স্পোর্টস

এশিয়া কাপ ২০২২ সময়সূচি, শিডিউল, ফিক্সার, গ্রুপ, দল [বিস্তারিত]

সম্মানিত পাঠক, আসসালামু আলাইকুম আজকের এই অনুচ্ছেদে আমরা এশিয়া কাপ ২০২২ সময়সূচি, এশিয়া কাপ ২০২২ সিডিউল, এশিয়া কাপ ২০২২ ফিক্সার গ্রুপ এবং দল আপনাদের সামনে তুলে ধরবো।

আন্তর্জাতিক অঙ্গনে নেই এশিয়া কাপ ২০২২ টুর্নামেন্ট আয়োজিত হতে যাচ্ছে । খেলাটির টি-টোয়েন্টি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এশিয়া ক্রিকেট কাউন্সিল ২০২০ সালে ফেব্রুয়ারি ও মার্চ মাসে আয়োজিত এসিসি পূর্বাঞ্চল ও পশ্চিম অঞ্চলে টি-টোয়েন্টি টুর্নামেন্ট অংশ নেয় এই টুর্নামেন্টের পরে মালয়েশিয়ায় ২০২০ সালে ফেব্রুয়ারি আগস্ট মাসের দিকে এশিয়া কাপের বাছাই পর্ব অনুষ্ঠিত হওয়ার কথা ছিল । কোভিড 19 এর কারণে অনুষ্ঠিত হওয়া বাঁচাই পর্বটি স্থগিত করানো হয় এরপরে ২০২১ সালে কোন আসল অনুষ্ঠিত হবে না বলে জানায় আইসিসি।

২০২১ সালে অনুষ্ঠিত খেলাটি পরবর্তীতে ২০২২ সালে নেওয়ার সিদ্ধান্ত উপনীত হয়। ২০২২ সালে শ্রীলঙ্কায় টি টুয়েন্টি এশিয়া কাপ আয়োজিত হওয়ার কথা ছিল কিন্তু শ্রীলঙ্কায় চলমান আর্থিক সংকট দেখার কারণে দেশটির অস্থিতিশীল পরিবেশের কারণে খেলার স্থগিত করে খেলাটি আরব আমিরাতে নিয়ে যাওয়া হয়। আয়োজিত ২০২২ টি২০ এশিয়া কাপ টুর্নামেন্টের দায়িত্ব দেওয়া হয় ওমানকে। এবার ২০২২ এ অনুষ্ঠিত এশিয়া কাপে মোট 13 টি দেশ অংশগ্রহণ করতে যাচ্ছে।

এশিয়া কাপের ভেনু

২০২২ এশিয়া কাপের আয়োজক দেশ হিসেবে দায়িত্ব পেয়েছে শ্রীলংকা। অবকাঠামো ও নিরাপত্তা ঝুঁকির কারণে এবার এশিয়া কাপ অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতে। সংযুক্ত আর আমিরাতে উন্নত মানের ভেনু এবং ক্রিকেট স্টেডিয়াম থাকার কারণে এশিয়া কাপ ২০২২ সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

২৭ আগস্ট এশিয়া কাপের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে। এবং এশিয়া কাপ ফাইনাল অনুষ্ঠিত হবে 11 সেপ্টেম্বর। আয়োজক দেশ শ্রীলংকা হলেও খেলা অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন স্টেডিয়াম।

দুবাই ক্রিকেট স্টেডিয়াম:  দুবাইয়ের আন্তর্জাতিক ক্রিকেট সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত। ২৫ হাজার ধারণক্ষমতা সম্পন্ন এই স্টেডিয়াম বিভিন্ন খেলার জন্য তৈরি করা হয়েছে। কিন্তু মূলত ক্রিকেট খেলার জন্য তৈরি কিন্তু দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম অস্ট্রেলিয়া এবং পাকিস্তান ক্রিকেট খেলার মধ্য দিয়ে উদ্বোধন হয়েছিল ২০০৯ সালে।

