দিবস

হোলি (দোল পূর্ণিমা) ২০২৫ বাংলা ও ইংরেজি তারিখ

সম্মানিত পাঠক, আপনি কি জানেন দোল পূর্ণিমা বা হোলি কবে? আজকের এই নিবন্ধে আমরা হোলি দোল পূর্ণিমা বাংলা এবং ইংরেজি কত তারিখ ২০২৫ অনুষ্ঠিত হবে সে সম্পর্কে আপনাদের অবগত করব। আসুন ২০২৫ দোল পূর্ণিমার দিন তারিখ তিথি নক্ষত্র জেনে নিন। সনাতন ধর্মালম্বীদের ঐতিহ্যবাহী দোল পূর্ণিমা প্রতিবছর ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়ে থাকে। তাই আপনি দোল পূর্ণিমার তারিখ তিথি নক্ষত্র জানার জন্য আজকের এই নিবন্ধটি মনোযোগ দিয়ে অনুশীলন করবেন। এবং দোল পূর্ণিমা তিথি নক্ষত্র তারিখ সহ যাবতীয় তথ্য নিবন্ধ থেকে সংগ্রহ করবেন।

দোল পূর্ণিমা (হোলি) ২০২৫ কবে?

দোল পূর্ণিমা দোল যাত্রা সনাতন ধর্মালম্বীদের একটি বৈষ্ণব উৎসব। প্রতিবছর সনাতন ধর্মানুসারী ভাইবোনেরা ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে এই উৎসবটি পালন করে থাকেন। বসন্ত ঋতুতে উৎসব পালিত হয় বলে অনেকে এই উৎসবটিকে বসন্ত উৎসব নামেও অভিহিত করে থাকে। ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা দোল পূর্ণিমা অনুষ্ঠিত হয়। এবছর ২০২৫ সালে দোল পূর্ণিমা শুরু হবে ৭ মার্চ বেলা বারোটা সাতান্ন মিনিট। এবং অবসান হবে ৮ মার্চ বেলা ১২:৫৩ মিনিটে। ৭ ই মার্চ পালিত হবে হোলিকা দহন এবং ৮ মার্চ পালিত হবে হোলি বা দোলযাত্রা।

দোল পূর্ণিমা (হোলি) ২০২৫ বাংলা কত তারিখ?

সনাতন ধর্মালম্বীদের অধিকাংশ অনুষ্ঠান হিন্দু পঞ্জিকা অনুযায়ী প্রতিবছর অনুষ্ঠিত হয়ে থাকে। এ অনুযায়ী এ বছরের দোল পূর্ণিমা অনুষ্ঠিত হবে এবছর ফাল্গুন মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে। বাংলা তারিখ হিসেবে বলতে হলে চৈত্র মাসের ৩ তারিখ। এবং চৈত্র মাসের 2 তারিখে অনুষ্ঠিত হবে ন্যাড়াপোড়া।

হোলির শুভেচ্ছা বার্তা ২০২৫

আমরা এতক্ষণ আপনাদের দোল পূর্ণিমা বা হোলির দিন তারিখ তিথি নক্ষত্র সম্পর্কে আলোচনা করেছি। আপনাকে আমরা হলে শুভেচ্ছা জানিয়ে এই নিবন্ধে হোলির কিছু শুভেচ্ছা বার্তা সংযুক্ত করছি। আপনি চাইলে হোলির শুভেচ্ছা বার্তা গুলো পড়ে নিতে পারেন। এবং এই শুভেচ্ছাবার্তা গুলো আপনার প্রিয়জনের মধ্যে শেয়ার করতে পারবেন।

হোলির রং চারিদিক ছড়িয়ে
দিক শান্তি ও ভালবাসার বাণী..
হ্যাপি হোলি

জীবনের রঙে যখন
মনের রং মিলে যায়
তখন ভবিষ্যত সুখের হয়ে ওঠে..
হ্যাপি হোলি

এই হোলির মরসুমে
শুধু দেহ নয়…
রঙ্গে রঙ্গে রাঙিয়ে তোলো
সবার মন…
নিজেও থাকো খুসি আর
বাকিদেরও রাখো সারাক্ষন..
হ্যাপি হোলি

মায়াবী এই সকালে
রঙিন শুভেচ্ছা জানাই
তোমাদের সকলকে…
হলির দিন এক মাত্র দিন
যেদিন আমরা সবাইকে
রঙিন করে তুলতে পারি…
হ্যাপি হোলি

শুভেচ্ছা যদি রামধনুর রঙে
দেওয়া যেত
তাহলে আমি তোমাকে সবচেয়ে
উজ্জ্বল রং টা শুভেচ্ছা হিসাবে
পাঠাতাম…
যে তোমার গালে আলতু
করে ছুঁয়ে গিয়ে বলত
হ্যাপি হোলি

রঙের আবেশে ভরে
উঠুক তোমার জীবন…
তোমায় ও তোমার পরিবারকে
জানাই হোলির
অনেক অনেক শুভেচ্ছা

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button