উক্তি

গায়ে হলুদ নিয়ে স্ট্যাটাস, উক্তি ও কবিতা

বিয়ে পৃথিবীর প্রতিটি মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। প্রকৃতির নিয়ম অনুযায়ী বিয়ের মাধ্যমে মানুষ পরিবার গঠন করে থাকে এবং বংশ বৃদ্ধি করে। তাইতো বাস্তব জীবনে প্রতিটি মানুষ নিজের জীবনের নির্দিষ্ট একটি সময়ের পর বিয়ে নামক পবিত্র বন্ধনে আবদ্ধ হয়ে থাকে। এটি সমাজ স্বীকৃত একটি বন্ধন এবং সামাজিক একটি প্রথা যা প্রাচীনকাল থেকে বর্তমান সমাজে প্রচলিত হয়ে আসছে। দিয়ে শুধুমাত্র দুটি মানুষের মিলন নয় বরং দুটি পরিবার ও পরিবারের সদস্যদের মাঝে নতুন সম্পর্ক স্থাপন পদ্ধতি। বাঙালি সংস্কৃতিতে এই বিয়েকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের আচার অনুষ্ঠান পালন করা হয়। বিয়ের উদ্দেশ্যে যেসব আচার অনুষ্ঠান পালন করা হয় তার মধ্যে অন্যতম একটি হচ্ছে গায়ে হলুদ। যা নতুন বিয়ের বর কনে কে আত্মীয় স্বজনেরা মহা সমারোহে গায়ে হলুদ দিয়ে থাকে। তাই তো আজকে আমরা বিয়ের গায়ে হলুদ নিয়ে আপনাদের মাঝে বেশ কিছু স্ট্যাটাস দিয়ে কবিতাগুলো তুলে ধরবো যেগুলো আপনাদের বন্ধু বান্ধব কিংবা বাস্তব জীবনে আপনার আপনজনদের বিয়ের গায়ে হলুদ মুহুর্তটিকে সুন্দরভাবে উপভোগ করতে পারবেন।

প্রতিটি ধর্মে বিয়ে কে পবিত্র বন্ধন হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। কেননা বিয়ের মাধ্যমে সম্পর্ক স্থাপন করা হয় যেখানে দুজন মানুষ শারীরিক ও মানসিক সম্পর্কের মাধ্যমে সারাজীবন কাটিয়ে থাকে। প্রাচীনকাল থেকেই বিয়ে নামক এই প্রথাটি সমাজে প্রচলিত হয়ে আছে এবং এই প্রথা উপলক্ষে প্রতিটি সমাজ ও ধর্মের অনুসারী ব্যক্তিগণ নিজেদের সংস্কৃতির আচার অনুষ্ঠানের মাধ্যমে পালন করে থাকে। প্রাচীনকালে বিয়ে কে কেন্দ্র করে বিভিন্ন ধরনের আচরণ অনুষ্ঠান আলাদাভাবে পালন করা না হলেও বর্তমান সময়ে আধুনিক পৃথিবীর প্রতিটি মানুষ বিয়ে উপলক্ষে বিভিন্ন ধরনের অনুষ্ঠান যেমন গায়ে হলুদ অনুষ্ঠান মেহেদী অনুষ্ঠান সঙ্গীতের আয়োজন করে থাকে। বর্তমানে শুধুমাত্র উন্নত বিশ্বে নয় বরং প্রতিটি দেশেই উন্নত সংস্কৃতির প্রবেশ ঘটেছে আর তাইতো এখন বিয়ে উপলক্ষে এসব আচরণ অনুষ্ঠান জাঁকজমকভাবে পালন করা হচ্ছে। প্রতিটি মানুষ বন্ধুদের বিয়ে উপলক্ষে কিংবা আত্মীয় স্বজন অথবা আপনজনদের বিয়ে উপলক্ষে গায়ে হলুদের আয়োজন করে থাকে এবং এখানে আনন্দের সাথে মুহূর্তটা কে উপভোগ করে থাকে।

গায়ে হলুদ নিয়ে স্ট্যাটাস

বর্তমান সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম প্রতিটি মানুষ ব্যবহার করার কারণে কোন বন্ধু-বান্ধব কিন্তু আপনজনদের বিয়ে উপলক্ষে তাদের গায়ে হলুদ নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস সোশ্যাল মিডিয়া শেয়ার করে থাকেন। তারা তাদের সোশ্যাল মিডিয়ায় গায়ে হলুদের বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করার মাধ্যমে সুন্দর একটি মুহূর্তের সাক্ষী হয়ে থাকেন এবং এই মুহূর্তটিকে স্মৃতিময় করে তোলেন। তাই আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে গায়ে হলুদ নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করলাম যেখানে আপনারা গায়ে হলুদের সুন্দর সুন্দর স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনার বন্ধু হতে বা আপনজনদের গায়ে হলুদের এই স্ট্যাটাস গুলো শেয়ার করতে পারবেন। নিচে সকল স্ট্যাটাস উপস্থাপন করা হলো:

