ট্রাভেল

ঢাকা থেকে সৈয়দপুর বিমান ভাড়া, অনলাইন টিকিট বুকিং ২০২২

নিলফামারী জেলার অন্তর্গত সৈয়দপুর বাংলাদেশের উত্তরাঞ্চলের একটি অতি প্রাচীন এবং প্রসিদ্ধ থানা শহর। ১৯১৫ সালে এই থানা শহরটি প্রতিষ্ঠা হয়। থানা শহর হলেও সৈয়দপুরের গুরুত্ব অনেক জেলা থেকে কোন অংশে কম নয় এখানকার বেশিরভাগ মানুষ শহর এলাকায় বসবাস করে। সৈয়দপুরে সবচেয়ে বিখ্যাত স্থাপনা হলো রেলওয়ে কারখানা ।১৮৭০ সালে প্রতিষ্ঠিত এই কারখানা কে কেন্দ্র করে এখানে লোকালয় গড়ে উঠেছে।

এখানকার বিভিন্ন আদিবাসী শিল্প-কারখানা ও ব্যবসার সঙ্গে জড়িত। এছাড়াও এই শহরটির ভিতরে আছে একটি সেনানিবাস একটি বিমানবন্দর ও দেশের একমাত্র এম.ই সেন্টার ও স্কুল। ব্যাবসায়িক দিক থেকে সৈয়দপুর বেশ শক্তিশালী অবস্থান করেছে। রংপুর ও দিনাজপুর শহর টি জেলার নাম সেন্টারের সৈয়দপুরে অবস্থান। সমস্ত জেলাগুলো থেকে ভারত থেকে আমদানিকৃত মালামাল পরিবহন করা হয়। ঢাকা থেকে সৈয়দপুরে যাবার জন্য একাধিক উপায় আছে সড়কপথ, রেলপথ ,আকাশপথ ঢাকা থেকে সৈয়দপুরে যাওয়া সম্ভব।

ঢাকা থেকে সৈয়দপুরে যাবার উপায়

ঢাকা থেকে সৈয়দপুরে যাবার জন্য তিনটি উপায় রয়েছে। সড়কপথ, রেলপথ ও আকাশপথ। ঢাকা থেকে সৈয়দপুরের দূরত্ব প্রায় 348 কিলোমিটার।সড়ক পথে ঢাকা থেকে সৈয়দপুরে যাবার জন্য কিছু কিছু বাস দিনাজপুর হয়ে সৈয়দপুরে পৌঁছায়। আবার কিছু কিছু বাস রংপুর হয়েছে সৈয়দপুরে পৌঁছায়। আর এই লম্ব দূরত্ব অতিক্রম করতে 9 থেকে 11 ঘণ্টা সময় লাগে। যদি থাকে ঈদ-পূজা তাহলেই তো শেষ আরো বেশি সময়ের প্রয়োজন হয়। সে ক্ষেত্রে 15 থেকে 16 ঘণ্টা সময় লাগতে পারে।

রেলপথে যেতে ,ঢাকা থেকে সৈয়দপুর ট্রেন যেতে সময় লাগে 9 থেকে 10 ঘণ্টার মতো। যেসব ট্রেন গুলো সৈয়দপুরের উদ্দেশ্যে চলে সেগুলো হলো রুপসা এক্সপ্রেস ,নীলসাগর ,সুন্দরবন এক্সপ্রেস, বরেন্দ্র এক্সপ্রেস বিভিন্ন ধরনের ট্রেন। এই ট্রেন গুলোর মধ্যে শুধুমাত্র নীলসাগর ট্রেন এক্সপ্রেস ঢাকা হতে সৈয়দপুর সরাসরি চলে আসে।

এবার বলতে এসেছি ঢাকা হতে সৈয়দপুরে যাবার জন্য আকাশপথের ব্যবস্থার কথা, বিমানে ভ্রমণে কথাটি শুনলেই মনে হয় যে উদ্দেশ্যে আমরা যে স্থানে যাব নিমিষেই পৌঁছে যাব সেই স্থানে কথাটি সত্য। মানে ঢাকা থেকে সৈয়দপুরে পৌঁছাতে সময় লাগে মাত্র 59 মিনিট অর্থাৎ এক ঘন্টার মতো। হযরত শাহাজালাল বিমানবন্দর থেকে উঠবেন করবে এবং সৈয়দপুর বিমানবন্দরে এসে পৌঁছে দিবে। অল্প সময়ে আপনার যাত্রা শেষ হয়ে যাবে।

ঢাকা হতে যে সকল বিমান সৈয়দপুরের রুটে ফ্লাইট পরিচালনা করে

১/বিমান বাংলাদেশ এয়ারলাইন্স
২/নভোএয়ার
৩/রিজেন্ট এয়ার ওয়েজ
৪/ইউএস-বাংলা এয়ারলাইন্স।

ঢাকা থেকে সৈয়দপুর যাবার জন্য দৈনিক যে কয়েকটি ফ্লাইট পরিচালনা করে

শনিবার বিমান – বিমান বাংলাদেশ-১টি ফ্লাইট,
নভোয়ার-৪টি ফ্লাইট, রিজেন্ট এয়ারওয়েজ-২টি ফ্লাইট।
ইউএস-বাংলা-৪টি ফ্লাইট।

