শিক্ষা

এসএসসি ফলাফল ২০২৩ বরিশাল বোর্ড নাম্বার, মার্কশীট ডাউনলোড

সুপ্রিয় এসএসসি ফল প্রত্যাশী বন্ধুগণ কেমন আছেন সবাই? দীর্ঘদিন অপেক্ষার পর অবশেষে এসএসসি পরীক্ষা শেষ করে ফল প্রকাশের জন্য আপনারা যারা অধীর আগ্রহে অপেক্ষা করছেন তাদেরকে জানাই স্বাগতম। আজকে আপনাদের সামনে এসএসসি ফলাফল ২০২৩ বরিশাল বোর্ড জানার উপায় এবং লিংক নিয়ে আলোচনা করব। আপনি যদি বরিশাল বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন এবং ফল প্রত্যাশী একজন হয়ে থাকেন তাহলে আজকের সম্পূর্ণ নিবন্ধটি আপনার জন্য। আশা করা যায় সম্পূর্ণ নিবন্ধটি পাঠ করলে আপনি বরিশাল বোর্ডের অধীনে এসএসসি ফলাফল ২০২৩ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। চলুন তাহলে কথা না বাড়িয়ে শুরু করা যাক।

এসএসসি ফলাফল ২০২৩ বরিশাল বোর্ড

ইতোমধ্যেই শেষ হয়েছে এসএসসি পরীক্ষা ২০২৩। অনেক অপেক্ষার পর সেপ্টেম্বরের ১৫ তারিখ এসএসসি পরীক্ষা শুরু হয়েছিল এবং তা ১৫ অক্টোবর সমাপ্ত হয়। আপনারা যারা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন এবং মধ্যবর্তী অবসর সময় যাপন করছেন তাদের জন্য গুরুত্বপূর্ণ একটি সংবাদ হতে চলেছে এসএসসি ফলাফল ২০২৩। এসএসসি পরীক্ষা শেষ করে ফলাফল পাওয়ার আকাঙ্খায় আপনারা যারা অধির আগ্রহে অপেক্ষা করছিলেন তারা আজকের নিবন্ধে বরিশাল বোর্ডের এসএসসি ফলাফল ২০২৩ জানতে পারবেন। এজন্য সম্পূর্ণ নিবন্ধটি পাঠ করার আহবান রইল।

বরিশাল বোর্ডের এসএসসি ফলাফল ২০২৩ দেখার উপায়

বিভিন্ন কারণে এসএসসি পরীক্ষা কিছুটা বিলম্বিত হলেও মাসখানেকের মধ্যেই সম্পন্ন হয়েছে সবগুলো পরীক্ষা। আপনি যদি বরিশাল বোর্ডের অধীনে মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা অর্থাৎ এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন তাহলে ইতিমধ্যে অবসর সময় কাটাচ্ছেন। তবে এই অবসর আর বেশিদিন স্থায়ী হচ্ছে না। কেননা ইতিমধ্যেই শিক্ষা মন্ত্রণালয় এসএসসি ফলাফল ২০২৩ প্রকাশ করার তারিখ ঘোষণা করেছে। সবকিছু ঠিকঠাক থাকলে ২৮ শে নভেম্বর সারা দেশব্যাপী প্রকাশিত হবে এসএসসি ফলাফল ২০২৩। সারা দেশের মতো বরিশাল বোর্ডের অধীনে এসএসসি ফলাফল ২০২৩ জানতে হলে নিচের দেয়া পদ্ধতি অনুসরণ করতে পারেন।

