শিক্ষা

সিলেট বোর্ড এসএসসি রেজাল্ট ২০২৩ মার্কশীট, নাম্বার ডাউনলোড

সুপ্রিয় এসএসসি পরীক্ষার্থী বন্ধুরা কেমন আছো সবাই? পরীক্ষা শেষে বেশ ফুরফুরে মেজাজে ই আছো বেশ কিছুদিন। ঘনিয়ে এসেছে তোমাদের এসএসসি ফলাফল প্রকাশের তারিখ। তাইতো আজকে তোমাদের সামনে এসএসসি রেজাল্ট ২০২৩ সিলেট বোর্ড দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরব। তোমরা যারা সিলেট বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছ তাদের এসএসসি রেজাল্ট ২০২৩ দেখতে যাতে কোন রকম সমস্যা না হয় এজন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা থাকছে আমার সম্পূর্ণ নিবন্ধে। চলো তাহলে কথা না বাড়িয়ে জেনে আসা যাক এসএসসি রেজাল্ট ২০২৩ সিলেট বোর্ড দেখার নিয়ম।

সিলেট বোর্ড এসএসসি রেজাল্ট ২০২৩

মহামারী করোনার করুণ গ্রাসে ক্ষতবিক্ষত হয়ে যাওয়া বাংলাদেশের শিক্ষা বোর্ডের নিয়ম কানুন ধীরে ধীরে গুছিয়ে নিয়ে আসতে চেষ্টা করছে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়। এরই ধারাবাহিকতায় ২০২৩ সালের এসএসসি পরীক্ষা একটু বিলম্বে অনুষ্ঠিত হয়। গত ১৫ সেপ্টেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয় এবং প্রাক্টিক্যাল সহ সব ধরনের পরীক্ষা শেষ হতে প্রায় ১৫ অক্টোবর পর্যন্ত সময় লাগে। সাধারণত পরীক্ষা শেষে শিক্ষার্থীরা একটু অবসর সময় যাপন করে। যেহেতু পরীক্ষা একটু বিলম্বে শুরু হয়েছে তাই ফলাফল খুব শীঘ্রই প্রকাশ করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

সিলেট বোর্ড এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

সম্প্রতি এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ ঘোষণা করা হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে এ বছরের নভেম্বরে ই ২৮ তারিখ সারাদেশব্যাপী প্রকাশিত হবে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩। যদিও খুব তাড়াতাড়ি পরীক্ষার ফলাফল প্রকাশিত হচ্ছে তবুও শিক্ষার্থীদের মাঝে বিরাজ করছে ভিন্ন এক এডভেঞ্চার। সেই সাথে উৎকণ্ঠা আর কৌতূহল তো থাকছেই। আজকে আপনাদের সামনে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ সিলেট বোর্ড দেখার নিয়ম সম্পর্কে আলোচনা করব। জানতে হলে সম্পূর্ণ নিবন্ধটি মনোযোগ সহকারে পাঠ করুন।

কিভাবে সিলেট বোর্ডের এসএসসি মার্কশীট এবং নাম্বার চেক করবো?

ইতিহাস অনুযায়ী সাধারণত এসএসসি পরীক্ষা শেষ হওয়ার দুই মাসের মধ্যে ফলাফল প্রকাশ হওয়ার রীতি প্রচলিত রয়েছে। তবে বিশেষ কারণবশত পরীক্ষা পিছিয়ে যাওয়ায় পরীক্ষা শেষ হওয়ার মাসখানেকের মধ্যেই ফলাফল প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। এই মাসেই ২৮ শে নভেম্বর সারা দেশব্যাপী একযোগে প্রকাশিত হবে এসএসসি ফলাফল ২০২৩। তোমরা যারা সিলেট বোর্ড থেকে এসএসসি পরীক্ষা অংশগ্রহণ করেছ তাদের জন্য আজকের নিবন্ধটি হতে চলেছে এক অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম যেখান থেকে তোমরা তোমাদের সিলেট বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ জানতে পারবে। এজন্য তোমাদেরকে নিচে দেয়া লিঙ্কে প্রবেশ করে নির্দেশনা মোতাবেক তথ্য পূরণ করে ফলাফল দেখতে হবে।

রোল নাম্বার দিয়ে অনলাইনে এসএসসি রেজাল্ট সিলেট বোর্ড

এসএসসি ফলাফল প্রকাশ হওয়ার পরপরই বাংলাদেশের বিভিন্ন শিক্ষা বোর্ডের অধীনে ফলাফল স্কুলে পৌঁছে দেয়া হয়। কিন্তু তা বেশ সময় সাপেক্ষ ব্যাপার। যেহেতু এখন অনলাইনের যুগ তাই বারোটা বাজার সাথেই সারাদেশব্যাপী অনলাইনে ফলাফল অবমুক্ত করা হয়। আপনার হাতে যদি একটি স্মার্ট ফোন থাকে কিংবা একটি কম্পিউটার থাকে এবং সেখানে যদি ডাটা কানেকশন থাকে তাহলে আপনি ঘরে বসেই সবার আগে এসএসসি ফলাফল দেখতে পারবেন। সিলেট বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ দেখার জন্য নিচে দেয়া লিংকে প্রবেশ করুন। লিংকে প্রবেশ করলে একটি ইন্টারফেস দেখতে পাবেন যেখানে এক্সামিনেশন নেম হিসেবে এসএসসি সিলেক্ট করুন। year অপশনে ২০২৩ টাইপ করুন। রোল নাম্বার অপশনে আপনার নিজের রোল নম্বরটি লিখুন। রেজিস্ট্রেশন নাম্বার অপশনে রেজিস্ট্রেশন নম্বরটি লিখুন জানা না থাকলে লেখার প্রয়োজন নেই। একটি যোগ বা বিয়োগ অংক করতে দেয়া হবে। সঠিকভাবে অংকটি সম্পন্ন করে সাবমিট বাটনে ক্লিক করুন। আপনার এসএসসি ফলাফল দেখতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে সিলেট বোর্ডের এসএসসি ফলাফল ২০২৩

আপনার ফোনে যদি ডাটা কানেকশন না থাকে তাহলে আপনি কি আপনার ফোন দিয়ে এসএসসি ফলাফল দেখতে পারবেন না? অবশ্যই পারবেন। এজন্য আপনাকে করতে হবে-

SSC<Space>আপনার বোর্ড এর নামের প্রথম ৩ অক্ষর<Space>রোল নম্বর<Space>পাশের বছর

এরপর পাঠিয়ে দিন 16222 নম্বরে।

উদাহরণঃ

SSC SYL 123456 ২০২৩ পাঠিয়ে দিন 16222 নম্বরে।

সিলেট বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ কিভাবে দেখতে পারবেন তা নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেছি। কোনরকম সমস্যা থাকলে কমেন্টে লিখুন

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button