শিক্ষা

নাম্বারসহ SSC মার্কশীট ডাউনলোড করার নিয়ম [All Board]

প্রিয় ভিজিটর বন্ধুরা, আশা করি সকলে ভালো আছেন। আর কয়েকদিন পর প্রকাশ হবে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের কাঙ্খিত ফলাফল। ফলাফল প্রকাশের সাথে সাথেই ছাত্রছাত্রীদের প্রয়োজন হবে পূর্ণাঙ্গ রেজাল্ট সহ মার্কশিট সম্পর্কে জানা। তাই কিভাবে মার্কশিট সহ রেজাল্ট পেতে হয় তা নিয়ে আলোচনা করব আজকের আর্টিকেলে। শিক্ষা প্রতিষ্ঠান থেকে মার্কশিট উত্তোলন করা গেলেও। ফলাফল প্রকাশের পর কোন সাবজেক্টে কি পয়েন্ট পেয়েছে পয়েন্ট ভিত্তিক মার্কশিট কয়েকভাবে জানা যায় তা নিয়ে আলোচনা করব আজকের আর্টিকেলে।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২২ মার্কশিট সহ দেখবো কিভাবে

কয়েকটি যুগান্তকারী পদ্ধতি রয়েছে এসএসসি পরীক্ষার ফলাফল এবং মার্কশিট সহ জানার। এর মধ্যে অনলাইনের মাধ্যমে শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে আপনার রোল নম্বর রেজিস্ট্রেশন নাম্বার প্রদান করে মার্কশিট সহ ফলাফল দেখতে পারবেন। এছাড়াও আপনি চাইলে এসএমএস এর মাধ্যমে কোন সাবজেক্টে কি ফলাফল করেছেন তা বিস্তারিত জানতে পারবেন। এর জন্য আপনাকে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে আপনার এসএসসি ইংরেজি বড় হাতের লিখে স্পেস দিয়ে আপনার বোর্ডের প্রথম তিনটি অক্ষর লিখবেন এরপরে আপনি আপনার রোল প্রদান করবেন এরপরে ২০২২ লিখে ১৬২২২ এই নম্বরে পাঠিয়ে দিয়ে সাথে সাথে মার্কশিট সহ ফলাফলের তালিকা পেয়ে যাবেন।

এসএসসি পরীক্ষার ফলাফল কবে দিবে

এসএসসি রেজাল্ট কবে দিবে কিভাবে জানা যাবে এসব প্রশ্ন অধিকাংশ পরীক্ষার্থী। ২৪ শে নভেম্বর এক বিজ্ঞপ্তির মাধ্যমে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে ২০২২ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট [ssc result publish date] ২৮ নভেম্বর ২০২২ তারিখে প্রকাশিত হবে। কিভাবে ফলাফল জানা যাবে সে পদ্ধতি বা নিয়ম জানিয়ে দেয়া হয়েছে নোটিশ। আন্ত শিক্ষার সমন্বয়ে ভোট ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে ফলাফল প্রকাশ সংক্রান্ত প্রস্তাবনা পাঠানোর পর যথার্থ অনুমোদন ক্রমে 28 নভেম্বর ২০২২ তারিখে ফলাফল প্রকাশের দিন ধার্য করা হয়েছে।

কতজন পরীক্ষা দিয়েছে?

২০ লাখ ২১ হাজার ৮০০ ৮৬৮ জন ২০২২ সালের এসএসসি এর সম্মানের পরীক্ষা ১১ টি বোর্ডের অধীনে পরীক্ষায় অংশগ্রহণ করেন। সারাদেশে ৩৭৯০ টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। করোনা ভাইরাসের কারণে শ্রেণীকক্ষে পাঠদান বাধাগ্রস্ত হয় সংক্ষিপ্ত সিলেবাসে এবারে পরীক্ষা নেওয়া হয়।

এসএসসি রেজাল্ট ২০২২ প্রকাশের নোটিশ

এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ সংক্রান্ত একটি নোটিশ ২৪ শে নভেম্বর ২০২২ তারিখে প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। এই নোটিশে ২৮ শে নভেম্বর ২০২২ তারিখে ফলাফল প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে। অনলাইন এবং এসএমএসের মাধ্যমে কিভাবে জানা যাবে সেটিও জানিয়েছে শিক্ষা বোর্ড।

এসএসসি ২০২২ মার্কশিট দেখার নিয়ম

এবারের পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্রছাত্রীরা মার্কশিট দেখতে পারবে অনলাইনের মাধ্যমে। এছাড়াও আপনি চাইলে আপনার শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করে মার্কশিট উত্তোলন করতে পারবেন। নির্ভরযোগ্য ওয়েবসাইট গুলো থেকে আপনার ফলাফল এবং মার্কশিট সম্পর্কে জানতে পারবেন। আমাদের অন্যান্য পোষ্টের মাধ্যমে খুব সহজে কিভাবে রেজাল্ট দেখা যায় তা জেনে নিন। আপনার শিক্ষাপ্রতিষ্ঠানে যোগাযোগ করে মার্কশিট অরিজিনাল টা উত্তোলন করতে পারবেন। তবে আপনি যদি চান আপনি কোন বিষয়ে কি গ্রেট অর্জন করেছেন কিংবা আপনার মার্কশিটের অনলাইন কপি বের করতে চান তবে ওয়েবসাইটে প্রবেশ করে আপনার রোল নাম্বার রেজিস্ট্রেশন নাম্বার প্রদান করে খুব সহজে আপনার ফলাফলের বিস্তারিত জানতে পারবেন।

গত ১৫ তারিখে শেষ হয়েছে এসএসসি পরীক্ষা ২০২২। বোর্ড কর্তৃপক্ষ অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা উত্তরপত্র যাচাই বাছাই করে ফলাফল প্রকাশের তারিখ নির্ধারণ করেছে 28 নভেম্বর। যথাসময়ে ফলাফল প্রকাশ পেলে মার্কশিট সহ রেজাল্ট দেখার প্রয়োজনীয়তা দেখা দিবে তাই এই পোষ্টের মাধ্যমে আপনি চাইলে ফলাফল এবং মার্কশিট দেখতে পারবেন। আশা করছি এই পোস্ট আপনার পরীক্ষার রেজাল্ট জানতে সহযোগিতা করবে। সকল শিক্ষার্থীদের ভালো ফলাফল কামনা করে আজকে এখানে শেষ করছি ভালো থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button