রোল নাম্বার দিয়ে বরিশাল বোর্ডের এসএসসি ফলাফল দেখার নিয়ম

এসএসসি পরীক্ষার ফলাফল দেখার জন্য যদিও পূর্ববর্তী সময়ে স্কুলে যাওয়ার প্রয়োজন হতো কিন্তু যুগের সাথে তাল মিলিয়ে এখন ফলাফল প্রকাশের পদ্ধতিও পরিবর্তিত হয়েছে। এখন আর পরীক্ষার ফল জানার জন্য স্কুলে গিয়ে লাইনে দাঁড়াতে হয় না। হাতে থাকা ইলেকট্রনিক্স ডিভাইস যেমন স্মার্টফোন বা কম্পিউটার ব্যবহার করে সহজেই এসএসসি রেজাল্ট জানা যায়। এসএসসি ফলাফল জানার জন্য সাধারণত এসএসসি পরীক্ষার রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর প্রয়োজন হয়। তবে কোনো কারণে রেজিস্ট্রেশন নম্বর ভুলে গেলে কিংবা হারিয়ে গেলে শুধুমাত্র রোল নাম্বার দিয়েও বের করা যাবে এসএসসি ফলাফল ২০২৩। এজন্য আপনাকে নিচে দেয়া লিংকে প্রবেশ করে যথাযথ নির্দেশনা মেনে ফলাফল জানতে হবে।

মার্কশিট সহ এসএসসি ফলাফল ২০২৩ বরিশাল বোর্ড

বরিশাল বোর্ডের অধীনে আপনারা যারা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা ফলাফল প্রকাশের সাথে সাথেই কিভাবে মার্কশিট সহ এসএসসি রেজাল্ট জানতে পারবেন তা নিয়েই মূলত আমার আজকের নিবন্ধ। মার্কশিট সহ এসএসসি ফলাফল জানতে নীচে দেয়া পদ্ধতি অনুসরণ করুন। প্রথমে আপনাকে নিচে দেয়া লিংকে প্রবেশ করতে হবে। সেখানে যে ইন্টারফেস দেখতে পাবেন তাতে কয়েকটি ফাঁকা ঘর থাকবে। প্রথম ঘরে আপনার পরীক্ষার নাম হিসেবে এসএসসি সিলেক্ট করতে হবে। দ্বিতীয় ঘরে আপনার বোর্ড হিসেবে বরিশাল বাছাই করতে হবে। অতঃপর পরীক্ষার বছর ঘরে ২০২৩ বাছাই করতে হবে। আপনার রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর বসাতে হবে। তবে রেজিস্ট্রেশন নম্বর জানা না থাকলে এই ঘরে কোন কিছু না লিখলেও চলবে। সর্বশেষ ফাঁকা ঘরে স্ক্রিনে দেয়া গাণিতিক সমস্যা টি সমাধান করে বসাতে হবে। সাবমিট বাটনে ক্লিক করলেই মার্কশিট সহ আপনার ফলাফল সামনে চলে আসবে।

এসএমএস এর মাধ্যমে বরিশাল বোর্ডের এসএসসি ফলাফল দেখার নিয়ম

আপনার হাতে থাকা স্মার্টফোনে যদি ডাটা কানেকশন না থাকে সেক্ষেত্রে আপনি এসএমএস অপশনের মাধ্যমে আপনার এসএসসি ফলাফল বের করতে পারবেন। এজন্য আপনার মেসেজ অপশনে গিয়ে নিজের নির্দেশনা অনুযায়ী এসএমএস পাঠাতে হবে-SSC<Space>আপনার বোর্ড এর নামের প্রথম ৩ অক্ষর<Space>রোল নম্বর<Space>পাশের বছর এরপর পাঠিয়ে দিন 16222 নম্বরে।

উদাহরণঃ SSC BAR 123456 ২০২৩ পাঠিয়ে দিন 16222 নম্বরে।

বরিশাল বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীবৃন্দ কিভাবে এসএসসি ফলাফল ২০২৩ জানতে পারবে তা নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। আশা করি নিবন্ধটি পাঠ করার পর এসএসসি ফল বের করার সম্পর্কে আর কোন রকম জিজ্ঞাসা থাকবে না। এরপরও কোনরকম জিজ্ঞাসা থাকলে কমেন্ট বক্সে লিখতে ভুলবেন না। ফল প্রত্যাশী সকলের জন্য শুভকামনা জানিয়ে আজকের মত বিদায় নিচ্ছি।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button