উক্তি

অপমানের জবাব নিয়ে উক্তি

অপমান বলতে বোঝায় কাউকে অন্যায় ভাবে কিংবা কারো উপর মিথ্যা অপবাদ দিয়ে কারো মানহানি করার চেষ্টা করা। এটি প্রতিটি মানুষের সম্মান নষ্ট করে দেয়। তাইতো অপমানের কারণে অনেকেই হতাশা কিংবা বিষন্নতায় ভুগতে থাকেন। অনেকেই আবার নিজের অপমানের সঠিক জবাব দিতে পারেন না। তাইতো তারা প্রতিনিয়ত বিভিন্ন ক্ষেত্রে অপমানিত হতে থাকে। আমরা আজকে তাদের কথা ভেবে আমাদের ওয়েবসাইটে নিয়ে এসেছি একটি প্রতিবেদন। আজকের এই প্রতিবেদনটিতে অপমানের জবাব নিয়ে জ্ঞানী গুণীজন ও মনীষীদের উক্তিগুলো শেয়ার করা হয়েছে। আপনারা আমাদের আজকের এই প্রতিবেদন থেকে উক্তিগুলো সংগ্রহ করার মাধ্যমে আপনাদের বাস্তব জীবনে সকল অপমানের সঠিক জবাব দিতে পারবেন। অপমানের জবাব মানে প্রতিশোধ নয় বরং নিজের উপর নিজের আত্মবিশ্বাস। তাই আমাদের আজকের এই প্রতিবেদন থেকে আপনারা অপমানের জবাব নিয়ে গুরুত্বপূর্ণ উক্তিগুলো সংগ্রহ করুন।

প্রতিনিয়ত আমাদের সমাজে যে জিনিসটির ব্যাপক ব্যবহার প্রচলিত রয়েছে তা হচ্ছে অপমান। এখন ব্যক্তিগত জীবন থেকে শুরু করে সামাজিক জীবন পারিবারিক জীবন কিংবা রাষ্ট্রীয় জীবন অর্থাৎ জীবনের প্রতিটি ক্ষেত্রেই একজন মানুষ বিভিন্নভাবে অপমানিত হয়ে থাকেন। অনেকেই পরিবারের বিভিন্ন কারণে অপমানিত হয়ে থাকেন আবার অনেকেই সমাজে বিত্তবান ও প্রভাবশালী নামধারী মানুষদের কাছ থেকে প্রতিনিয়ত অপমানিত হন। অপমান করা মানে হচ্ছে একজন মানুষের মানহানি করা তাকে ছোট করা তার সম্মানে আঘাত করা যা উত্তম আচরণের বহির্ভূত নয়। আমাদের সমাজের সাধারণত সবথেকে নিচু স্তরে যারা বসবাস করে থাকে তারা প্রতিনিয়ত বিভিন্ন কারণে সমাজে উঁচু স্থানের অধিকাংশ মানুষের কাছ থেকে অপমানিত হয়ে মানবেতর জীবনযাপন করছে। প্রতিনিয়ত এই স্বার্থপর সমাজের প্রতিটি বিত্তবান মানুষ গরিব কিংবা অসহায় মানুষদের বিভিন্নভাবে হেয় প্রতিপন্ন করছে এবং তাদেরকে অপমানিত করছে। সমাজের সব অসহায় মানুষ হতে নিজের অপমানের বদলা কিংবা প্রতিশোধ নিতে পারেনা। কিন্তু প্রকৃতি কখনো কাউকে ছাড়ে না মানুষ ছাড় দিলেও প্রকৃতি তার গতিতেই এক সময়ে প্রতিটি অন্যায় ও অপমানের উত্তম জবাব দিয়ে থাকে।

