উক্তি

অন্ধকার ও আলো নিয়ে উক্তি, স্ট্যাটাস

অন্ধকার মানে হচ্ছে আলো না থাকা অর্থাৎ যখন আলোর উপস্থিতি থাকে নাকি কিংবা আলোর প্রভাব থাকে না তখন বিষয়টি অন্ধকার হিসেবে চিহ্নিত হয়। অর্থাৎ পৃথিবীতে যখন আলোকে কোন ভাবে আড়াল করা হয় তখন সেটা অন্ধকার হিসেবে বিবেচিত হয়। অপরদিকে আলো হচ্ছে অন্ধকারের অনুপস্থিত আলো সবসময় চারপাশকে আলোকিত করে তোলে। এটি মূলত সকল অন্ধকার কে কাটিয়ে উঠে চারপাশকে পরিষ্কার ঝকঝকে করে তোলে। পৃথিবীতে মূলত আলো ও অন্ধকার একে অপরের পরিপূরক শব্দ হিসেবে ব্যবহার করা হয়। আলোর বিপরীত শব্দ অন্ধকার অপরদিকে অন্ধকারে বিপরীত শব্দ আলো। তাইতো আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে অন্ধকার ও আলো নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরেছি। যেগুলো আপনাদেরকে আলো ও অন্ধকার সম্পর্কে জানতে সাহায্য করবে।

পৃথিবীতে সাধারণত আলো অন্ধকার একে অপরের পরিপূরক শব্দ হিসেবে ব্যবহার করা হয়। পৃথিবীতে যখন আলো অনুপস্থিত থাকে অর্থাৎ আলো অনুভবে আড়াল করা হয় তখন সেটা অন্ধকার। যেমন রাতের বেলা কোনরকম দিনের আলো উপস্থিত থাকে না বলে রাত অন্ধকার আমরা সকলেই জানি। তেমনি আবার দিনে প্রতিটি ক্ষেত্রে প্রতিনিয়ত আলোকিত করে তুলে নিচের আলোর মাধ্যমে। আলো মূলত সকল অন্ধকারকে কাটিয়ে ওঠে একটি জীবনকে অথবা একটি বিষয়কে আলোকিত করতে সাহায্য করে থাকে। পৃথিবীতে সাধারণত আলোকে শিক্ষার উপমা হিসেবে ব্যবহার করা হয়। তাইতো বলা হয়ে থাকে শিক্ষার আলো একজন মানুষের জীবনকে আলোকিত করে তোলে এবং তাকে মানুষ হিসেবে গড়ে তুলতে সাহায্য করে। অপরদিকে মূর্খতাকে অন্ধকার হিসেবে বিবেচনা করা হয় যার কারণে একজন মানুষের জীবনে মূর্খতা জীবনকে অন্ধকার দিয়ে থাকে।

আলো ও অন্ধকার নিয়ে উক্তি

পৃথিবীতে আলো অন্ধকার একে অপরের পরিপূরক হিসেবে মানুষের জীবনকে আলোকিত করে তুলছে। বাস্তব জীবনে প্রতিটি ক্ষেত্রে মানুষ এই আলো অন্ধকারের মাঝেই নিজের জীবনকে প্রতিনিয়ত পরিচালিত করে যাচ্ছে। প্রকৃতির চিরন্তন নিয়মে পৃথিবীতে রাতের মাঝে অন্ধকার চলে আসে এবং দিনের মাঝে আলো উপস্থিত হয় । তাই আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে আলো ও অন্ধকার নিয়ে উক্তিগুলো তুলে ধরেছি যেগুলো আপনাদের সকলকে আলো ও অন্ধকারের গুরুত্ব বুঝতে সাহায্য করবে এবং একে অপরের পরিপূরক সম্পর্কে জানতে সাহায্য করবে। নিচে আপনাদের সকলের উদ্দেশ্যে আলো ও অন্ধকার নিয়ে উক্তিগুলি তুলে ধরা হলো:

আমার কাছে আলো থেকে অন্ধকার বেশি মূল্যবান আলোতে আমি হয়ে উঠি উশৃংখল অন্ধকারে আমি বুঝি আমার প্রকৃত মূল্য।

__ গাজী ভাই

ভয় শুধু অন্ধকারেই জন্ম নিতে পারে। একবার যদি তুমি তা আলো দিয়ে প্রতিরোধ করো তাহলেই তুমি জিতে হবে।

— স্টিভ মারাবলি

অন্ধকার কখনো অন্ধকারকে দূরীভূত করতে পারে না। শুধুমাত্র আলোই পারে অন্ধকারকে দূর করতে।

— মার্টিন লুথার কিং জুনিয়র

পৃথিবীর সবাই হলো একটা চাদের মতো। এখানে সবারই একটা আলোকিত দিক রয়েছে এবং একটা অন্ধকার দিক যা সে কখনো কাউকে দেখায় না।

— মার্ক টোয়েন

তুমি তখনই আলোর মর্ম বুঝতে পারবে যখন তুমি অন্ধকারকে বুঝবে।
— সংগৃহীত
অন্ধকার যে বহন করে সে কখনো আলো নিয়ে খেলতে পারে না।
— হূমায়ুন আহমেদ

আলো ও অন্ধকার নিয়ে স্ট্যাটাস

অনেকেই সকলের মাঝে আলো ও অন্ধকারের গুরুত্ব তুলে ধরার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস গুলো শেয়ার করে থাকেন। তাইতো তারা অনেক সময় অনলাইনে আলো ও অন্ধকার নিয়ে নতুন নতুন স্ট্যাটাস গুলো খুজে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে আমরা আলো ও অন্ধকার নিয়ে বেশ কিছু স্ট্যাটাস তুলে ধরেছি আপনারা আজকের এই স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আলো অন্ধকার নিয়ে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করে সকলের মাঝে আলো অন্ধকার এর গুরুত্ব তুলে ধরতে পারবেন। আপনি আপনার বন্ধুদের মাঝে আমাদের আজকের এই স্ট্যাটাস গুলো শেয়ার করে তাদেরকে জানাতে পারবেন। নিচে আলো ও অন্ধকার নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

সত্যি কথা এখন এটাই যে সৌন্দর্যের উজ্জ্বলতার কাছে জ্ঞান কিংবা প্রজ্ঞা আজ অন্ধকার আচ্ছন্ন।
— সংগৃহীত

খারাপ সময় অর্থাৎ জীবনের সবচেয়ে অন্ধকার অধ্যায়গুলোর পরেই থাকে উজ্জ্বল হয়ে উঠার গল্পগুলো।
— অস্কার ওয়াইল্ড

শয়তান এর সাথে যুদ্ধ করতে হলে তোমাকে অন্ধকার চিনতেই হবে।
— নালিনি সিংহ

শিক্ষা হলো অন্ধকার থেকে আলোর দিকে যাত্রার শুরু।
— অ্যালান ব্লুম

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button