শিক্ষা

Dakhil Result ২০২৩ | দাখিল ফলাফল ২০২৩ মার্কশীট ডাউনলোড অনলাইন, এসএমএস

সম্মানিত পাঠক বৃন্দ আপনারা যারা জানতে চাচ্ছেন কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন তাদের জন্য আজকের এই নিবন্ধ। আমি আজকের এই নিবন্ধে আপনাদের জন্য আলোচনা করছি মাদ্রাসার শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ কিভাবে সংগ্রহ করবেন এই নিয়ে। বাংলাদেশের শহর গ্রাম এবং গ্রামের প্রত্যন্ত অঞ্চলগুলোতে রয়েছে মাদ্রাসা এবং এই মাদ্রাসাগুলো থেকে প্রতিবছরই কয়েক লাখ ছাত্র-ছাত্রী এসএসসি বা দাখিল সমমান পরীক্ষায় অংশগ্রহণ করে। তাই এ সকল শিক্ষার্থী কিভাবে তাদের পরীক্ষার ফলাফল সংগ্রহ করবে এই বিষয় নিয়ে আজকে আলোচনা করা।

২০২৩ সালে মাধ্যমিক শিক্ষা বোর্ড এবং কারিগরি ও মাদ্রাসার শিক্ষা বোর্ডের অধীনে ১৫ই সেপ্টেম্বর এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। বাংলাদেশে মাধ্যমিক এবং কারিগরি ও মাদ্রাসা এসএসসি বা দাখিল সমমান পরীক্ষায় প্রতিবছরই কয়েক লাখ ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। এবছর মোট ২০ লাখ ছাত্রছাত্রী এসেছি পরীক্ষার অংশগ্রহণ। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে প্রতিবছরে এসএসসি পরীক্ষায় শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষার ফলাফল ২৮ শে নভেম্বর প্রকাশ হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রী। প্রথম আলো পত্রিকায় প্রকাশ করা হয়েছে ২৮ শে নভেম্বর দুপুরে অনলাইনে এবং মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সম্পূর্ণ বাংলাদেশে একযোগে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। এই পরীক্ষার ফলাফল কিভাবে ছাত্র-ছাত্রীরা সংগ্রহ করবে তা নিয়েই আজকের এই অনুচ্ছেদ রচনা করা হয়েছে। পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য শিক্ষার্থীরা অনলাইনে অথবা এসএমএস এর মাধ্যমে ফলাফল সংগ্রহ করতে পারবে। তাহলে আমরা কিভাবে পরীক্ষার ফলাফল সংগ্রহ করবো এই বিষয় নিয়ে নিচের অংশটুকু পড়ে নেই।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ মাদ্রাসা বোর্ড

আপনি মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ২০২৩ সালে ১৫ সেপ্টেম্বর এসএসসি দাখিল সমমান পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। তাহলে আপনি হয়তো ভাবছেন কিভাবে পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন। পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য আপনি অনলাইনে অথবা এসএমএস এর মাধ্যমে পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। ফলাফল সংগ্রহ করার জন্য অবশ্যই আপনাকে আপনার প্রবেশপত্রের রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর সঙ্গে রাখতে হবে। ২৮ শে নভেম্বর এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে এবং আপনি হয়তো চাচ্ছেন সবার আগে আপনি আপনার ফলাফল সংগ্রহ করবেন। তাহলে আমার এই অনুচ্ছেদের পদ্ধতি গুলো অনুসরণ করুন । এসএসসি পরীক্ষার ফলাফল সবার আগে সংগ্রহ করতে এই নিয়মগুলো আপনাকে সাহায্য করবে। চলুন তাহলে জেনে আসি এ সকল নিয়ম পদ্ধতি।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের এসএসসি ফলাফল ২০২৩ সংগ্রহের নিয়ম

বাংলাদেশে মাধ্যমিক এবং কারিগরি ও মাদ্রাসা বোর্ডের অধীনে প্রতিবছরে ই ছাত্রছাত্রীরা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য আমরা তাই আজকের এই অনুচ্ছেদে কিছু নিয়ম শেয়ার করেছি। মাধ্যমিক এবং কারিগরি ও মাদ্রাসার শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রতিবছরই সম্পূর্ণ বাংলাদেশে একযোগে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। ২৮ শে নভেম্বর মাদ্রাসা শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষা ফলাফল সংগ্রহ করার জন্য মাদ্রাসা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই ফলাফল সংগ্রহ করতে হবে। ফলাফল সংগ্রহের নিয়ম নিচে শেয়ার করা হয়েছে।

Dakhil ফলাফল সংগ্রহের নিয়ম

১/এসএসসি /দাখিলপরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য eboardresult.com এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
২/এই ওয়েবসাইটে আপনার রোল রেজিস্ট্রেশন নম্বর সঠিকভাবে টাইপ করতে হবে.
৩/আপনার বোর্ডের নাম উল্লেখ করতে হবে।
৪/আপনি যে সালে পরীক্ষা দিয়েছেন অবশ্যই সেই সাল উল্লেখ করতে হবে।
৫/এরপর পরবর্তী নিচে একটি ক্যাপচা বা গণনা দেওয়া থাকবে এটি পূরণ করে সাবমিট করতে হবে।

উপরোক্ত এই নিয়ম অনুসরণ করে আপনি এসএসসি বা দাখিল পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন।

এসএসসি বা দাখিল পরীক্ষার ফলাফল ২০২৩ এসএমএসের মাধ্যমে

আপনারা হয়তো অনলাইন ছাড়াও কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করা যাবে এই বিষয় নিয়ে আলোচনা করছেন। অনলাইন ছাড়াও আপনি আপনার মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। এসএমএস এর মাধ্যমে এসএসসি বা দাখিল সমমান পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য আপনাকে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে একটি পদ্ধতি অবলম্বন করতে হবে। এজন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে পরীক্ষার নাম উল্লেখ করে স্পেস আপনার বোর্ডের ইংরেজি নামের সংক্ষিপ্ত নাম স্পেস রোল স্পেস আপনি যে সালে পরীক্ষা দিয়েছেন সেই সাল লিখে ১৬২২২ নম্বরে মেসেজটি পাঠিয়ে দিতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করলেই আপনি ফলাফল সংগ্রহ করতে পারবেন। বাংলাদেশের সকল সিম অপারেটর দিয়ে আপনি এসএমএসের মাধ্যমে এসএসসি বা দাখিল সমমান পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন।
SSC<>MAD<>00000<>২০২৩ send to 16222

এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করা নিয়ে আমাদের এই ওয়েবসাইটে বিভিন্ন ধরনের পোস্ট শেয়ার করা হয়েছে। এই পোস্টটিতে আলোচনা করা হয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে যে সকল শিক্ষার্থী এসএসসি বা দাখিল সমমান পরীক্ষায় অংশগ্রহণ করেছে তাদের জন্য। ফলাফল সংগ্রহ করার জন্য নিয়ম এবং বিভিন্ন পদ্ধতি শেয়ার করা হয়েছে। আশা করি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ে আপনি আপনার ফলাফল সংগ্রহ করতে পারবেন। ভালো ফলাফলের শুভ কামনায় আজকে এ পর্যন্তই সকলেই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button