  • গায়ে হলুদ সন্ধ্যার এই সময়টুকু প্রতিটি বর কনের জীবনে এক সুন্দর স্মৃতি হয়ে থাকে। আর এই সময়টাতে পরিবার এবং আত্মীয়-স্বজন সবাই মিলে অনেক বেশি আনন্দ করা হয়।
  • গায়ে হলুদের আনন্দে মাখামাখি হয়ে সবাই এই হলুদ সুখের আনন্দে মাতোয়ারা হয়ে যায়। আর এই হলদে রাঙ্গা স্মৃতিটুকু যেন চিরকাল সবার জীবনে চির স্মরণীয় হয়ে থাকে।
  • গায়ে হলুদ মানে যেখানে কনে হলুদ পাখি হয়ে সেজে বসে থাকে। আর তার আশেপাশে আরো ছোট ছোট হলুদ পাখিরা কিচিরমিচির করে।
  • গায়ে হলুদ মানে মনকে আরো হলুদ রঙে রঙিন করে তোলা। আর কিছুক্ষণ পরেই নতুন এক জীবন শুরু হবে তার অপেক্ষায় এই রঙিন মন উতলা হয়ে উঠে।
  • বিয়ের পূর্ববর্তী আসর হচ্ছে গায়ে হলুদের অনুষ্ঠান। আর এই অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হচ্ছে হাজার বছরের ঐতিহ্য।

গায়ে হলুদ নিয়ে উক্তি

গায়ে হলুদ বিয়ের একটি গুরুত্বপূর্ণ অংশ। বিয়ে উপলক্ষে বিয়ের বর কনের গায়ে হলুদ দেওয়া হয়। এটি বাঙালি সংস্কৃতিরও গুরুত্বপূর্ণ একটি অংশ। তাইতো অনেক জ্ঞানীগুণীজন গায়ে হলুদ নিয়ে বিভিন্ন ধরনের মন্তব্য প্রকাশ করেছেন। আমাদের আজকের আলোচনায় আপনারা জ্ঞানী গুণীজনদের গায়ে হলুদ সম্পর্কে বিভিন্ন ধরনের উক্তি সংগ্রহ করতে পারবেন। এই উক্তিগুলোতে আপনাদের উদ্দেশ্যে গায়ে হলুদ নিয়ে গুরুত্বপূর্ণ তথ্যগুলো শেয়ার করা হয়েছে। নিচে উক্তি গুলো তুলে ধরা হলো:

  • হলুদ বরন কনে হাসে আজ অপরূপ সাজে,
    লাজুক রাঙা মনে যে তার বিয়ের সানাই বাজে।
  • আজ কন্যার গায়ে হলুদ কাল যে তার বিয়ে,
    টোপর মাথায় আসবে যে বর যাবে তাকে নিয়ে।
  • আজকের এই হলুদ সন্ধ্যায় শুধু বর কনে নয়। বরং আরো নতুন মানুষ গুলো যেন নতুন মুখ খুঁজবে।
  • আজকের এই হলুদ রাতে সুখের গান গাও, তার সাথে বর কনেকে সবাই আশীর্বাদ দিয়ে যাও। ‌
  • গায়ে হলুদের অনুষ্ঠানে শুধু বর কিংবা কনে কে হলুদ বরণ করলেই হবে? কার সাথে নিজের জন্যেও কাউকে খুঁজে নিতে হবে তো। ‌

গায়ে হলুদ নিয়ে কবিতা

পাঠক বন্ধুরা এখন আমরা আপনাদের উদ্দেশ্যে গায়ে হলুদ নিয়ে সুন্দর সুন্দর কবিতা গুলো শেয়ার করব যেগুলো গায়ে হলুদ উপলক্ষে আপনি একটি সুন্দর মুহূর্তের আনন্দ অনুভূতি প্রকাশ করতে পারবেন। তাই আপনারা যারা গায়ে হলুদ নিয়ে সুন্দর সুন্দর কবিতা গুলো সংগ্রহ করতে চান তারা এই প্রতিবেদনটি দেখে নিন।

  • হলুদ ফুলের মিষ্টি সুবাসে এক আনন্দঘন আয়োজনে আয়োজিত হোক তোমার গায়ে হলুদের মুহূর্ত। সুখী হও, দুঃখ যেন তোমাকে না ছোঁয় হয় কখনো।
  • আজকে তোমার গায়ে হলুদ আজকে খুশির দিন,
    আরো বেশি রঙিন হোক তোমার জীবনের প্রতিটি দিন।
  • গায়ে হলুদের আসরে যে কনেটা হাসিখুশি সেজে থাকে। সবার আড়ালে সেও মুখ লুকিয়ে কাঁদে।
  • কে জানে কোন ব্যর্থ প্রেমিকের প্রিয়তমার আজকে গায়ে হলুদ। সবাই যেখানে খুশির ঢেউয়ে ভেসে যাচ্ছে, কোন এক হৃদয়ে তখন রক্তক্ষরণ হচ্ছে।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button