শারজাহ ক্রিকেট স্টেডিয়াম দুবাই: সংযুক্ত আরব আমিরাতের বিখ্যাত দুটি ক্রিকেট স্টেডিয়াম গুলোর মধ্যে দুবাই ক্রিকেট স্টেডিয়াম এর পরেই সারজাহ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। ১৯৮০ সালে এই ক্রিকেট স্টেডিয়াম টি তৈরি করা হলেও প্রথম ম্যাচ অনুষ্ঠিত হয় ২০০৯ সালে। ২৭ হাজার ধারণক্ষমতা সম্পন্ন এই ক্রিকেট স্টেডিয়াম সংযুক্ত আরব আমিরাতের সবচেয়ে বড়। এশিয়া কাপ ২০২২ এই স্টেডিয়ামে বেশ কিছু খেলা অনুষ্ঠিত হবে।

এশিয়া কাপ ২০২২ সময়সূচি

এশিয়া কাপ ২০২২ এর সময়সূচি অনুযায়ী প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে 27 আগস্ট। এবং এশিয়া কাপের ফাইনাল অনুষ্ঠিত হবে ১১ সেপ্টেম্বর। প্রথম ম্যাচে মুখোমুখি হবে চির প্রতিদ্বন্দ্বী ভারত এবং পাকিস্তান। এশিয়া কাপের চূড়ান্ত পর্বে মোট পাঁচটি দল অংশগ্রহণ করবে। দলগুলো হল আফগানিস্তান, বাংলাদেশ, ভারত পাকিস্তান, শ্রীলংকা।

আমি এশিয়া কাপ ২০২২ সময়সূচী নিচে তুলে ধরেছি। আপনারা এশিয়া কাপের সময়সূচি আমার এই অনুচ্ছেদ হতে সংগ্রহ করে নিতে পারেন।

এবারের এশিয়া কাপ মোট দুইটি গ্রুপে বিভক্ত হয়ে একজন করা হবে। এ গ্রুপে অংশগ্রহণকারী দলগুলো হলো ভারত পাকিস্তান এবং কোয়ালিফায়ার 1 থেকে নির্বাচিত দল।

অপরদিকে বি গ্রুপের জন্য দলগুলো হল শ্রীলঙ্কা আফগানিস্তান এবং বাংলাদেশ। সে অনুযায়ী এশিয়া কাপের সময়সূচি নিচে দেওয়া হল।

সবগুলো ম্যাচ শুরু হবে উপসাগরীয় সময় সন্ধ্যা ৬টায়

গ্রুপ A:

ভারত বনাম পাকিস্তান: ২৮ আগস্ট, দুবাই
ভারত বনাম কোয়ালিফায়ার: ৩১ আগস্ট, দুবাই
পাকিস্তান বনাম কোয়ালিফায়ার: ২ সেপ্টেম্বর, শারজাহ

গ্রুপ বি:

শ্রীলঙ্কা বনাম আফগানিস্তান: ২৭ আগস্ট, দুবাই
বাংলাদেশ বনাম আফগানিস্তান, ৩০ আগস্ট, শারজাহ
শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ, ১ সেপ্টেম্বর, দুবাই

সুপার 4:

B1 বনাম B2: 3 সেপ্টেম্বর, শারজাহ
A1 বনাম A2: 4 সেপ্টেম্বর, দুবাই
A1 বনাম B1: 6 সেপ্টেম্বর, দুবাই
A2 বনাম B2: 7 সেপ্টেম্বর, দুবাই
A1 বনাম B2: 8 সেপ্টেম্বর, দুবাই
B1 বনাম A2: 9 সেপ্টেম্বর, দুবাই

ফাইনাল: ১১ সেপ্টেম্বর, দুবাই

সম্মানিত পাঠক, আমাদের এতক্ষণে আলোচনায় আপনি এশিয়া কাপ ২০২২ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এশিয়া কাপ সম্পর্কে আরো বিস্তারিত তথ্যের জন্য আমাদের এই ওয়েবসাইটের অন্যান্য পোস্ট গুলো ভিজিট করতে পারেন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button