭৫০

যাত্রার সময়

  • ঢাকার সদরঘাট টার্মিনাল থেকে চারদিন পর পর মাদারীপুরের উদ্দেশ্য ছেড়ে যায়। ঈদের সময় একদিন পর পর মাদারীপুরের উদ্দেশ্য ছেড়ে যায়।

ঢাকা থেকে ছাড়ে

মাদারীপুর পৌঁছে

সন্ধ্যা ০৭.৪৫ টা

সকাল ০৯.০০ টা

মাদারীপুর থেকে  ছাড়ে

ঢাকা  পৌঁছে

দুপুর ০২.০০ টা

ভোর ০৫.০০ টা

ঢাকা মাদারীপুর  রুটে চলাচল করা লঞ্চগুলোর ঢাকা থেকে ছাড়ার সময় ও যোগাযোগ নম্বর নিচে তুলে দেওয়া হল :

লঞ্চের নাম

ঢাকা থেকে ছাড়ার সময়

এম.ভি তরীকা-২

সন্ধ্যা ০৭.৪৫

এম.ভি দ্বীপরাজ-৪

সন্ধ্যা ০৭.৪৫

যোগাযোগ নম্বর

লঞ্চের নাম

মোবাইল নম্বর

এম.ভি তরীকা-২

০১৭১১৩৪৪৭৫০

এম.ভি দ্বীপরাজ-৪

০১৭১৬২১৭২৭৬

কেবিন বুকিং

  • কখনোই মোবাইলে কেবিন বুকিং দেওয়া যায় না। যাত্রীকে সরাসরি লঞ্চে গিয়ে কেবিন বুকিং দিতে হয় ।

ঢাকা থেকে মাদারীপুর লঞ্চ ভাড়ার তালিকা

ঢাকা থেকে মাদারীপুর লঞ্চ গুলো নিয়মিতভাবে চলাচল করে থাকে। সে ক্ষেত্রে ঢাকা থেকে মাদারীপুর লঞ্চ গুলোতে বিভিন্ন শ্রেণীর টিকেট বিক্রি হয়ে থাকে। সাধারণত তৃতীয় শ্রেণি ও অর্থাৎ চেক এর ভাড়া 200 টাকা ধরা হয়। অপরদিকে সিঙ্গেল কেবিন একজন ধারণক্ষমতা সম্পন্ন 600 টাকা। এবং ডাবল কেবিন দুজন ধারণক্ষমতা সম্পন্ন 1000 টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ নৌ-পরিবহন কর্তৃপক্ষ।

ধারণক্ষমতা  ভাড়া

  • লঞ্চের কেবিনগুলোতে ধারনক্ষমতার অতিরিক্ত প্রত্যেক যাত্রীর জন্য একটি করে ডেকের টিকেট সংগ্রহ করতে হয়।

শ্রেণী

ধারনক্ষমতা

ভাড়া

তৃতীয় শ্রেণী (ডেক)

২০০/-

সিংগেল কেবিন

০১

৬০০/-

ডাবল কেবিন

০২

১০০০/-

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button