রবিবার বিমান-বিমান বাংলাদেশ-১টি ফ্লাইট,
নভোএয়ার-৪টি ফ্লাইট, রিজেন্ট এয়ারওয়েজ-২টি ফ্লাইট, ইউএস-বাংলা-৪টি ফ্লাইট।

সোমবার বিমান-বিমান বাংলাদেশ-১টি ফ্লাইট,
নভোএয়ার-৪টি ফ্লাইট, রিজেন্ট এয়ারওয়েজ-২টি ফ্লাইট
ইউএস-বাংলা-৪টি ফ্লাইট।

মঙ্গলবার -বিমান বিমান বাংলাদেশ-১টি ফ্লাইট,
নভোএয়ার-৪টি ফ্লাইট, রিজেন্ট এয়ারওয়েজ-২টি ফ্লাইট, ইউএস-বাংলা-৪টি ফ্লাইট।

বুধবার-বিমান বিমান বাংলাদেশ-১টি ফ্লাইট,
নভোএয়ার-৪টি ফ্লাইট, রিজেন্ট এয়ারওয়েজ-২টি
ফ্লাইট, ইউএস-বাংলা-৪টি ফ্লাইট।

বৃহস্পতিবার বিমান- বিমান বাংলাদেশ১টি ফ্লাইট,
নভোএয়ার-৪টি ফ্লাইট, রিজেন্ট এয়ারওয়েজ-২টি ফ্লাইট, ইউএস-বাংলা-৪টি।

শুক্রবার বিমান -বিমান বাংলাদেশ-১টি ফ্লাইট,
নভোএয়ার-৪টি ফ্লাইট, রিজেন্ট এয়ারওয়েজ-২টি
ফ্লাইট, ইউএস-বাংলা-৪টি ফ্লাইট।

যেকোনো জরুরি অবস্থা অর্থাৎ আবহাওয়া এবং রোগ সংক্রান্ত কোন সমস্যা হলে ফ্লাইট এর টিকিট পরিবর্তন করা হবে।

ঢাকা থেকে সৈয়দপুরের বিমান ভাড়া

আমাদের দেশের একটা সময় ছিল অনেকে স্থানে বিমানে যাবার জন্য ব্যবস্থা ছিলনা। এখন আধুনিক সভ্যতার পরিবর্তন হয়েছে। মানুষ চাইলেই দেশর অনেক স্থানেই বিমানে যাতায়াত করতে পারে। আর এখন বিমান এ ভাড়াটাও মানুষের হাতের নাগালে আছে। আমাদের আধুনিক জীবন খুব দ্রুত। মানুষ সময়ের মূল্য দিতে শিখেছে। যেখানে সড়কপথ রেলপথ ঢাকা হতে সৈয়দপুর যেতে সময় লাগে 9 থেকে 11 ঘণ্টার। আর ঢাকা হতে সৈয়দপুরে বিমানে যেতে সময় লাগে মাত্র 59 মিনিট অর্থাৎ এক ঘন্টার মতো সময়েক মূল্য দিয়ে আকাশপথে ভ্রমণ করতে স্বাচ্ছন্দ্যবোধ করে থাকে মানুষ।

১/বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সর্বনিম্ন ভাড়া-২৯০০টাকা(সুপার সেভার) সর্বোচ্চ ভাড়া-৬২০০টাকা(ইকোনোমি ফ্লাক্সিবল) ১জন।

২/নভোএয়ার সর্বনিম্ন ভাড়া-২৭০০টাকা(প্রমোশনাল ইকনোমি) সর্বোচ্চ ভাড়া-৮২০০টাকা(রেগুলার ইকনোমি) ১জন।

৩/রিজেন্ট এয়ারওয়েজ সর্বনিম্ন ভাড়া-২৬৯৯টাকা(ডিসকাউন্ট)
সর্বোচ্চ ভাড়া-৯৫০০টাকা(ইকোনোমি ফ্লাক্সিবল প্লাস)১জন।

৩/ইউএস-বাংলা সর্বনিম্ন ভাড়া-৩২০০টাকা(পেশাল প্রমো প্যাকেজ) সর্বোচ্চ ভাড়া-৮২০০টাকা(ফ্লাক্সিবল) ১জন

ঢাকা থেকে সৈয়দপুরে যাবার জন্য টিকিট কিভাবে কাটবে

বিমানে যাতায়াত করার জন্য কোন পাসপোর্ট এর প্রয়োজন হয়না এজন্য আলাদা কোন ঝামেলা পোহাতে হয় না শুধুমাত্র আপনার নিরাপত্তার খাতিরে একটি আইডি কার্ড হলেই চলে। বিমান অফিস থেকে বিমান টিকিট ঢাকা থেকে সৈয়দপুরের জন্য কাটতে পারবেন। ওয়েবসাইট থেকেও টিকিট কাটতে পারবেন। যদি ডিসকাউন্ট এর জন্য টিকিট কাটতে যান তাহলে ট্রাভেল এজেন্সি থেকে টিকিট কাটতে পারবেন। সে ক্ষেত্রে ডিসকাউন্ট পেতে পারেন। বাংলাদেশের ট্রাভেল এজেন্সি গুলোর মধ্যে ফ্লাইট এক্সপার্ট বেশ স্বনামধন্য।এক্ষেত্রে সহজে আপনি ঘরে বসে টিকিট কাটতে পারবেন।

পরিশেষে বলতে চাচ্ছি আপনাদের যাত্রা শুভ হোক। ধন্যবাদ সাথে থাকার জন্য।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button