নিউজ

ইতালির ভিসা আবেদন ২০২২ নিয়ম, যোগ্যতা, আবেদনের ঠিকানা ইত্যাদি

সম্মানিত পাঠকবৃন্দ ২৭ শে জানুয়ারি ২০২২ সাল থেকে ইতালি ভিসা আবেদন শুরু হয়েছে। দীর্ঘদিন ইতালিতে বাংলাদেশী কোন শ্রমিক প্রবেশ করতে পারত না। অবশেষে বাংলাদেশে বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অক্লান্ত পরিশ্রমের ফলে ইতালিতে আবারো ভিসা আবেদন শুরু হয়েছে। আপনি চাইলে আমাদের এই নিবন্ধ থেকে ইতালি ভিসা আবেদনের সমস্ত কিছু জেনে নিতে পারেন। কিভাবে আবেদন করতে হবে কত টাকা খরচ পড়বে ইত্যাদি সকল বিষয় থাকবে এই নিবন্ধে।

বাংলাদেশ থেকে ইতালিতে প্রবেশের সুবর্ণ সুযোগ তৈরি হয়েছে। বাংলাদেশের হাজার হাজার বাঙালি সবসময় চেষ্টা করি ইউরোপের কোন দেশে ঢোকার জন্য। সেই সুযোগ সবার জন্য উন্মুক্ত হয়েছে। ইতালি বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় 70 হাজার শ্রমিক নেবে। বৈধ পথে এসকল শ্রমিক ইতালিতে কৃষিকাজসহ বেশ কিছু কাজ করার সুযোগ পাবে। আপনিও চাইলে ইতালিতে বৈধভাবে শ্রমিক হিসেবে প্রবেশ করতে পারবেন।

ইতালিতে কারা যেতে পারবেন

এবছর বেশিরভাগ পারমিট প্রায় 42 হাজার শ্রমিক নেবে বাংলাদেশ হতে। এরমধ্যে 14000 কৃষিশ্রমিক বাংলাদেশ থেকে ইতালি তে প্রবেশ করবে। এরমধ্যে স্বনিযুক্ত কর্মীদের জন্য আরও 27000 পারমিট দেওয়া হবে। 20000 সড়ক পরিবহন ও নির্মাণ এবং পর্যটন হোটেল খাতে শ্রমিক নিযুক্ত করবে ইতালি। শ্রম মন্ত্রণালয়ের তথ্য মতে একশটি কোটা বিদেশি দক্ষ কর্মী দের জন্য অনুমতি দেবে। শুধুমাত্র এই সকল বিষয়ে দক্ষ ও প্রশিক্ষণপ্রাপ্ত শ্রমিকরা ইতালিতে প্রবেশ করার সুযোগ পাবে। ইতালিতে বৈধভাবে থাকার পারমিশন শেষে সব শ্রমিককে দেশে ফিরে আসতে হবে।

কিভাবে আবেদন করবেন?

27 শে জানুয়ারি ২০২২ হতে শুরু হওয়া এই আবেদন পত্রে স্বনিযুক্ত শ্রমিক ও মৌসুমী কর্মীদের নিয়োগকর্তা এবং যারা বিদ্যামান রেসিডেন্সি পারমিট রূপান্তর করবে তাদের আবেদনপত্র গ্রহণ শুরু হবে। 1 ফেব্রুয়ারি সকাল 9 টা পর্যন্ত আবেদন পত্র গ্রহণ করবে।

আবেদনপত্র শুধুমাত্র স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে অনলাইনে করতে হবে। আবেদন করার জন্য আপনার একটি ইতালিও এসপি আইডি ইলেকট্রনিক্স আইডি প্রয়োজন হবে। তাই ইতালিতে বসবাসরতদের বাইরে থেকে কেউ করতে পারবে না

আবেদনপত্রে, আপনি ইতালিতে কোথায় থাকবেন তার ঠিকানা বিবরণে পাশাপাশি কাজের চুক্তি ও প্রয়োজনীয় নথি, যেমন কর্ম সংস্থান চুক্তির একটি অনুলিপি বা যে কোন প্রসঙ্গে লাইসেন্স অন্তর্ভুক্ত করতে হবে। তাহলে শুধুমাত্র ইতালিতে প্রবেশ করতে পারবেন।

 বাংলাদেশ থেকে ইতালি যাওয়ার উপায়

দীর্ঘদিন যাবৎ বাংলাদেশ থেকে ইতালি যাওয়ার সুযোগ ছিল না। অবশেষে বাংলাদেশ থেকে ইতালি যাওয়ার সুবর্ণ সুযোগ তৈরি হয়েছে। শুধুমাত্র ইতালিতে স্পনসর্শিপ ভিসার মাধ্যমে আবেদন করতে পারবেন। এর জন্য ইতালিতে বসবাসকারী যেকোনো একজনের রেফারেন্স লাগবে। এবং ইতালিতে কৃষিকাজ ও সড়ক পরিবহন শ্রমিক হিসেবে কাজ করতে পারবেন।

ইতালিতে স্পন্সরশিপ ভিসার আবেদন

2022 সালে ইতালিতে স্পনসর্শিপ মাধ্যমে ইতালি প্রবেশ করতে পারবেন। এর জন্য 27-1-2022 থেকে আবেদন করা যাবে। বাংলাদেশ থেকে স্পনসর্শিপ ভিসার মাধ্যমে প্রবেশ করা অত্যন্ত কঠিন। এর প্রধান কারণ হলো যেসব ক্ষেত্রে নন সিজনাল স্পন্সর দিয়েছে এসব খাতে বাংলাদেশি তেমন কোনো মালিকানা নেই। ফলের নন সিজনাল স্পন্সর আসা কঠিন হয়ে পড়বে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button