স্পোর্টস

বিপিএল সময়সূচী ২০২৩ (BPL Schedule 2023) তারিখ, সময়, ভেন্যু, টিকেট

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল ২০২৩, বিপিএল ২০২৩ সময়সূচী, বিপিএল ২০২৩ কবে শুরু হবে? বিপিএল ২০২৩ এ কয়টি দল? বিপিএল ২০২৩ এর ভেনুসহ বিস্তারিত তথ্য আজকের এই অনুচ্ছেদে তুলে ধরা হবে। তাই আপনারা যারা বিপিএল ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন তাদের এই অনুচ্ছেদের স্বাগত জানাচ্ছি ।

আর অল্প কিছুদিনের মধ্যেই শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের নবম আসর। অর্থাৎ ২০২৩ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল এর নবম আসর অনুষ্ঠিত হবে জানুয়ারির প্রথম সপ্তাহে। প্রায় এক মাস ব্যাপী অনুষ্ঠিত হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের নবম আসর। আজকের এই অনুচ্ছেদে বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল এর সময়সূচি ২০২২, দল সংখ্যা এবং প্লেয়ার লিস্টসহ বিস্তারিত তথ্য জানতে পারবেন।

আসুন বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল সম্পর্কে সংক্ষেপে কিছু তথ্য জেনে নেই:

  • ২০২৩ সালে বিপিএল অনুষ্ঠিত হবে ৫ জানুয়ারি হতে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত।
  • বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল আয়োজন করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।
  • টি-টোয়েন্টি ফরমেটে অনুষ্ঠিত হবে।
  • অংশগ্রহণকারী দল সাতটি।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বাংলাদেশের তিনটি বিখ্যাত স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে যথাক্রমে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়াম, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম এবং সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

বিপিএল সময়সূচি ২০২৩

২০২৩ সালে বিপিএলে প্রায় সাতটি দল অংশগ্রহণ করবে। আগামী 5ই জানুয়ারি অনুষ্ঠিত হবে বিপিএল ২০২৩ এর প্রথম ম্যাচ। বিকেল ২০২৩ খেলা চলবে প্রায় ফেব্রুয়ারির ১৬ তারিখ পর্যন্ত। বিপিএল ২০২৩ এর নবম আসরে সাতটি দল অংশগ্রহণ করবে। এর আগের আসরে রংপুর – রাইডার্স না থাকলেও এ আসরে আবার প্রত্যাবর্তন করবে। আমরা বিপিএল ২০২৩ এর সময়সূচি তুলে ধরেছি।

বিপিএল ভেন্যু সংখ্যা ২০২৩

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল অনুষ্ঠিত হয় বাংলাদেশের সব থেকে আকর্ষণীয় তিনটি ক্রিকেট স্টেডিয়ামে। গ্রুপ পর্বের খেলা গুলো অনুষ্ঠিত হতে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম এবং চট্টগ্রামের জহুর রহমান আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। অবশেষে ফাইনালসহ প্লে-অপের ম্যাচ গুলো অনুষ্ঠিত হবে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়াম। আমরা এক নজরে বি পি এল আর চোখ তিনটি ভেনু সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছি।

মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়াম: মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়াম বাংলাদেশের সব থেকে বড় স্টেডিয়াম। ব্যস্ততম এই স্টেডিয়ামে বাংলাদেশের অধিকাংশ আন্তর্জাতিক টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়ে থাকে। ২৫ হাজার ধারণক্ষমতা সম্পূর্ণ মিরপুর আন্তর্জাতিক স্টেডিয়ামে বিপিএল ২০২৩ এর প্লে ওফ এবং ফাইনাল খেলাটি অনুষ্ঠিত হবে। সর্বাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ এই স্টেডিয়াম টি বাংলাদেশের সব থেকে সমৃদ্ধশালী একটি স্টেডিয়াম ।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম: জহুর আহমেদ স্টেডিয়াম বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম। ২০ হাজার ধারণ ক্ষমতার সম্পূর্ণ এই স্টেডিয়াম টি বাংলাদেশের বন্ধন নগরী চট্টগ্রামে অবস্থিত। এই স্টেডিয়ামটিতে সর্বাধিক সুযোগ-সুবিধা থাকার পাশাপাশি উন্নত যোগাযোগ ব্যবস্থা রয়েছে। খেলোয়াড়দের জন্য আলাদা জিম এর সুবিধা এবং প্রাকটিস মাঠ রয়েছে। বিপিএল ২০২৩ আসরের প্রায় এক দ্বিতীয় অংশ ম্যাচ এই স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম: নান্দনিকতার শীর্ষে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। এই স্টেডিয়াম টি বাংলাদেশের সবথেকে সুন্দর এবং মনমুগ্ধকর একটি স্টেডিয়াম। প্রায় আঠারো হাজার ধারণক্ষমতা সম্পূর্ণ এই স্টেডিয়ামটিতে বিপিএল ২০২৩ এর এক তৃতীয়াংশ তীয় অংশ ম্যাচ অনুষ্ঠিত হবে। এই স্টেডিয়াম টিতে রয়েছে উন্নত ধরনের ব্যবস্থার পাশাপাশি ড্রেসিং রুম।

বিপিএল ২০২৩ সরাসরি দেখাবে কোন চ্যানেল?

বিপিএল ২০২৩ কিনে নিয়েছে বাংলাদেশের জনপ্রিয় স্পেস চ্যানেল গাজী টিভি। আপনারা যারা বিপিএল ২০২৩ সরাসরি বিভিন্ন টিভি চ্যানেলের মাধ্যমে দেখতে ইচ্ছুক তাদের জন্য এই তথ্যটি দিয়ে রাখলাম। এছাড়াও পৃথিবীর বিভিন্ন স্পোর্টস চ্যানেল বিপিএল ২০২৩ এর টিভি শর্ত ক্রয় করেছে। অনলাইনে বিভিন্ন প্লাটফর্মে বিপিএল ২০২৩ সরাসরি উপভোগ করা যাবে। যেমন রেবিটহল বিডি সরাসরি বিপিএল ২০২৩ সম্প্রচার করবে।

ভারত ফ্যানকোড
পাকিস্তান জিও সুপার (জিও টিভি)
বাংলাদেশ গাজী টিভি (জিটিভি), মাছরাঙা টেলিভিশন, Rabbitholebd স্পোর্টস
ক্যারিবিয়ান
ফ্লো স্পোর্টস
আমেরিকা Hotstar US
যুক্তরাজ্য বিটি স্পোর্ট
কানাডা হটস্টার কানাডা
আফগানিস্তান আরটিএ (রেডিও টেলিভিশন আফগানিস্তান)
ইতালি ইলেভেন স্পোর্টস
বিশ্বের বাকি Rabbitholebd স্পোর্টস

বিপিএল ২০২৩ এর খেলোয়াড় তালিকা

বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটার সহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে প্রথম শ্রেণী ক্রিকেটার বন বি পি এল ২০২৩ মাতাবে। এই আসরে কোন খেলোয়ার কোন টিমের খেলতেছে সেই সম্পর্কে একটি ধারণা থাকা দরকার সকল ক্রিকেটপ্রেমীদের। বিপিএল ২০২৩ ফ্লাট ড্রাফট তালিকা এবং কোন খেলোয়াড় কোন দলে খেলতেছে সে সম্পর্কে ম্যাচে বিস্তারিত তথ্য তুলে ধরেছি।

খেলোয়ারদের চূড়ান্ত তালিকা এখনো প্রকাশিত হয়নি। প্রকাশিত হওয়ার সাথে সাথে আমরা এই ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের জানিয়ে দেবো।

এতক্ষণ মনোযোগ দিয়ে আমার এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। বিপিএল সংক্রান্ত আরো অন্যান্য প্রশ্ন জানতে চাইলে আমার এই ওয়েবসাইটটি ফলো দিয়ে রাখবেন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button