ট্রাভেলট্রেন

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নতুন নিয়ম ২০২২

সম্মানিত পাঠক, বাংলাদেশ রেলওয়ে সিদ্ধান্ত অনুযায়ী ২৬/০৩/২০২২ তারিখ হতে বাংলাদেশ রেলওয়ে টিকিট ক্রয়ের নতুন ওয়েবসাইট চালু হবে। এতে করে যাত্রীসেবার মান উন্নত হবে এবং যাত্রীরা আরো সহজেই অনলাইনে টিকিট বুকিং দিতে পারবে। তাই আপনি যদি অনলাইনে ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম অনুসন্ধান করেন তাহলে এই নিবন্ধে আপনাকে স্বাগতম। এই নিবন্ধে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নতুন নিয়ম সম্পর্কে আলোচনা করছি। কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হবে। কিভাবে রেজিস্ট্রেশন করবেন। কিভাবে টাকা পরিশোধ করবেন সব কিছু বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

অনলাইনে ট্রেনের টিকেট Registration প্রক্রিয়া

আপনারা যারা নিয়মিত ভাবে অনলাইনে ট্রেনের টিকিট বুকিং দিয়ে এসেছিলেন তারা অবশ্যই জানেন ট্রেনের টিকিট বুকিং করার পূর্বে আপনাকে সেই ওয়েব সাইটে রেজিস্ট্রেশন করে নিতে হয়। বাংলাদেশ রেলওয়ে নতুন ওয়েবসাইটেও পূর্বে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। শুধুমাত্র একবার রেজিস্ট্রেশন সম্পন্ন করেই আপনি ইন্টারনেট পাসওয়ার্ড মনে রাখবেন। যতদিন ইউজারনেম পাসওয়ার্ড মনে রাখতে পারবেন ততদিন আপনি অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। আমি রেজিস্ট্রেশন পদ্ধতি তুলে ধরেছি।

১। প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।

২। ওয়েব সাইটটির নীচের দিকে “Registration” বাটনে ক্লিক করতে হবে।

৩। Create an Account” নামের নতুন একটি Page আসবে। এখানে “Personal Information” এর সংশ্লিষ্ট ঘরগুলো প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে পূরণ করতঃ Security code ঘরের পাশে প্রদর্শিত “Security Code” দিয়ে পূরণ করে Register বাটনে ক্লিক করতে হবে।

৪। সকল তথ্যাদি সঠিক থাকলে “Registration Successful” নামে নতুন একটি Page আসবে।

৫। ই-টিকেটিং সিস্টেম থেকে তাৎক্ষনিকভাবে আপনার প্রদত্ত ই-মেইল ঠিকানা Bangladesh Railway এর থেকে একটি ই-মেইল পাঠানো হবে।

৬। আপনার ই-মেইল এর মেসেজ বক্সে Bangladesh Railway প্রদত্ত ই-মেইলটি খুলতে হবে। মেসেজের ভিতর রক্ষিত “Click” লিংকটিতে ক্লিক করতে হবে। এ প্রক্রিয়ার পর যাত্রীর Registration প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে।

অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় প্রক্রিয়াঃ

রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে গেলে আপনি টিকিট ক্রয় করার জন্য সম্পূর্ণ তৈরি হয়ে যাবেন। আমি নিজে খুব সুন্দর ভাবে ট্রেনের টিকিট করা এর যাবতীয় প্রক্রিয়া আলোচনা করেছি। আপনারা আমার এই নিবন্ধ থেকে সাহায্য নিতে পারবেন।

  • প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।
  • “Log in” এর প্যানেল ই-মেইল ঠিকানা, পাসওয়ার্ড এবং সিকিউরিটি কোড পূরণ করতঃ “Log in” বাটনে ক্লিক করতে হবে।
  • এরপর যে Page টি আসবে তাতে “Purchase ticket” বাটনে ক্লিক করতে হবে।
  • এখানে যে Page টি আসবে সে Page এ আপনার চাহিত ভ্রমণ তারিখ, প্রারম্ভিক স্টেশন, গন্তব্য স্টেশন, ট্রেনের নাম, শ্রেনী, টিকেট সংখ্যা যেভাবে রয়েছে তা পূরণ করতে হবে। এর পরের পেইজে “Registration Seat Available” দ্বারা চাহিত টিকেট এবং এর মূল্যমান জানিয়ে দেয়া হবে। টিকেট থাকলে “Purchase ticket” বাটন ক্লিক করতে হবে।
অনলাইনে ট্রেনের টিকেট কাটার নতুন নিয়ম ২০২২
অনলাইনে ট্রেনের টিকেট কাটার নতুন নিয়ম ২০২২

অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় এবং টাকা পেমেন্ট প্রক্রিয়াঃ

ক্রেডিট কার্ড, ক্যাশ কার্ড কিংবা ব্রাক ব্যাংকের একাউন্ট মারফত যাত্রির জমাকৃত টাকা থেকে টিকেট মূল্য কেটে নেয়া হবে এবং যাত্রীর ই-মেইলে ই-টিকেটটি পাঠিয়ে টিকেট নিশ্চিত করা হয়ে থাকে। এছাড়াও আপনি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ট্রেনের টিকিটের টাকা পেমেন্ট করতে পারবেন। মোবাইল ব্যাংকিং এর মধ্যে বিকাশ রকেট অথবা নগত দিয়ে ট্রেনের টিকিটের টাকা পেমেন্ট করা যাবে।

ই-মেইল মেসেজ বক্স থেকে প্রেরিত টিকেটটির প্রিন্ট নিয়ে ফটো আইডিসহ ই-টিকেট প্রদত্ত “Ticket Print Information” প্রদান করে সংশ্লিষ্ট সোর্স ষ্টেশন থেকে যাত্রার পূর্বে ছাপানো টিকেট সংগ্রহ করতে হবে।

আমাদের এতক্ষণের আলোচনায় আপনারা হয়তো বুঝে গেছেন কিভাবে ট্রেনের টিকিট ক্রয় করা যাবে। কোন বিষয় বুঝতে সমস্যা হলে আমাদের ওয়েবসাইটে কমেন্ট করে জানাতে পারেন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button