অপমানের জবাব নিয়ে উক্তি

অপমান মানে হচ্ছে একজন মানুষের মানহানি করা কিংবা তাকে ছোট করা অথবা তার সম্মানে আঘাত করা আবার অন্যায় ভাবে কিংবা জোর করে কারো উপর মিথ্যা বদনাম কিংবা অপবাদ চাপিয়ে দেওয়াটাও হচ্ছে অপমান। এটি মানুষের সম্মানকে আঘাত করে থাকে এবং মানসিকভাবে একজন মানুষকে ভেঙ্গে চুরমার করে দেয়। অনেক সময় মানুষ নিজের অপমানের জবাব দেওয়ার সঠিক সময় কিংবা ভাষা খুঁজে পায় না। তাইতো তারা অপমানের জবাব দেওয়ার বিভিন্ন উপায় সম্পর্কে জানতে চান তাদের জন্য আজকে আমরা অপমানের জবাব নিয়ে উক্তিগুলো তুলে ধরেছি। আপনারা আজকের এই উক্তি গুলো সংগ্রহ করার মাধ্যমে আপনার জীবনের প্রতিটি অপমানের সঠিক জবাব এই উক্তিগুলোর মাধ্যমে প্রদান করতে পারবেন। তাই আর দেরি না করে আপনারা আমাদের আজকের এই প্রতিবেদন থেকে অপমানের জবাব নিয়ে উক্তিগুলো সংগ্রহ করুন।

  • কেউ অপমান করলে তা নিয়ে কখনো রাগ করবেন না, কারণ রাগ করে মানুষ নিজেরই ক্ষতি করে বেশী।
  • সবার সবাইকে পছন্দ হবে এমন কোনো বাঁধা ধরা নিয়ম নেই। কাউকে পছন্দ না হওয়াটা ভুল কিছু না তবে কাউকে অপমান করা কখনোই ঠিক নয়।
  • মানুষের মধ্যে থাকা মানবতাই পারে সমাজ থেকে অপমানকে নির্মুল করে দিতে।
  • অপমান শুধুমাত্র দুটো জিনিসের উপর ভিত্তি করেই করা যেতে পারে, এক হল মানুষটির আত্মসম্মানকে মেরে ফেলা দ্বিতীয়ত মানুষটির মধ্যে যেসব বিষয়ের অভাব তা নিয়ে লজ্জিত করা।
  • আমার মতে কোনো কিছু ভিক্ষা করে পাওয়ার চাইতে তা আমার কাছে না থাকাই কম অপমানের।
  • অপমান সহ্য করি তার মানে এটা নয় যে, আমার আত্মসম্মান নেই, শুধু প্রতিবাদ করি না এটা ভেবে যে, যদি তুমি কষ্ট পাও।
  • একটি মানুষ কে শারীরিক ভাবে আঘাত করলে মানুষ নিতান্তই কম কষ্ট পায় কিন্তু অপমান করলে সেটি মানুষের হৃদয়ে চিরকাল ক্ষত হয়ে থেকে যায়।
  • অনেক মানুষ আছে যাদেরকে অপমান করে তাদের আত্মসম্মানে আঘাত করা হলে তারা সামাজিক মূল্যবোধ হারিয়ে ফেলে।
  • কখনই কারো কাছে গিয়ে ভালোবাসার ভিক্ষা করো না, একসময় তা অপমানের কারণ হয়ে দাঁড়াবে।
  • আমি হয়তো তোমার উপরে থাকা আমার অভিমান ভুলে গেছি, কিন্তু তোমার থেকে পাওয়া অপমান কখনো ভুলবো না।
  • জীবনের সবচেয়ে বড় অপমান হল যখন তুমি কোনো কাজের ক্ষেত্রে সম্মান অর্জনের জন্য সারাজীবন চেষ্টা করে গিয়েও শেষে অবধি তা পাও না।
  • কাউকে অপমান করতে কোনো যোগ্যতা লাগে না , কিন্তু কাউকে সম্মান করতে গেলে যোগ্যতা ও শিক্ষার প্রয়োজন।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button