ট্রাভেলট্রেন

ঢাকা থেকে জলপাইগুড়ি ট্রেনের সময়সূচী, ভাড়া, বন্ধের দিন, স্টপেজ

আপনি কি ঢাকা থেকে জলপাইগুড়ি ট্রেনের সময়সূচী অনুসরণ করছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। নিবন্ধন ঢাকা থেকে জলপাইগুড়ি ট্রেনের সময়সূচী টিকিট মূল্য বন্ধের দিনে বিরতি স্টেশন সব বিষয়ে আলোচনা। করব। তাই, ঢাকা থেকে জলপাইগুড়ি ট্রেনের সময়সূচী টিকিট মূল্য জানার জন্য আমার এই ওয়েবসাইটটি ভালো করে পড়বে।

সম্প্রতি বাংলাদেশ থেকে ভারতের নিউ জলপাইগুড়ি স্টেশন পর্যন্ত মিতালি এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করা হয়েছে। সপ্তাহে চারদিন দুই দেশের মধ্যে নিয়মিতভাবে চলাচল করবে মিতালী এক্সপ্রেস ট্রেন। তাই আপনি যদি মিতালী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী কিংবা বাংলাদেশ হতে জলপাইগুড়ি রেল স্টেশন সময়সূচী অনুসন্ধান করেন তাহলে এই নিবন্ধে আপনাকে আরো একবার স্বাগতম জানাচ্ছি।

মিতালী এক্সপ্রেস

ঢাকা থেকে জলপাইগুড়ি রোটে নিয়মিতভাবে চলাচল করছে মিতালী এক্সপ্রেস ট্রেন। মিতালী এক্সপ্রেস ট্রেনটি আন্তর্জাতিক রুটে চলাচল করে। বাংলাদেশের রাজধানী ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন হতে যাত্রা শুরু করে ভারতের পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি রেল স্টেশন পর্যন্ত চলাচল করবে। প্রতি সপ্তাহে চারদিন নিয়মিতভাবে চলাচল কবে মিতালী এক্সপ্রেস ট্রেন। দুই দেশের প্রধানমন্ত্রী 26 শে মার্চ 2021 তারিখ মিতালী এক্সপ্রেস ট্রেন অনলাইনে উদ্বোধন করেন। কিন্তু করণা ভাইরাসের কারণে ট্রেন চলাচল করতে বিলম্ব হয় এবং অবশেষে ট্রেনটি বাংলাদেশ হতে ভারতে নিয়মিতভাবে চলাচল করছে।

ঢাকা থেকে জলপাইগুড়ি 513 কিলোমিটার দূরে দশটি বগি ট্রেন চলাচল করবে। মিতালী এক্সপ্রেস ট্রেনটি সম্প্রতি চলাচল শুরু করলেও এই ট্রেনটি পূর্ব নিয়মিতভাবে চলাচল করেছিল। দীর্ঘ 56 বছর পর এই রুটে আবারো চলাচল শুরু করলো মিতালী এক্সপ্রেস।

ঢাকা থেকে জলপাইগুড়ি ট্রেনের সময়সূচী

ঢাকা থেকে জলপাইগুড়ি রোড নিয়মিতভাবে সপ্তাহে চারদিন মিতালী এক্সপ্রেস ট্রেন চলাচল করবে। বাংলাদেশের রাজধানী ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন হতে যাত্রা শুরু করে ভারতের পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশন পর্যন্ত চলাচল করবে। সেক্ষেত্রে সপ্তাহের 2 দিন জলপাইগুড়ি দিল্লি স্টেশন হতে বাংলাদেশের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং বাংলাদেশ হতে সপ্তাহে দুই দিন নিউ জলপাইগুড়ি রেল স্টেশন এর উদ্দেশ্যে ছেড়ে যাবে মিতালী এক্সপ্রেস ট্রেনটি।

মিতালী এক্সপ্রেস সপ্তাহে চার দিন এটি চলাচল করবে। নিউ জলপাইগুড়ি থেকে রবি ও বুধবার আর ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে সোম ও বৃহস্পতিবার ছেড়ে যাবে ট্রেনটি। পথে হলদিবাড়ি ও চিলহাটি স্টেশনে ট্রেনটি থামার কথা রয়েছে।

স্থানের নাম চাড়ার সমায় পৌঁছার সমায়
ঢাকা টু জলপাইগুড়ি রাত ৯ টা ৫০ মিনিট সকাল ৭ টা ৫ মিনিট
জলপাইগুড়ি টু ঢাকা দুপুর ১২ টা ১০ মিনিট রাত ১০ ৩০ মিনিট

ঢাকা থেকে জলপাইগুড়ি ট্রেনের টিকিট মূল্য

টাকা থেকে জলপাইগুড়ি ট্রেনের টিকিট মূল্য নিচে তুলে ধরেছি। ঢাকা থেকে জলপাইগুড়ি এবং জলপাইগুড়ি থেকে ঢাকা রুটে মিতালি এক্সপ্রেস ট্রেন চলাচল করে। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এই ট্রেনটিতে কেবিন হতে শুরু করে সাধারণ শেয়ার পর্যন্ত যাত্রী সেবা পেতে পারে। সে অনুযায়ী মিতালী এক্সপ্রেস ট্রেনের টিকিট মূল্য নির্ধারণ করেছে বাংলাদেশ রেলওয়ে। বাংলাদেশ হতে মিতালী এক্সপ্রেস ট্রেনের টিকিট মূল্য নিয়ে টেবিলে সংযুক্ত করেছি ।

mitali
mitali

রেল কর্তৃপক্ষের বরাত দিয়ে বাংলাদেশের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বাসস জানিয়েছে, ক্যান্টনমেন্ট থেকে নিউজলপাইগুড়ি স্টেশন পর্যন্ত ট্রেনটির সর্বোচ্চ ভাড়া হবে…

এটি এসি বার্থের টিকেটের মূল্য ৫২৫৫ টাকা

এসি সিটে যাবেন তাদের টিকেটের জন্য জনপ্রতি ৩৪২০ টাকা দিতে হবে।

আর এসি চেয়ারে যারা যাবেন তাদের ২৭৮০ টাকা ভাড়া দিতে হবে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button