শিক্ষা

কভার লেটার লেখার নিয়ম, নমুনা বা ফরমেট

কভার লেটার কি? কভার লেটার কি কাজে লাগে। কভার লেটার কিভাবে লিখতে হয়। কভার লেটার লেখার ফরমেট। কভার লেটার লেখার নমুনা পিডিএফ। আজকের এই সকল বিষয় নিয়ে এই অনুচ্ছেদ আলোচনা করা হবে। আপনারা যারা কভার লেটার লিখে অনুসন্ধান করছেন তাদের এই অনুচ্ছেদে স্বাগতম। এই অনুচ্ছেদ হতে খুব সহজেই কভার লেটার লেখার নিয়ম, কভার লেটারের নমুনা, কভার লেটার সহ বিস্তারিত তথ্য তুলে ধরেছি।

সাম্প্রতিক সময় কভার লেখার লিখে মানুষ ব্যাপকভাবে google অনুসরণ করে। এ প্রধান কারণ হলো বিভিন্ন চাকরির আবেদন করার ক্ষেত্রে কভার লেটার প্রয়োজন হচ্ছে। যারা প্রথমবার কভার লেটার লিখে চাকরির আবেদন করবেন তাদের জন্য এই অনুচ্ছেদটি অনেক সাহায্য করবে। কভার লেটার লিখতে হলে আপনার কতগুলো বিষয় মাথায় রাখতে হবে। কভার লেটার কাকে লিখছেন? সেই কোম্পানির কাকে বরাবর লিখতে বলেছে সেটি মাথায় রাখতে হবে।

কভার লেটার লিখতে হলে আপনাকে জানতে হবে আপনি কোন পোস্টে আবেদন করছেন। আপনি যে পোস্টে আবেদন করবেন সেই পোস্টটি হবে আপনার সাবজেক্ট। কভার লেটারে উল্লেখ করতে হবে আপনি কোন সোর্সের মাধ্যমে সার্কুলার টি সম্পর্কে জানতে পেরেছেন। কভার লেটারে আপনার শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য বিষয়গুলো সংযুক্ত থাকতে হবে।

কভার লেটার লিখার সময় যা অবশ্যই দিতে হবে তা হলো- তারিখ, কাকে লিখছেন তার পদবি, প্রতিষ্ঠান বা কোম্পানির নাম, ঠিকানা, বিষয়, কোথায় থেকে চাকরির বিজ্ঞপ্তি পেয়েছি তার সোর্স, নিজের যোগ্যতা বা অভিজ্ঞতা সংক্ষিপ্ত আকারে, আবেদনের সাথে কি কি কাগজপত্র সংযুক্ত আছে ইত্যাদি উল্লেখ করা।

কভার লেটার লেখার নিয়ম

আপনারা যারা কভার লেটার লেখার নিয়ম অনুসরণ করছেন তাদের সুবিধার্থে আজকের এই অনুচ্ছেদে আমি একটি ডেমো কভার লেটার সংযুক্ত করেছি। এই কভার লেটারটি কপি করে আপনার যাবতীয় তথ্য পূরণ করে ব্যবহার করতে পারবেন। আপনি একদিকে যেমন কপালে লেটারটি লেখার নিয়ম পাবেন অন্যদিকে ফরমেটটিও পেয়ে যাবেন।

বরাবর
সভাপতি
আদর্শ উচ্চ বিদ্যালয়
লাকসাম,কুমিল্লা।

বিষয়ঃ সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য আবেদন।

জনাব
বিনীত নিবেদন এই যে, গত ০৫ জানুয়ারি,২০২১ ইং তারিখে “দৈনিক প্রথম আলো” পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে জানতে পারলাম যে,আপনার বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে ২ জন লোক নিয়োগ দেওয়া হবে। আমি উক্ত পদের একজন প্রার্থী হিসেবে আমার শিক্ষাগত যোগ্যতাসহ যাবতীয় আনুষাঙ্গিক তথ্যাদি মহোদয়ের নিকট তুলে ধরলাম।

১। নামঃ আবদুল্লাহ আল মামুন
২। পিতার নামঃ
৩। মাতার নামঃ
৪। বর্তমান ঠিকানাঃ
৫। স্থায়ী ঠিকানাঃ
৬। জন্ম তারিখঃ
৭। জাতীয়তাঃ
৮। ধর্মঃ
৯। শিক্ষাগত যোগ্যতাঃ

পরীক্ষার নামবোর্ডপাশের সনপ্রাপ্ত গ্রেড
এসএসসিকুমিল্লা২০০৬জিপিএ-৫
এইচএসসিকুমিল্লা২০০৮জিপিএ-৫
বিবিএজাতীয় বিশ্ববিদ্যালয়২০১৩প্রথম শ্রেণী
এমবিএজাতীয় বিশ্ববিদ্যালয়২০১৫প্রথম শ্রেণী

১০।অভিজ্ঞতাঃ

         ১)………উচ্চ বিদ্যালয়,সহকারী শিক্ষক,৩ বছর

         ২)………উচ্চ বিদ্যালয়,সহকারী শিক্ষক,১ বছর

অতএব, মহোদয়ের নিকট বিনীত আবেদন এই যে, আমকে আপনার বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসাবে নিয়োগ পেতে আপনার একান্ত মর্জি হয়।

বিনীত

আপনার একান্ত বাধ্যগত

(আবদুল্লাহ আল মামুন)
মোবাঃ ০১৮৩০-০০০০০০
তারিখ-১০ জানুয়ারি,২০২১ ইং

সংযুক্তিঃ

১। পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ২ ফটোকপি।

২। একডেমিক সকল সনদপত্রের সত্যায়িত ফটোকপি।

৩। জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।

৪। ৫০০ টাকার পোস্টাল অর্ডার।

ইংরেজিতে কভার লেটার লেখার নিয়ম

15 January, 2021

The Head of HR

………….Ltd.

Dhaka

Subject: An Application for the post of…

Dear Sir,

With due respect I would like to inform you that This is Md…… , has been working at Bank Asia Ltd. under Foreign Trade department as Senior Officer since 20…. . I came to know from reliable sources that your renowned organization is hiring officials for different posts. I would like to present myself for a suitable post of your esteemed organization.

After completing my BBA and MBA from University of….., I started working at ……Ltd. under …..Department. I have worked at General Banking, Credit and Foreign Trade department over the last … years of my career. Your Organization would be a great place for me to utilize my experience/potential and grow my career.

I, therefore, would appreciate and expect that you would call me for an interview of appointment for a suitable post of your company and attaching my CV herewith. Please do not hesitate to contact me at 018……. for any query.

Regards,

Md………………

Senior Officer

Bank Asia Ltd.

Enclosures:

1) Curriculum Vitae

2) Photographs

3) Photocopy of Academic Transcripts

আমাদের এই পোস্টটি সম্পাদনা করেছে কালী ভূষণ রায়, যিনি একজন চাকরি প্রত্যাশ ী পাশাপাশি বিভিন্ন ব্লগে লেখালেখি করে। তার বাস্তব জীবনের অভিজ্ঞতা থেকে কভার লেটারটি লিখে আপনাদের জন্য উপস্থাপন করল।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button